ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

মাতামুহুরী নদীর তীর সংরক্ষণে তোড়জোড়

নিজস্ব প্রতিবেদক ::gob

চকরিয়ার কাকারা ইউনিয়নের প্রপার কাকারা পয়েন্টে মাতামুহুরী নদীর ভাঙন ঠেকাতে এবার ফেলা হচ্ছে বালুভর্তি ১৪ হাজার বস্তা (জিও ব্যাগ)। এতে করে পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তাসহ স্থানীয় জনপ্রতিনিধিরা আশা করছেন, এবারের বর্ষায় উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে প্রপার কাকারার তেমন ক্ষতি হবে না।

এলাকাবাসীর দাবি, জরুরি কাজের বিপরীতে ৬৪ লাখ টাকা ব্যয়ে বাস্তবায়ন হতে যাওয়া বালুভর্তি বস্তা ডাম্পিংয়ের কাজটি টেকসইভাবে করতে হবে। এবারের কাজটি যাতে টেকসই এবং মানসম্মতভাবে হয় সে জন্য পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তার পাশাপাশি জনপ্রতিনিধিদেরও এগিয়ে আসতে হবে। তা না হলে সরকারি টাকা বরাবরের মতোই জলাঞ্জলি হবে। শুধু লোক দেখানো কাজ না করে যেন জনগণের উপকার হয়, সেভাবে কাজটি যথাযথভাবে ঠিকাদারের কাছ থেকে বুঝে নেওয়ারও দাবি জানায় এলাকাবাসী। প্রপার কাকারা এলাকার বাসিন্দা আশরাফুল ইসলাম বাহাদুর বলেন, প্রতি বছর বর্ষায় উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে মাতামুহুরীর তীরের প্রপার কাকারা অংশে ব্যাপক ভাঙনের কবলে পড়ে। ইতিপূর্বে অনেকের ভিটাবাড়ি নদীতে বিলীন হয়ে গেছে। এমনকি কাকারা-মাঝের ফাঁড়ি সড়কের প্রপার কাকারা অংশটিও তলিয়ে গেছে নদীতে। বর্তমানে মানুষের বসতভিটার ওপর দিয়ে চলাচল করছে যানবাহন।

তিনি অভিযোগ করেন, গত পাঁচ বছরের মধ্যে একাধিকবার প্রকল্প হাতে নেওয়া হয়েছিল পানি উন্নয়ন বোর্ড এবং ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে। উপজেলা পরিষদের অর্থায়নে আরসিসিসহ গাইড ওয়াল নির্মাণ করা হলেও তা টেকসই না হওয়ায় বন্যার প্রথম ধাক্কাতেই নদীতে তলিয়ে যায় সেই গাইড ওয়াল।

এলাকাবাসী জানায়, পানি উন্নয়ন বোর্ড কক্সবাজার জেলায় আগামী তিন বছরে ২৫৯ কোটি টাকার একটি প্রকল্প বাস্তবায়ন করবে। এতে ৬০ কিলোমিটার তীর রক্ষা বাঁধ মেরামত, ১৬ কিলোমিটার প্রতিরোধ বাঁধ নির্মাণ করা হবে। সে প্রকল্পে মাতামুহুরীর প্রপার কাকারার এ অংশটিও যুক্ত করার দাবি এলাকাবাসীর।

কাকারা ইউপি চেয়ারম্যান মো. শওকত ওসমান জানান, ইমার্জেন্সি ওয়ার্কের বিপরীতে দুই প্যাকেজের মাধ্যমে ইউনিয়নের প্রপার কাকারা পয়েন্টের মাতামুহুরী নদীতে বালুভর্তি জিও ব্যাগ ডাম্পিংয়ের কাজ শুরু হয়েছে। ১৫ দিন ধরে এবার প্রতি ব্যাগে ভর্তি করতে হবে ২৫০ কেজি বালু, যা আগেরবার ছিল মাত্র ৫০ কেজি। তাই আশা করা যাচ্ছে, এবারের বালুভর্তি জিও ব্যাগ টেকসই হবে। পানি উন্নয়ন বোর্ডের শাখা কর্মকর্তা রাকিবুল হাসান জানান, মাতামুহুরী নদীর ভাঙন থেকে প্রপার কাকারাকে রক্ষার জন্য দুই প্যাকেজে জরুরি ভিত্তিতে ৬৪ লাখ টাকা বরাদ্দ দিয়ে বালুভর্তি জিও ব্যাগ বসানোর কাজ শুরু করা হয়েছে। পানি উন্নয়ন বোর্ড কক্সবাজার ও বান্দরবানের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (এসই) আজিজ মোহাম্মদ চৌধুরী বলেন, এই কাজ যাতে যথাযথ এবং মানসম্মতভাবে হয় সে জন্য ঠিকাদারকে কড়া নির্দেশনা দেওয়া আছে। পাশাপাশি পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারাও সার্বক্ষণিক তদারকি করছেন এ কাজের।

পাঠকের মতামত: