ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

শান্তি মিশনে নিহত ৩ বাংলাদেশিকে জাতিসংঘের সম্মাননা

Three-fallen-peacekeepersof_1শান্তি মিশনে কর্মরত অবস্থায় নিহত তিন বাংলাদেশিসহ ৪৩ দেশের ১১৭ জন শান্তিরক্ষীকে ‘দ্যাগ হ্যামারশোল্ড’ সম্মাননা দিয়েছে জাতিসংঘ।

আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস উপলক্ষে বুধবার জাতিসংঘ সদর দপ্তরে এক অনুষ্ঠানে মহাসচিব আন্তোনিও গুতেরেজ বাংলাদেশসহ ৪৩ দেশের স্থায়ী প্রতিনিধির হাতে এই মেডাল তুলে দেন।

মালিতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে থাকা অবস্থায় ২০১৬ সালের ১৩ অক্টোবর নিহত হন বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক মো. আবুল বাসার।


ওই মিশনেই বাংলাদেশ পুলিশের কনস্টেবল মোতাহের হোসেন ও মো. সামিদুল ইসলাম নিহত হন ২০১৬ সালের ১৫ মে।বাংলাদেশের পক্ষ থেকে তাদের মেডাল গ্রহণ করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

বাংলাদেশ স্থায়ী মিশনের ডিফেন্স অ্যাডভাইজর ব্রিগেডিয়ার জেনারেল খান ফিরোজ আহমেদসহ জাতিসংঘে কর্মরত বাংলাদেশ সেনা, নৌ, বিমান ও পুলিশ বাহিনীর কর্মকর্তারা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানের শুরুতেই মহাসচিব গুতেরেজ কর্তব্যরত অবস্থায় জীবনদানকারী সামরিক ও বেসামরিক শান্তিরক্ষীদের আত্মার শান্তি কামনায় জাতিসংঘ সদর দপ্তরের উত্তর লনে পিসকিপিং মেমোরিয়াল সাইটে পুষ্পস্তবক অর্পণ করেন।তিনি বলেন, “আজ যাদের আমরা সম্মান জানালাম, তারা পৃথিবীর সবচেয়ে দুর্দশাগ্রস্ত মানুষগুলোকে রক্ষার জন্য, সংঘাত থেকে শান্তিতে উত্তরণের মতো কঠিন কাজে সহযোগিতা করতে গিয়ে জীবন দিয়েছেন।”


জাতিসংঘের সদস্য বিভিন্ন দেশের স্থায়ী প্রতিনিধিসহ বিভিন্ন পর্যায়ের কূটনীতিক এবং জাতিসংঘের কর্মকর্তারা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহণের দিক দিয়ে বাংলাদেশ রয়েছে সামনের কাতারে। বর্তমানে বাংলাদেশের ৬ হাজার ৮১৫ জন জাতিসংঘের বিভিন্ন শান্তিরক্ষা মিশনে অংশ নিচ্ছেন, যার মধ্যে রয়েছেন ২০১ জন নারী।

১৯৮৯ সাল থেকে এ পর্যন্ত শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালনের সময় বাংলাদেশের ১৩৩জন শান্তিরক্ষী নিহত হয়েছেন।

 

পাঠকের মতামত: