ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার’র সংবাদপত্রের ‘কালো দিবস’ পালন

evveve-1প্রেস বিজ্ঞপ্তি :

আওয়ামী লীগ ক্ষমতায় এলে গণমাধ্যমের স্বাধীনতা থাকে না। সরকারের বিরুদ্ধে যাতে সাহসী ভূমিকা রাখতে না পারে, সে জন্যই দিগন্ত টেলিভিশন, ইসলামিক টিভি ও চ্যানেল ওয়ান, দৈনিক আমার দেশসহ ৩৫ টি অনলাইন পত্রিকা বন্ধ করে দেওয়া হয়েছে। সাংবাদিক নেতা শওকত মাহমুদ, শফিক রেহমান ও মাহমুদুর রহমান এর মত আপোষহীন কলম সৈনিকদের বছরের পর বছর কারাগারে রেখে নির্যাতন করা হয়েছে।

শুক্রবার সংবাদপত্রের ‘কালো দিবস’ উপলক্ষে কক্সবাজার প্রেসক্লাবে সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার’র এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

১৬ জুন দিবসটি পালন উপলক্ষে কক্সবাজার প্রেসক্লাবে সকাল সাড়ে ১০ টায় আলোচনা সভার আয়োজন করে সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার (জেউসি)। এতে ইউনিয়নের সভাপতি মুহম্মদ নুরুল ইসলাম বলেন, ‘১৯৭৫ সালের ১৬ জুন আওয়ামী লীগ একদলীয় বাকশাল কায়েম করে। এবার টানা অবৈধ পন্থায় ক্ষমতায় এসে সত্য প্রকাশের ধারক-বাহক দিগন্ত টিভি, ইসলামিক টিভি ও চ্যানেল ওয়ান, দৈনিক আমার দেশসহ বিভিন্ন মিডিয়া বন্ধ করে দিয়েছে। আবার ৫৭ ধারায় একটি কালো আইন করে সাংবাদিকদের মূখ বন্ধ করে দেওয়া হয়েছে। বর্তমানে কলম সৈনিকরা অত্যান্ত দুর্বিসহ জিবন পার করছে। তাই এ সভা থেকে ৫৭ ধারা কালো আইন বাতিল, বন্ধ মিডিয়া খুলে দেয়া ও সাংবাদিক নির্যাতন বন্ধ করার দাবি জানান।

সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার’র সাধারণ সম্পাদক হাসানুর রশিদ এর পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, সহ-সভাপতি জিএএম আশেক উল্লাহ, সিনিয়র সাংবাদিক নুরুল ইসলাম হেলালী, কার্যনির্বাহি সদস্য আনছার হোসেন, কবি রুহুল কাদের বাবুল, আবদুল্লাহ নয়ন, ইব্রাহীম খলিল মামুন, ইসলাম মাহমুদ ও ছৈয়দ আলম প্রমূখ।

 

পাঠকের মতামত: