ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

কর্ণফুলী উপজেলা পরিষদ নির্বাচন ২০ আগস্ট ।। সমর্থক ও নেতাকর্মীদের ঘরে ঘরে মনোনয়ন প্রত্যাশীদের গণসংযোগ

eleupaপটিয়া প্রতিনিধি :::

চট্টগ্রামে নবসৃষ্ট দেশের ৪৯০ তম কর্ণফুলী উপজেলায় কর্ণফুলীতে প্রথম উপজেলা পরিষদ নির্বাচন ২০ আগস্ট। এবার এ নির্বাচনকে ঘিরে ঈদের আনন্দের সাথে যুক্ত হয়েছে নুতন মাত্রা। বাড়তি এ আনন্দ বিরাজ করবে আগস্ট মাসে নির্বাচন সম্পন্ন না হওয়া পর্যন্ত। সম্প্রতি উপজেলা পরিষদ নির্বাচনের তারিখ ঘোষণার পর আওয়ামী লীগ ও বিএনপির সম্ভাব্য প্রার্থীরা দৌঁড়ঝাঁপ শুরু করেছেন নিজ নিজ দলীয় হাইকমান্ডের দিকে। ব্যস্ততা বেড়েছে অন্যান্য দলের সম্ভাব্য প্রার্থীদেরও। দলীয় মনোনয়নে উপজেলা নির্বাচন হওয়ায় আওয়ামী লীগের স্থানীয় এমপি ও ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ ও দলীয় মনোনয়ন বোর্ড নেতাদের কাছে এবং বিএনপির প্রার্থীরা উচ্চ পদের নেতাদের কাছে ধরণা দিচ্ছেন। পাশাপাশি সকল দলের সম্ভাব্য প্রার্থীরা সমর্থক নেতাকর্মীদের সাথে আগাম গণসংযোগ করছেন ঘরে ঘরে। দুই দলের বিভিন্ন নেতাকর্মীর সাথে কথা বলে জানা গেছে, প্রথম এ নির্বাচনে আওয়ামী লীগের সম্ভাব্য ৫ প্রার্থী দলের মনোনয়ন প্রত্যাশা করছেন। কর্ণফুলীর লোকজন আওয়ামী লীগ থেকে বর্ষিয়ান নেতা ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি সৈয়দ জামাল আহমদকে প্রত্যাশা করেছেন। কিন্তু তিনি জানান, তিনি নির্বাচনে অংশ নেবেন না। অন্যদিকে বিএনপি থেকে সম্ভাব্য দুই জন দলের মনোনয়ন আশা করছেন। স্থানীয়ভাবে জানা গেছে, আওয়ামী লীগ থেকে দক্ষিণ জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মোহাম্মদ ফারুক চৌধুরী, কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হায়দার আলী রনি, দক্ষিণ জেলা শ্রমিক লীগ সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার ইসলাম আহমদ, বড় উঠান ইউপি চেয়ারম্যান ও জেলা যুবলীগ নেতা দিদারুল আলম দিদার এবং চরলক্ষ্যা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ আলী দলীয় মনোনয়ন প্রত্যাশা করছেন। অন্যদিকে বিএনপির সম্ভাব্য দুই প্রার্থী হচ্ছেন দক্ষিণ জেলা বিএনপির সহ সভাপতি এডভোকেট ফোরকান ও জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এস এম মামুন মিয়া। নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী নবগঠিত কর্ণফুলী উপজেলা পরিষদের নির্বাচন আগামী ২০ আগস্ট অনুষ্ঠিত হবে। ঘোষিত নির্বাচনী তফসিলে মনোনয়ন দাখিলের শেষ সময় ২৪ জুলাই। নির্বাচন কমিশনারের আদেশক্রমে উপসচিব মোহাম্মদ নুরুজ্জামান তালুকদার স্বাক্ষরিতপত্রে এ তফসিল ঘোষণা করেন।

জানা গেছে, ২০১৬ সালে ৯ মে অনুষ্ঠিত প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) এর ১১২ তম সভা পশ্চিম পটিয়ার ৫টি ইউনিয়ন (চরলক্ষ্যা, জুলধা, চরপাথরঘাটা, বড়উঠান ও শিকলবাহা) নিয়ে দেশের ৪৯০তম উপজেলা গঠনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দেন। ২০১৬ সালে ১৭ জুলাই গেজেট প্রজ্ঞাপনের মাধ্যমে কর্ণফুলী উপজেলা গঠনের চূড়ান্ত আদেশ জারি করা হয়। ২০১৭ সালে ৬ এপ্রিল উপজেলা নির্বাহী অফিসার পদের প্রশাসনিক মঞ্জুরি আদেশ জারি করা হয় এবং ১৮ এপ্রিল প্রথম উপজেলা নির্বাহী অফিসার নিয়োগ দেয়া হয়। একই মাসে ২৯ এপ্রিল কর্ণফুলী উপজেলার দাপ্তরিক কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

আওয়ামী লীগ প্রার্থীদের মধ্যে চরলক্ষ্যা ইউপি চেয়ারম্যান মোহাম্মদ আলী ছাড়া অন্য চার প্রার্থী দলীয় মনোনয়ন চাইবেন এবং দল থেকে যে সিদ্ধান্ত দেয়া হবে তা মেনে নেয়া হবে বলে জানান। তবে চেয়ারম্যান মোহাম্মদ আলী জানান, তিনি গত অবিভক্ত পটিয়া উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। সে সময় অবিভক্ত পটিয়ার কিছু কিছু এলাকায় দলের লোকজন কথা না রাখায় তিনি নির্বাচনে হেরে যান। তবে এবার উপজেলার পরিধি ছোট হওয়ায় তিনি দলীয় মনোনয়নে প্রার্থী হলে শতভাগ জয়ী হবেন বলে আশাবাদী। মোহাম্মদ আলী বলেন, যদি দল থেকে তাকে মনোনয়ন দেয়া না হয় এবং জনগণ যদি তাকে প্রার্থী হিসেবে দেখতে চায়, তবে তিনি স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করবেন। নতুন উপজেলার ৫ ইউনিয়নের মধ্যে তিনটি ইউনিয়নের লোকজন তার সাথে আছেন বলে জানান। দক্ষিণ জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ফারুক চৌধুরী বলেন, আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশীদের নামের তালিকা করা হয়েছে। তিনি বলেন, দল থেকে যাকেই মনোনয়ন দেয়া হবে দলের স্বার্থে সকলে তার সাথে কাজ করবেন।

এদিকে বিএনপির সম্ভাব্য প্রার্থী জেলা বিএনপির সহ সভাপতি এডভোকেট ফোরকানকে নির্বাচনের বিষয়ে কথা বলতে ফোন দেয়া হলেও তিনি ফোন ধরেন নি। সাংগঠনিক সম্পাদক এস এম মামুন মিয়া দেশের বাইরে থাকায় এ বিষয়ে কথা বলা সম্ভব হয় নি। কর্ণফুলী উপজেলা পরিষদ নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার ছৈয়দ আবু ছাঈদ বলেন, কর্ণফুলী উপজেলা পরিষদের প্রথম নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। এতে রিটানিং অফিসারের দায়িত্ব পালন করছেন জেলা নির্বাচন কর্মকর্তা মনির হোসেন খান।

পাঠকের মতামত: