ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

সিকিম সীমান্তে ভারতের সৈন্যবৃদ্ধি ‘বিশ্বাসঘাতকার’ শামিল : চীন

1499091872অনলাইন ডেস্ক :

চীন বলেছে, ভারতের সঙ্গে সিকিমে তাদের যে সীমান্ত রয়েছে সেখানে ভারতীয় সেনাবাহিনীর অবস্থান ‘বিশ্বাসঘাতকতার’ শামিল। চীন জানায়, দুইদেশের মধ্যে যে সীমান্ত তা অত্যন্ত সুবিন্যস্ত। তা সত্ত্বেও চীনা সীমান্তে ভারতের সৈন্য সংখ্যা বাড়ানো এবং এক মাসে আগে সেখানে হঠাৎ করে তাদের অনুপ্রবেশ বিশ্বাসঘাভঙ্গেরই ইঙ্গিত বহন করে।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং সুহাং বলেন, ভারতের সাবেক প্রধানমন্ত্রী জওহারলাল নেহেরু ১৮৯০ সালে সিকিম নিয়ে চীন ও যুক্তরাজ্যের করা চুক্তির প্রতি সংহতি জানিয়েছিলেন। চীনের তৎকালীয় প্রধানমন্ত্রী ঝৌ এনলাইকে দেওয়া এক পত্রে এই সংহতি জানানো হয়। ভারতের পরবর্তী সরকারগুলোও এর প্রতি সম্মান দেখায়। কিন্তু বর্তমান পরিস্থিতি পুরোটাই উল্টোপথে হাঁটছে।
তিনি বলেন, ভারতের উচিত ওই চুক্তিকে অনুসরণ করা এবং ডোকলাম থেকে অবিলম্বে তাদের সৈন্য ফিরিয়ে আনা। এক মাস আগে হিমালয় সীমান্তে একটি সড়কের নির্মাণ কাজ বন্ধ করতে ভারতীয় সৈন্যরা যে ঢুকে পড়েছিল তার সমালোচনা করে তিনি বলেন, এ ধরনের কর্মকা- অবশ্যই এখানে চরম নিরাপত্তা উদ্বেগ সৃষ্টি করে। তবে চীন-ভারত সংকট নিয়ে সম্পর্ক জটিল আকার ধারণ করলেও সামনে ৭ জুলাইয়ের জি-২০ শীর্ষ সম্মেলনে এর কিছুটা পরিবর্তন আসতে পারে। সম্মেলনের ফাঁকে দুই দেশের নেতা নরেন্দ্র মোদী ও শি জিনপিংয়ের মধ্যে বৈঠক হতে পারে। সেসময়ে এ বিষয়টি উঠে আসলে উত্তেজনার পারদ কিছুটা কমতে পারে। এনডিটিভি।

 

পাঠকের মতামত: