ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

১০ টাকার নিচে ৩৫ প্রতিষ্ঠানের শেয়ার দর

dseচকরিয়া নিউজ শেয়ার ডেস্ক ::

শেয়ারাবাজার রিপোর্ট: বর্তমান ঊর্ধ্বমুখী বাজারে তালিকাভুক্ত এখনো ৩৫ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের দর ফেসভ্যালু অর্থাৎ ১০ টাকার নিচে অবস্থান করছে। এর মধ্যে বস্ত্র খাতের ৪ কোম্পানি, সেবা ও আবাসন খাতের ১টি, ভ্রমণ ও অবকাশ খাতের ১টি, ওষুধ ও রসায়ন খাতের ১টি, আর্থিক খাতের ১টি, ব্যাংক খাতের ১টি এবং মিউচ্যুয়াল ফান্ড রয়েছে ২৬টি।

ঢাকা স্টক এক্সচেঞ্জের তথ্যানুযায়ী, ফেসভ্যালুর নিচে লেনদেন করা বস্ত্র খাতের ৪ কোম্পানি মধ্যে ঢাকা ডাইংয়ের লেনদেন হয় ৯.৩০ টাকায়, দুলামিয়া কটনের লেনদেন হয় ৯.২০ টাকায়, ফ্যামিলি টেক্সের ৯ টাকায়, মেট্রো স্পিনিংয়ের ৮.৯০ টাকায়।

এছাড়া সেবা ও আবাসন খাতের বিডি সার্ভিসের ৫.৫০ টাকায়, ভ্রমণ ও অবকাশ খাতের ইউনাইটেড এয়ারের ৬.৯০ টাকায়, ওষূধ ও রসায়ন খাতের বেক্সিমকো সিনথেটিকসের ৯.১০ টাকা, আর্থিক খাতের বিআইএফসির ৯.৯০ টাকা, ব্যাংক খাতের আইসিবি ইসলামী ব্যাংকের লেনদেন হয় ৫.২০ টাকায়।

এদিকে, পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩৫টি মিউচ্যুয়াল ফান্ডের ২৬টি অভিহিত মূল্য আজও ১০ টাকার নিচে অবস্থান করছে। ফান্ডগুলো হলো: ফার্স্ট জনতা মিউচ্যূয়াল ফান্ডের ইউনিট দর ৭.৪০ টাকা, এবি ব্যাংক ফার্স্ট মিউচ্যূয়াল ফান্ডের ৭.১০ টাকা, এআইবিএল ফার্স্ট ইসলামির ৭.৮০ টাকা, সিএপিডি বিডিবিএল মিউচ্যুয়াল ফান্ড ওয়ানের ৯.৩০ টাকা।

ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ৮.৮০ টাকা, ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ৭.৬০ টাকা, ইবিএল এনআরবির ৭.১০ টাকা, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ৮.১০ টাকা, ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড ৬.৯০ টাকা, গ্রিন ডেল্টা মিউচ্যুয়াল ফান্ড ৯ টাকা, আইসিবি থার্ড এনআরবি ৮.২০ টাকা, আইসিবি ইমপ্লয়ার্স ফান্ড ৮.৫০ টাকা, আইসিবি সোনালী ব্যাংক প্রথম ফান্ড ৯.৪০ টাকা, আইএফআইসি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ৭ টাকা, আইএফআইএল ইসলামিক ফান্ড ৮.৮০ টাকা, এলআর গ্লোবাল ওয়ান ফান্ড ৭.৮০ টাকা, এমবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ৮.৫০ টাকা, এনসিসি ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড ওয়ান ৮.৪০ টাকা, ফিনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ৯.২০ টাকা, পিএইচপি ফার্স্ট ফান্ড ৮ টাকা, পপুলার লাইফ ফার্স্ট ফান্ড ৭.১০ টাকা, প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি এএমসিএ ৮.৮০ টাকা, এসইএমএল আইবিবিএল শরিয়াহ ফান্ডের ৯.৬ টাকা, ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ৭.২০ টাকা, ভ্যানগার্ড এএমএল বিডি ফাইন্যান্স মিউচ্যুয়াল ফান্ড ওয়ানের ৮.৯০ টাকা ও ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালান্স ফান্ডের ইউনিটের দাম ৯.২০ টাকায় অবস্থান করছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম হ্রাস-বৃদ্ধিতে অস্বাভাবিকতা না থাকায় ক্ষতির আশঙ্কা খুবই কম। বছর শেষে লভ্যাংশ পেলেও ফান্ডের বিনিয়োগ থেকে নির্দিষ্ট মুনাফা আসে। তাই ফান্ড খাতে ‘স্বচ্ছতা’ না থাকায় বিনিয়োগকারীরা বিনিয়োগ করতে চায় না।বিনিয়োগকারীদের বিনিয়োগ আগ্রহ সৃষ্টি করতে না পারায় তালিকাভুক্ত এ ফান্ডগুলোর শেয়ার দর ইস্যু মূল্যের নিচে নেমে এসেছে। এছাড়াও বেশ কিছু ফান্ডের শেয়ার দর অবমূল্যায়িত হওয়ার পেছনে কোম্পানি কর্তৃপক্ষ দায়ী রয়েছে বলে তারা জানান।

 

Select Files

পাঠকের মতামত: