ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

চকরিয়ার মেধা কচ্ছপিয়া পোনা মার্কেট থেকে কোটি টাকার চিংড়ি রেনুপোনা পাচার: কর্তৃপক্ষ নিরব

IMG_20170529_152203মনির আহমদ::

কক্সবাজার জেলার প্রাকৃতিক চিংড়ী রেনু পোনার ক্রয়-বিক্রয়ের রাজধানী খ্যাত চকরিয়ার মেধাকচ্ছপিয়ার পোনা মার্কেট থেকে প্রতিদিন কয়েক কোটি টাকার পোনা সাতক্ষিরা, খুলনা ও চুননগরসহ দেশের বিভিন্ন স্থানে চালান হচ্ছে। এ মার্কেট থেকে থানা ও হাইওয়ে পুলিশ, মৎস্য অফিস সহ বিভিন্ন দপ্তরের নিয়োজিত ক্যশিয়ার কে ম্যনেজ করে ব্যবসা চালিয়ে যাচ্ছে মেধা কচ্ছপিয়া ভিত্তিক একটি সিন্ডিকেট।

 সরেজমিনে জানাযায়, চকরিয়ার বদরখালী, টেকনাফ, কক্সবাজার সদর, উখিয়া, মহেশখালী

সহ বিভন্ন স্থানের নদী থেকে আহরিত চিংড়ি রেনু পোনা প্রত্যন্ত অঞ্চলের ক্ষুদে ব্যবসায়ীরা ক্রয় করে। পরে বিভিন্ন সাইজের প্লাষ্টিক ড্রামে করে পোনার রাজধানী খ্যাত চকরিয়ার মেধাকচ্ছপিয়া পোনা মার্কেটে নিয়ে বিক্রী করে। এই মার্কেটের ব্যবসায়ী সিন্ডিকেটের পপ্রধান সাবেক মেম্বার নুরুল কবির, সাবেক মেম্বার বশির, বর্তমান মেম্বার সেলিম, মোহাম্মদ হোছন ও সিরাজের নেতৃত্বে ক্রয়করা এসব পোনা ট্রাক, মিনি ট্রাক ও যাত্রীবাহী ঈগল লাইন নামক বাসগাড়ী যোগে সাতক্ষীরা, খুলনা ও চুননগর এলাকায় পাচার করে। পাচারের আগে এ সিন্ডিকেটের প্রধান নুরুল কবির চালানদার ও বিকাশের মাধ্যমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিয়োজিত ক্যাশিয়ারদের নির্ধারিত উৎকোচ বুঝিয়ে দিয়ে যাত্রা শুরু করে। টাকা দেয়ার পর ও পোনা বহনকারী ওই সকল গাড়ীর নিরাপত্তায় কয়েকদফায় নাম্বার প্লেট পরিবর্তন করতে হয় বলে সুত্রে জানা যায়। দপ্তরে দপ্তরে উৎকোচ নেয়ার কারনে সংশ্লিষ্ট প্রশাসন সরকার নিষিদ্ধ রেনুপোনা নিধন ও ক্রয়- বিক্রয় বন্ধে

প্রয়োজনিয় পদক্ষেপ নিচ্ছেনা। ফলে এক একটি চিংড়ী রেনুপোনা আহরন করতে বিভিন্ন প্রজাতির কয়েকশত পোনা মারা পড়ছে। এতে করে মৎস্য ভান্ডারে মাছের আকাল দেখা দেয়ার সমুহ সম্ভাবনা রয়েছে।

পাঠকের মতামত: