Home » স্বাস্থ্য » যে কারণে দাঁড়িয়ে পানি খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর

যে কারণে দাঁড়িয়ে পানি খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

panশীত হোক বা গ্রীষ্ম, শরীরে যথেষ্ট পরিমাণে পানি থাকা বা শরীরকে হাইড্রেটেড রাখা উচিত। প্রতিদিন নির্দিষ্ট পরিমাণে পানি মানুষের শরীর থেকে বেরিয়ে যায়। তাই পানি এমন ভাবে খাওয়া উচিত, যাতে শরীরের যথেষ্ট পরিমাণে পানি থাকে। আয়ুর্বেদ অনুযায়ী, দাঁড়িয়ে পানি খাওয়া উচিত নয়। এমনকী, আপনি কী ভাবে পানি খাবেন, তার ওপরে নির্ভর করে সারা দিন আপনার শরীর কেমন থাকবে।

পানি খাওয়ার সময়ে, পানি ঠান্ডা না গরম তার ওপরে নজর দেওয়া হয় না। কিন্তু পিপাসা নিবারনের জন্য অনেক সময়েই দাঁড়িয়ে দাঁড়িয়ে পানি খেয়ে ফেলি আমরা অনেকেই। দাঁড়িয়ে পানি খাওয়ার সময়ে, স্নায়ু অনেক বেশি উত্তেজিত থাকে। শুধু দাঁড়িয়ে পানি খাওয়াই নয়, বিশেষজ্ঞরা মনে করছেন যে কী গতিতে পানি খাবেন তার উপরেও নির্ভর করছে আপনার স্বাস্থ্য। দাঁড়িয়ে দাঁড়িয়ে পানি খাওয়ার সময়ে পানি খাওয়ার গতি অনেক বেড়ে যায়। এর ফলেই বাতের ব্যাথা বা জয়েন্ট পেন-এর শিকার হতে হয়।

আয়ুর্বেদিক বিশেষজ্ঞ ডঃ ধনবানত্রি জানিয়েছেন, এই প্রত্যেকটি খাবারই ধীর গতিতে খাওয়া উচিত। এতে খাবার সহজে হজম হয়। ধীর গতিতে পানি না খেলে, খাদ্যনালীতে অক্সিজেনের পরিমাণ কমে যায়। এর ফলে, হৃদরোগে আক্রান্ত হওয়া বা ফুসফুসের রোগের সম্ভাবনা বেড়ে যায়। দৌড়ে এসে বা খুব পরিশ্রম করার পরে সঙ্গে সঙ্গে পানি খেলেও ফুসফুসের সমস্যা হতে পারে। তাই এবার থেকে পানি খাওয়ার সময়ে, কিছুক্ষণ বিশ্রাম করে পানি খান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আজ আ.লীগের জনসভাকে ঘিরে বর্ণিল সাজে চকরিয়া, বক্তব্য রাখবেন মন্ত্রী ওবায়দুল কাদের

It's only fair to share...000নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও ...