ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

উখিায়ায় বিপনী বিতানে হাতিয়ে নিচ্ছে অতিরিক্ত দাম

EID Bফারুক আহমদ, উখিয়া ::
উখিয়ায় বিভিন্ন মার্কেটের বিপনী বিতান গুলোতে ঈদ উপলক্ষে অতিরিক্ত দাম হাতিয়ে নিচ্ছে। বিশেষ করে কোটবাজার ষ্টেশনের মার্কেটের দোকান মালিক মাত্রাতিরিক্ত দাম নিচ্ছে ক্রেতাদের কাছ থেকে। বলতে গেলে কোটবাজার বিপনী বিতানের মালিকরা গলাকাটা ব্যবসা করায়  ক্রেতারা জিম্মি হয়ে পড়েছে। নাগরিক সমাজ অবিলম্বে অতিরিক্ত দাম আদায় কারী দোকানে অভিযান চালিয়ে জরিমানা আদায় সহ শাস্তি দেওয়ার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট দাবী জানিয়েছেন। EID
সরেজমিন পরিদর্শনে দেখা যায় উখিয়া সদর ও কোটবাজ্রা ষ্টেশনে অতি সম্প্রতি অসংখ্য মার্কেট গড়ে উঠেছে    । উক্ত মার্কেট গুলোতে শত শত  বিপনী বিতান এবং গার্মেন্ট দোকান রয়েছে।     ক্রেতারা জানান উখিয়া ও কোটবাজারের মার্কেট গুলোর বিপনী বিতানে যা ইচ্ছা তা দাম হাকিয়ে বসে।
এদিকে কোটবাজার ষ্টেশনে চৌধুরী মার্কেট, ফজল মার্কেট, এন আলম শপিং কমপ্লেস্ক, চৌধুরী টাওয়ার, হাকিম ট্রেড সেন্টার সহ অসংখ্য মার্কেট রয়েছে। উক্ত মার্কেট গুলোতে ২শতাধিক বিপনী বিতান রয়েছে। গুরুতর অভিযোগ উঠেছে সবচেয়ে মাত্রাতিরিক্ত দাম নিচ্ছে কোটবাজারের দোকান গুলোতে। ভালুকিয়া গ্রামের রুনা আক্তার মিলি নামক এক গৃহবধু জানান ৩বছরের শিশুর ৪শত টাকা মূল্যের একটি জামা ১২শত টাকা দাম আদায় করছে। অতিরিক্ত দাম চাওয়া হচ্ছে এমন প্রতিবাদ করলে উল্টো দোকানদারের কর্মচারীগণ মহিলা ক্রেতাদের কে নাজেহাল করে। স্থানীয় কয়েকজন কলেজ ছাত্রী বলেন ১৫শত টাকার একটি থ্রি পিছ ৬ হাজার টাকা পর্যন্ত হাতিয়ে নিচ্ছে।
রতœাপালং গ্রামের মুজিবুর রহমান ও জাহাঙ্গীর আলম একই অভিযোগ করে বলেন ঢাকার ইসলাম পুর ও চট্টগ্রামের সদরঘাট এবং রিয়াজ উদ্দিন বাজার থেকে নি¤œ মানের কাপড় এনে নতুন মোড়ক ও অত্যাধুনিক     প্যাকেট জাত করে ৩শত টাকার শার্ট ১২শত টাকা এবং ৭শত টাকার পাঞ্জাবী ১৫ শত টাকা দাম নিচ্ছে। অনেকের অভিযোগ প্রশাসনের তদারকি ও নজরদারি না থাকায় ব্যবসায়ীরা ঈদকে সামনে রেখে এধরণের কারসাজি করছে।
খোজখবর নিয়ে জানা যায় সাতকানিয়া, লোহাগড়া, কেরানীহাট এলাকার ব্যবসায়ীরা সিন্ডিকেট করে ইচ্ছা মত দাম আদায় করছে। তাদের সাথে  যোগ দিয়েছে স্থানীয় ব্যবসায়ীরা। তাদের সমন¦য়ে গঠিত সিন্ডিকেট ষ্টিকার তৈরী করে প্যাকেটের উপর ইচ্ছা মত দাম বসিয়ে দিয়ে ক্রেতাদেরকে পণ্য ক্রয় করতে বাধ্য করেছে।
সুশীল সমাজ ও সচেতন ক্রেতাগণ ঈদ উপলক্ষে বিপনী বিতানে অভিযান চালিয়ে দাম সহনীয় পর্যায়ে রাখার জন্য সংশ্লীষ্ট কতৃপক্ষের নিকট দাবি জানিয়েছেন।

পাঠকের মতামত: