ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

লামায় ভূমি বিরোধের জেরে বাগান ও ফসলের ক্ষেত ধ্বংস

xxxমোহাম্মদ রফিকুল ইসলাম, লামা (বান্দরবান) প্রতিনিধি ::

জোর পূর্বক জায়গা দখল করতে না পেরে ক্ষোভে রাতের আধাঁরে কৃষকের ফলজ বাগান ও সবজি ক্ষেত কেটে ধ্বংস করেছে প্রতিপক্ষ। লামা পৌরসভার ৭নং ওয়ার্ডের নুনারঝিরি এলাকার সোমবার দিবাগত গভীর রাতে এই ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্থ কৃষক নুরুল ইসলাম (৬০) আইনী প্রতিকার চেয়ে লামা নির্বাহী কোর্টে মামলা করেছেন।

মামলা সূত্রে জানা যায়, কৃষক নুরুল ইসলাম ২৯৩নং ছাগল খাইয়া মৌজার ১৬৩ নং হোল্ডিং এর ৩৯ শতক ও তার মেয়ের জামাই কামরুজ্জামান ১০ শতক জমির মালিক। ১৯৮৮ সাল থেকে ২৯ বছর যাবৎ ক্রয় সূত্রে উক্ত জায়গা ভোগ দখলে আছেন তারা। কিছুদিন পূর্বে একই এলাকার আব্দুল হক এর ছেলে আব্দুল কাদের (২৮) উক্ত ভোগদখলী জায়গার সীমানা ও কিছু জায়গা দাবি করে বিরোধ সৃষ্টি করে। বিষয়টি সামাজিক নিষ্পত্তির জন্য পৌর পরিষদে বিচার দিলে স্থানীয় গণ্যমান্য ব্যাক্তি ও জনপ্রতিনিধিরা ঘটনাস্থল পরিদর্শন করেন এবং উভয় পক্ষের কাগজপত্র দেখে সমাধান করা হবে বলে জানায়।

এদিকে প্রতিপক্ষ আব্দুল হক, আব্দুল কাদের বিচারকদের কথা অমান্য করে নুর আলম, সিদ্দিক, জারু মিয়া সহ ৮/৯ জনকে নিয়ে ২২ মে সোমবার দিবাগত রাতের কোন এক সময় নুরুল ইসলামের জমি ফলজ বাগান সবজি ক্ষেত কেটে নষ্ট করে। এসময় প্রতিপক্ষ লোকজন ১২০টি কলা গাছ, ৪০টি আমের চারা, ৭০টি সুপারী গাছ ও সবজি ক্ষেত কেটে প্রায় ৪০ হাজার টাকার ক্ষয়ক্ষতি করে। নুরুল ইসলামের স্ত্রীর হাজেরা বেগম বলেন, গত ৯মে মঙ্গলবার একই আসামীরা দিনে দুপুরে আমার ক্ষেতে হামলা চালিয়ে ১০ হাজার টাকার ক্ষয়ক্ষতি করে। তারা যখন তখন দা, ছুরি, লাঠিসোডা নিয়ে আমাদের উপরে হামলায় চালায় এবং জানে মেরে ফেলার হুমকি দেয়। এই বিষয়ে পৌরসভায় আগে ৩টি অভিযোগ রয়েছে। এবিষয়ে জানতে প্রতিপক্ষ আব্দুল কাদের মুঠোফোনে ফোন দিলে তাকে পাওয়া যায়নি।

৭নং ওয়ার্ডের কাউন্সিলর কামাল উদ্দিন বলেন, বিষয়টি বিচারাধীন। এই অবস্থায় প্রতিপক্ষের বাড়াবড়ি করাটা অন্যায় হয়েছে। তাছাড়া বাগান ও ক্ষেত কেটে তারা নোংরা মনের পরিচয় দিয়েছে।

পাঠকের মতামত: