ঢাকা,বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

চকরিয়া খুটাখালীতে স্লুইচ গেইট দখল নিতে মহড়া! ঘের মালিক ও চাষীদের মাঝে আতঙ্ক

atongkএম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নের তলিয়াঘোনা এলাকায় পানি নিস্কাশনের জন্য ব্যাক্তি মালিকাধীন নির্মিত স্লুইচ গেইটটি জবরদখলে নিতে দফায় দফায় হামলার ঘটনা ঘটেছে। বর্তমানে একটি দখলবাজ চক্র স্লুইচ গেইট এলাকায় প্রতিরাতে অস্ত্রের মহড়া দিচ্ছে। এ ঘটনায় স্থানীয় চিংড়িঘের মালিক ও চাষীদের মাঝে চরম আতঙ্ক বিরাজ করছে।

অভিযোগে জানা গেছে, উপজেলার খুটাখালী ইউনিয়নের মেধাক”ছপিয়া এলাকার মৃত মোহাম্মদ কালু (কালুমিয়া) ছেলে রেজাউল করিমের মালিকানাধীন খুটাখালী মৌজার বি.এস ১২১৪ দাগের জায়গার উপর তলিয়াঘোনা এলাকায় পানি নিস্কাশনের জন্য একটি স্লুইচ গেইট নির্মাণ করা হয়। নির্মিতব্য স্লুইচটি ১৯৮৫সালে নির্মাণের পর থেকে অদ্যবদি ভোগ দখলে রয়েছে জায়গার মালিক রেজাউল। মালিক পক্ষের লোকজন অভিযোগ করেছেন, ওই স্লুইচ গেইটটি জোরপূর্বক ভাবে দখলে নিতে ইতোমধ্যে কয়েকদফা হামলা চালায় ডুলাহাজারা ইউনিয়নের মেম্বার মোঃ ফখরুদ্দিন ও একই ইউনিয়নের বালুর চর এলাকার মৃত বাহার উল্লাহর ছেলে সাইফুল ইসলাম পুতুসহ ভাড়াটে একটি দখলবাজ চক্র।

স্লুইচগেইটের মালিক রেজাউল করিম জানান, তার মালিকানাধীন খতিয়ানভুক্ত জায়গার উপর নির্মিত তলিয়াঘোনাস্থ স্লুইচগেইটি সম্প্রতি সময়ে ন্যায্য মূল্যে ডুলাহাজারা ইউনিয়নের বালুর চর এলাকার মৃত শফিকুর রহমানের নুরুল হোসেন বাদশাকে চুক্তিমূলে ইজারা দেন। বাদশাকে ইজারা দেয়ার পর থেকে ওই স্লুইচগেইটি দখলের জন্য অভিযুক্ত মেম্বার ফখরুদ্দিন ও সাইফুল ইসলাম পুতু জোরপূর্বক ভাবে চেষ্ঠা চালিয়ে আসছে।

স্লইচ গেইট মালিকপক্ষের দাবি, গত ৮ ও ৯জুলাই ভোররাতে অভিযুক্তরা ভাড়াটে সন্ত্রাসীদের জড়ো করে স্লুইচটি জবর দখল করতে যায়। ওইসময় স্থানীয় ঘের মালিক ও চাষীদের তোপের মুখে ফাঁকা গুলি বর্ষণ করে তাঁরা পালিয়ে যান।

স্লইচ গেইট মালিক রেজাউল করিম জানান, ঘটনার ব্যাপারে কিছুদিন আগে চকরিয়া থানায় একটি অভিযোগ দায়ের করা হয়। বর্তমানে থানার এস আই আলমগীর হোসেনের কাছে অভিযোগ তদন্তনাধীন রয়েছে। কিন্তু অদ্যবদি অভিযুক্তরা থানায় বিষয়টি সমাধাণের জন্য থানায় উপস্থিত হয়নি। উল্টো স্লইচ গেইট জবরদখলের জন্য মহড়া দিয়ে যাচ্ছে। এ ঘটনায় ভুক্তভোগীরা এলাকার শান্তি শৃঙ্খলা বজার রাখার স্বার্থে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনে প্রশাসনের কাছে হস্তক্ষেপ কামনা করেছেন। #

পাঠকের মতামত: