ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

চকরিয়ায় আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস: বনাঞ্চলের জীববৈচিত্র্য সংরক্ষন কল্পে টেকসই পর্যটন শিল্প বাস্তবায়নের দাবি

Chakaria Picture 22-05-2017,এম.জিয়াবুল হক, চকরিয়া :::

“জীববৈচিত্র্য ও টেকসই পর্যটন” এ প্রতিপাদ্য বিষয়টি সামনে রেখে কক্সবাজারের চকরিয়া উপজেলার মেদাক”ছপিয়া জাতীয় উদ্যানের পার্ক অফিস ও ফাঁসিয়াখালী বন্যপ্রাণি অভয়ারণ্যে ক্রেল প্রকল্পের(ক্লাইমেট রেজিলিয়েন্ট ইকুসিস্টেম এন্ড লাইভলিহুড্স) উদ্দ্যোগে ২২মে আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস ২০১৭ উদযাপন করা হয়েছে।

অনুষ্ঠানের শুরুতে আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবসের লক্ষ্য ও উদ্দেশ্য ও প্রাতিপাদ্য বিষয় নিয়ে আলোচনা পর অংশগ্রহনকারীদের নিয়ে পরিকল্পিত ইকোট্যুরিজম সাইট ভাংগাবিল্ডিং থেকে নতুন মসজিদ পর্যন্ত দুই কিলোমিটার এলাকা বনাঞ্চল ও লেক সাইট এলাকা ভ্রমন করা হয়। পরবর্তীতে মেদাক”ছপিয়া জাতীয় উদ্যানের পার্ক অফিসে ক্রেল প্রকল্পের সাইট অফিসার আব্দুল কাইয়ুমের সঞ্চালনায় একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন কক্সবাজার উত্তর বন বিভাগের সহকারী বন সংরক্ষক মোহাম্মদ ইউসুফ। সভায় সভাপতিত্ত্ব করেন মেদাক”ছপিয়া সহ-ব্যব¯’াপনা কমিটি সভাপতি এস,এম আবুল হোসেন। এতে বিশেষ অতিথি ছিলেন ক্রেল আঞ্চলিক সমন্বয়কারী আলম খান, গ্রান্ট্স অফিসার হেলাল উদ্দিন; মেদাক”ছপিয়া সিএমসির সদস্যসচিব ও রেঞ্জ কর্মকর্তা আব্দুর রাজ্জাক, ফাঁসিয়াখালী সিএমসির ট্রেজারার এলমুন্নাহার, বনবিট কর্মকর্তা সৈয়দ আবু জাকারিয়া, কক্সবাজার ও চকরিয়ার হোটেল-মোটেল ও ট্রুরিজম ব্যবসায়ী মালিক ও ম্যানেজার, স্থানীয় সাংবাদিক, ক্রেল প্রকল্পের কর্মকর্তাবৃন্দ; সিপিজি, ভিসিজি, পিএফ, বন সংরক্ষণ ক্লাবের সদস্যবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে নেকম-ক্রেল প্রকল্পের সাইট অফিসার আব্দুল কাইয়ুম এন্ড লাইভলিহুড্স যাবতীয়কর্যক্রম তুলে ধরেন। তিনি বলেন, ক্রেল প্রকল্প কর্র্তৃক সম্পাদিক বন ও জীববৈচিত্র্য রক্ষায় বিভিন্ন সচেতনতামূলক সভা, পরিবেশ-প্রতিবেশ সম্পৃক্ত ইউনিয়ন ষ্ট্যান্ডিং কমিটির সভা, সহ-ব্যব¯’াপনার সাথে সংশ্লিষ্ট্য ব্যক্তিদের দক্ষ করে তুলতে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান, প্রাকৃতিক সম্পদ রক্ষায় পাহারার ব্যব¯’া, বনায়ন সৃজন, জলবায়ু পরিবর্তনের বিপদাপন্নতা নিরূপন ও অভিযোজন পরিকল্পনা তৈরি এবং গ্রাম পর্যায়ে বাস্তবায়ন, জ্বালানী সাশ্রয় পরিবেশ বান্ধব বন্ধু চুলা বিতরণ ও ¯’াপন, বন নির্ভরশীল মানুষদের জলবায়ু সহিষ্ণু টেকসই বিকল্প জীবিকায়নের লক্ষ্যে স্ট্রবেরী, কেপসিকাম, টুপি তৈরি, বছরব্যাপী সবজি চাষ, হোটেল ম্যানেজম্যান্ট, খেলনা তৈরি, পোশাক তৈরিসহ বিভিন্ন প্রশিক্ষনের ব্যব¯’া করা, পরিবেশ সম্পৃক্ত বিভিন্ন দিবস উদ্যাপন, অনুদান প্রকল্প পরিচালনা, নারীর অধিকার ও ক্ষমতায়ন এবং প্রাপ্য মর্যাদা প্রদান, স্কুল-কলেজ-মাদ্রাসা-ক্লাবসহ সকল তরুন সমাজকে বন ও জীববৈচিত্র্য রক্ষায় উদ্বুদ্ধ করণসহ আরও অনেক কর্মকান্ডে করা হয়।

ক্রেল আঞ্চলিক সমন্বয়কারী আলম খান মেদাক”ছপিয়া জাতীয় উদ্যান ও ফাঁসিয়াখালী বন্যপ্রাণি অভয়ারণ্যের সহ-ব্যব¯’াপনা ও এর অংগ সংগঠন এর কার্যক্রম তোলে ধরেন। তিনি সহ-ব্যব¯’াপনার টেকসই এর জন্য পরিবেশ বান্ধব পর্যটটের সমবভাবনার সকল দিক আলোচনা করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি সহকারী বন সংরক্ষক মোহাম্মদ ইউসুফ বলেন, বনের ভিতর রয়েছে জীববৈচিত্র্যর সমারোহ। তিনি বলেন, মেদাক”ছপিয়া জাতীয় উদ্যান ও ফাঁসিয়াখালী বন্যপ্রাণি অভয়ারণ্যের বনের ভিতর রয়েছে বিভিন্ন ধরনের পায়ে হাঁটার ট্রেইল, ১৫৫ প্রজাতির উদ্ভিদ, ১৩ প্রজাতির উভয়চর প্রাণী, ২১ প্রজাতির সরিসৃপ, ৫৬ প্রজাতির পাখি রয়েছে। উদ্ভিদের মধ্যে গর্জন, ডুমুর,জাম,অর্জুন,বাশ, বেত; প্রাণির মধ্যে হাতি,হরিণ,হনুমান,উল্টোলেজি বানর,খাটাশ পাখির মধ্যে ঈগল, ধনেশ, সবুজ ঠোট ফিংগে, চিল, শ্যমা, বনমোরগ, চাতার, সিন্দুুরে, টিয়া, ময়নাইত্যাদি। এছাড়া চলন্ত পানির লেক, নৌকা ভ্রমন, ইকোটাওয়ার, রোমওয়ে চলা, মৎস শিকার, বন্যপ্রানি দর্শনসহ চমৎকার সবুজ ও মনোরম দৃশ্য চোখে পরবে।

অনুষ্ঠানের শেষে প্রধান অতিথি উপস্থিত সাংবাদিক এবং হোটেল-মোটেল ও ট্রুরিজম ব্যবসায়ী মালিক ও ম্যানেজার দের এব্যাপারে প্রচারনা চালানোর আহবান জানান এবং নেকম-ক্রেল প্রকল্পকে এ ধরনের অনুষ্ঠান আয়োজনের জন্য ধন্যবাদ দেন। #

পাঠকের মতামত: