ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

চকরিয়ায় বিদ্যুৎ চুরি গ্রাহককে ১০ লাখ টাকা জরিমানা

jariনিজস্ব প্রতিনিধি, চকরিয়া ::

কক্সবাজারের চকরিয়া উপজেলায় বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) বিদ্যুৎ চুরির অভিযোগে এক গ্রাহককে প্রায় ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। চকরিয়া পিডিবি সূত্র জানায়, গত দুই দিন ধরে বিভিন্ন সংযোগ চেক করা হচ্ছিল।

এ অভিযান চালাতে গিয়ে ধরা পড়ে টমটম চার্জিংয়ের দুটি মিটার। একটি পৌর সভার হাই স্কুল সড়কে। আরেকটি মাহবুবের বাড়িসংলগ্ন লাবিব ট্রেডার্স। মিটার দুটির মালিক ২ নম্বর ওয়ার্ডের শমসের পাড়ার বাদশা মিয়ার ছেলে আ ন ম আবু সালাম । প্রায় দুই বছর ধরে দুটি মিটারে অবৈধভাবে বিদ্যুৎ চুরি করে ইজিবাইক-টমটমে চার্জ দেওয়া হয়েছে। কিন্তু নামমাত্র বিদ্যুৎ বিল পরিশোধ করেছেন গ্যারেজ মালিক।

 অভিযুক্ত আ ন ম আবু সালাম বলেন, ‘বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে আসল বিষয় উদ্ঘাটনের জন্য আমি জোর দাবি জানাচ্ছি। ’

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চকরিয়ার কার্যালয়ের আবাসিক প্রকৌশলী ফয়জুল আলীম আলো জানান, বৈধ সংযোগ নেওয়ার পাশাপাশি নিজস্ব লোক দিয়ে প্রতিদিন অবৈধ সংযোগের মাধ্যমে বিদ্যুৎ চুরি করত লাবিব ট্রেডার্স। বিগত ছয় মাস ধরে আবু সালাম চুরির সঙ্গে জড়িত রয়েছেন বলে প্রমাণ পাওয়া গেছে। এ হিসেবে এই ছয় মাসে তিনি চুরি করেছেন ৯২ হাজার ১৬০ ইউনিট। যার মূল্য ৯ লাখ ৬০ হাজার ৬৭৪ টাকা।

প্রকৌশলী ফয়জুল আলীম অভিযোগ করে বলেন, ‘চুরি ধরা পড়ার পর বিভিন্ন মাধ্যমে আবু সালাম আমাকে ম্যানেজের চেষ্টা করেছেন। এমনকি পাঁচ লাখ টাকা ঘুষ দিয়ে চুরির অপরাধ থেকে পার পেতে চাচ্ছেন। আমি সাফ জানিয়ে দিয়েছি, অবৈধ সংযোগ এবং চুরির মাধ্যমে ব্যবহার করা এ পরিমাণ ইউনিটের বিল বাধ্য হয়ে সাধারণ গ্রাহকের ওপর চাপাতে হয়েছে। তাই এত বড় অপরাধের কোনো ক্ষমা করা হবে না। তাঁকে (আবু সালাম) পিডিবির পক্ষ থেকে জরিমানা করা হয়েছে। এ জরিমানা সাত দিনের মধ্যে পরিশোধ করতে বলা হয়েছে। তিনি নির্দিষ্ট সময়ের মধ্যে টাকা পরিশোধ না করলে মামলা করা হবে। নতুন করে তাঁর টমটম গ্যারেজে কোনো বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে না। ’

 এলাকাবাসী জানিয়েছেন, আবু সালাম প্রকাশ আবুলু দীর্ঘদিন ধরে বিদ্যুৎ চুরি করে টমটম গ্যারেজ পরিচালনা করে আসলেও চুরি করার সুযোগ করে দেওয়ার সাথে বিদ্যুৎ অফিসের গুটি কয়েক কর্মচারী জড়িত রয়েছে। চকরিয়া বিদ্যুৎ বিগত ১৫/১৬ বছর ধরে কর্মরত থাকা কিছু কর্মচারী উপরি পাওনা নিয়ে বিদ্যুৎ চুরির সুযোগ দিয়ে থাকে।

চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী জানান, গত ছয় মাসে পিডিবির প্রায় ১০ লাখ টাকার বিদ্যুৎ চুরির পাশাপাশি, বিগত দুই বছরে পৌরসভার সড়ক বাতির লাইন থেকে আরো অন্তত ১০ লাখ টাকার বিদ্যুৎ চুরি করেছেন আবু সালাম। বিষয়টি ধরা পড়ায় তাঁর বিরুদ্ধে পৌরসভার পক্ষ থেকে মামলা করা হবে।

পাঠকের মতামত: