ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

আগামী নির্বাচনে আ.লীগের মনোনয়ন প্রত্যাশী প্রায় ৪ হাজার

alig,আগামী জাতীয় সংসদ নির্বাচনের এখনও অনেক সময় বাকি। এরই মধ্যে শুরু হয়ে গেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের তোড়জোড়।
আগের সংসদ নির্বাচনগুলোর তুলনায় এবার আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীর সংখ্যা কম নয়। এক পরিসংখ্যানে দেখা গেছে- এ সংখ্যা প্রায় ৪ হাজার।
এবার দলে বেশ কিছু তরুণ উদিয়মান মুখ রয়েছে। আর এই তরুণরাই তোড়জোড়ে এগিয়ে রয়েছেন। মনোনয়নের আশায় নিজ নিজ এলাকায় জনপ্রিয় ও জনসম্পৃক্ত হতে কাজ শুরু করে দিয়েছেন।
দল থেকে মনোনয়ন পেলেই নির্বাচিত হয়ে যাবেন, যারা এমন ধারণা করছেন তাদের বাস্তবতা বিবেচনায় বিভ্রান্তি থেকে বেরিয়ে আসার আহ্বান কেন্দ্রীয় নেতাদের।
আওয়ামী লীগের নীতি-নির্ধারণী পর্যায়ের নেতারা জানান, মনোনয়-প্রত্যাশীরা অগ্রাধিকার ভিত্তিতে কাজ করছেন নিজ-নিজ এলাকায়। কিভাবে এলাকার মানুষের মন জয় করা যায়, দলীয় নেতাকর্মীদের তুষ্ট করা যায়, তার জন্য সবই করছেন মনোনয়ন-প্রত্যাশী নেতারা। তারা ঘন-ঘন এলাকায় যাতায়াত করছেন। নিয়মিত রাজনৈতিক কর্মসূচিতে অংশ নেওয়ার পাশাপাশি যোগ দিচ্ছেন বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে। সময় কাটাচ্ছেন এলাকার মানুষের সঙ্গে। রাজধানী বা অন্যান্য শহরে বসবাসরত এসব নেতা সুযোগ পেলেই ছুটে যাচ্ছেন নির্বাচনি এলাকায়। তাদের মধ্যে আওয়ামী লীগের কেন্দীয় নেতা, ছাত্রলীগের সাবেক নেতা, যুবলীগ ও স্বেচ্ছাসবক লীগের বিভিন্ন পর্যায়ের নেতারা রয়েছেন।
জাতীয় সংসদের আসন ১৪৮ ময়মনসিংহ তিন আসনটি শুধু গৌরীপুর উপজেলা নিয়ে গঠিত। মোট ভোটার সংখ্যা ১৭৯৭৪৩। এ আসনে একাদশ সংসদ নির্বাচনের জন্যে আওয়ামী লীগের মনোনয়নের আশায় অন্তত ১১ জন। কোন কোন আসনে এ সংখ্যা দ্বিগুণ বা তারও বেশি। এক হিসেবে ৩০০ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী প্রায় চার হাজার।
অতীতের অভিজ্ঞতা বলছে মনোনয়নপ্রত্যাশী বেশি হলে সবাইকে বুঝিয়ে প্রত্যেক আসনে একজনকে বেছে নেয়ার কাজটি সহজ নয়। অনেক ক্ষেত্রে দলের মনোনীত প্রার্থী বঞ্চিতদের সমর্থন পাননা, প্রত্যক্ষ ও পরোক্ষ বিরোধিতার মুখেও পড়তে হয়। এতে দলীয় প্রার্থীর জয় কঠিন হয়ে পড়ে। তবে আওয়ামী লীগ নেতারা এটাকে উদ্বেগ হিসেবে দেখতে রাজী নন।
আওয়ামী লীগ নেতারা মনে করেন মনোনয়ন প্রত্যাশী যতোই হোক দলের বিজয় নিশ্চিত করতে শেষ পর্যন্ত সবাই ভেদাভেদ ভুলে যাবে। অামাদের সময় :

পাঠকের মতামত: