ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

চকরিয়ায় ভূঁয়া প্রকল্পে ব্যাংক ঋণ নিতে মহিলা ভাইস চেয়ারম্যানের জায়গা দখলের চেষ্টা, হামলা ও ভাংচুর

চকরিয়া অফিস:

চকরিয়ায় ভূঁয়া প্রকল্প দেখিয়ে বাংলাদেশ ব্যাংক থেকে ঋণ নিতে মালিকানা প্রতিষ্টার জন্য সাবেক উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যানের পারিবারিক জায়গা দখল চেষ্টার ঘটনা ঘটেছে। ওইসময় খামারবাড়িতে ব্যাপক ভাংচুর ও লুটপাট চালিয়েছে দুর্বৃত্তরা। মঙ্গলবার সকালে উপজেলার ঢেমুশিয়া ইউনিয়নে ঘটেছে এ হামলার ঘটনা। দখল চেষ্টার এ অভিযোগ করেন বাঁশখালী উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়াম্যান ইয়ামুন নাহার।

আগের একটি জবরদখলের ঘটনায় অভিযুক্ত নেজাম উদ্দিন চৌধুরীকে বিবাদি করে গত ২১জানুয়ারী চকরিয়া থানায় একটি সাধারণ ডায়েরী রুজু করেছেন জায়গার ওয়ারিশ চকরিয়া পৌরসভার ভরামুহুরী গ্রামের বাসিন্দা প্রকৌশলী মো.জহুরুল মওলার স্ত্রী উম্মে হাবিবা।

অভিযোগে বাদি উম্মে হাবিবা জানান, বাংলাদেশ ব্যাংকে ভূঁয়া প্রকল্প দেখিয়ে অভিযুক্ত নেজাম উদ্দিন চৌধুরী আর্জন ঋণের আওতায় মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিতে চেষ্টা করছেন। ব্যাংকের কাছে জায়গার মালিকানা প্রতিষ্ঠার জন্য অভিযুক্ত ব্যক্তি পরিবারের অপরাপর ওয়ারিশদের জায়গা-জমি দখলে নিয়ে সেখানে ঘেরাবেড়া দিচ্ছেন। যাতে ব্যাংকের কর্মকর্তারা তদন্তে আসলে জায়গা সমুহ তার (আর্জন) দখলে আছে এবং মালিকানা দেখাতে সমর্থ হন। তিনি অভিযোগ করেছেন, থানায় জিডি করার পর থেকে অভিযুক্ত নেজাম উদ্দিন চৌধুরী তাকে (বাদি) নানাভাবে প্রাণনাশের হুমকি ও ভয়ভীতি প্রদর্শন করছেন।

অপরদিকে চকরিয়া উপজেলার ঢেমুশিয়া ইউনিয়নের জমিদার বাড়ির বাসিন্দা (বাঁশখালী উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান) ইয়ামুন নাহার মঙ্গলবার বিকেলে চকরিয়া প্রেসক্লাবে সাংবাদিকদের জানান, পরিবারের বেশির ভাগ সদস্য চট্টগ্রামে অবস্থান করার সুযোগে অভিযুক্ত নেজাম উদ্দিন আর্জন ভাড়াটে লোকজন নিয়ে মঙ্গলবার সকালে তাদের পারিবারিক জায়গা দখলে হামলা চালায় খামারবাড়িতে। ওইসময় দুর্বৃত্তরা খামার বাড়িতে ব্যাপক ভাংচুর ও লুটতরাজ চালিয়ে জায়গার চারিদিকে কাটাতারের বেড়া দিয়ে দখলে নেয়ার চেষ্টা করেন বলে দাবি করেন ভুক্তভোগী ভাইস চেয়াম্যান ইয়ামুন নাহার।

জানতে চাইলে স্থানীয় এক জনপ্রতিনিধি জানান, নেজাম উদ্দিন চৌধুরী পরিবারের অন্য ওয়ারিশদের জায়গা সমুহ দখলে নিয়ে মুলত বাংলাদেশ ব্যাংকে ভূঁয়া প্রকল্প দেখিয়ে ঋণ নেয়ার চেষ্টা করছেন অনেক আগে থেকে। কিন্তু ওয়ারিশদের বাঁধার কারনে তিনি বারবার ব্যর্থ হচ্ছেন। তবে টাকা নিতে পারলে তিনি যে কোন সময় বিদেশ চলে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এই ক্ষেত্রে ঋণ দেয়ার আগে ব্যাংকের সংশ্লিষ্টদেরকে যাছাই-বাছাই করার দাবি জানিয়েছেন ওই জনপ্রতিনিধি।

অভিযোগের ব্যাপারে জানতে অভিযুক্ত নেজাম উদ্দিন চৌধুরী আর্জনের ব্যক্তিগত মুঠোফোনে অনেকবার চেষ্টা করা হয়। কিন্তু ফোনের সংযোগ বন্ধ থাকায় তার বক্তব্য জানা সম্ভব হয়নি। #

পাঠকের মতামত: