ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

চকরিয়ায় সংরক্ষিত বনাঞ্চলের গাছ কেটে লুটের পর জায়গা জবরদখলের অভিযোগ!

chakaria 24-5-17এম.জিয়াবুল হক, চকরিয়া :::

চট্টগ্রাম দক্ষিন বনবিভাগের চুনতী রেঞ্জের অধীন চকরিয়া উপজেলার বানিয়ারছড়াস্থ বরইতলী বনবিটের মূল্যবান গাছ নিধন করে সরকারি সংরক্ষিত বনাঞ্চলের জায়গা জবর দখলের অভিযোগ উঠেছে। ক্ষেত্র-বিশেষে বনকর্মীদের যোগসাজসে চলছে এ অপকর্ম। এ অবস্থার ফলে বেহাত হয়ে যাচ্ছে সরকারি বনাঞ্চলের মূল্যবান সম্পদ। ইতোমধ্যে বরইতলী বনবিট কর্মকর্তা আবুল কাসেমের নেতৃত্বে বনবিভাগ অভিযান চালিয়ে বিপুল পরিমাণ কাচা গাছ জব্দ ও দখলে নেওয়া জমি উদ্ধার করেছে।

বনবিভাগ ও স্থানীয় সূত্রে জানায়, ব্রাক্ষ্মণবাড়িয়া জেলার বাসিন্দা মৃত আবুল কাসেমের পুত্র শফিকুল ইসলাম প্রকাশ শফি সওদাগর বর্তমানে স্বপরিবারে চকরিয়া পৌরসভা ২নং ওয়ার্ডের হালকাকারা এলাকায় বসবাস করছেন। অভিযুক্ত শফিকুল ইসলাম কয়েক বছর পূর্বে চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের চুনতি রেঞ্জের আওতাধীন চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নের বানিয়ারছড়া বনবিটের পশ্চিম পাশে^ কিছু পরিমাণে খতিয়ানভূক্ত জমি ক্রয় করে বিশাল আয়তনের বনভূমি জবর দখলে নিয়েছেন। এমনকি বনায়নের মূল্যবান গাছ নিধন ও স্কেভেটর গাড়ী দিয়ে পাহাড় কেটে সমতল ভূমিতে পরিণত করছেন।

উপজেলার বরইতলী বনবিট কর্মকর্তা আবুল কাসেম জানিয়েছেন, বনভূমি দখল ও বনাঞ্চলের গাছ কাটার বিষয়টি অবগত হওয়ার পর চট্টগ্রাম বিভাগীয় বনকর্মকর্তা (ডিএফও), সহকারী বন সংরক্ষক (এসিএফ) এর নির্দেশে অভিযান চালিয়ে স্কেভেটর গাড়ী ও কর্তনকৃত বেশ কিছু পরিমাণে গাছ জব্দ করা হয়েছে। স্কেভেটর গাড়ী জব্দ করার বিষয়ে আদালতে প্রতিবেদন দেওয়া হয়েছে। তিনি বলেন, এবং বনাঞ্চল থেকে গাছ কাটা ও জমি দখলের বিষয়ে অভিযুক্তের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে মামলা করা হচ্ছে। #

পাঠকের মতামত: