ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

চকরিয়ায় ‘‘বন বাঁচাও পরিবেশ ও জীবন বাঁচাও’’ বিষয়ক উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত

cnএম.জিয়াবুল হক, চকরিয়া ::

‘‘বন বাঁচাও পরিবেশ ও জীবন বাঁচাও’’ এ স্লোগানকে সামনে রেখে কক্সবাজারের চকরিয়া উপজেলার মেধাকচ্ছপিয়া জাতীয় উদ্যানের খুটাখালী কিশোলয় বালিকা উচ্ছ বিদ্যারয় মিলনায়তনে মেদাক”ছপিয়া সহ-ব্যব¯’াপনা কমিটি, বন বিভাগ ও ক্রেল প্রকল্পের (ক্লাইমেট রেজিলিয়েন্ট ইকুসিস্টেম এন্ড লাইভলিহুড্স) উদ্দ্যোগে গতকাল রোববার সকালে বন ও পরিবেশ রক্ষায় উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

চকরিয়া উপজেলার মেধাকচ্ছপিয়া সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি এসএম আবুল হোসেনের সভাপতিত্বে ও সহ-ব্যব¯’াপনা কমিটির প্রশাসনিক সহকারী মিনহাজুল কবিরের সঞ্চালনায় অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন কক্সবাজার উত্তর বনবিভাগের সহকারী বন সংরক্ষক মোহাম্মদ ইউসুফ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ক্রেল প্রকল্পের উপজেলা সাইট অফিসার আব্দুল কাইয়ুম, কিশোলয় বালিকা উচ্ছ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম, সিএমসির সাবেক সভাপতি মীর আহমদ হেলালী, সিএমসির সদস্য আক্তার কামাল, সিএমসির ট্রেজারার রাজিয়া সুলতানা, বনবিট কর্মকর্তা সৈয়দ আবু জাকারিয়া। উপস্থিত ছিলেন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও ক্রেল প্রকল্পের কর্মকর্তাবৃন্দ এবং সিপিজি, ভিসিজি, পিএফ, বন সংরক্ষণ ক্লাবের সদস্য।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন মেদাক”ছপিয়ার বনবিট কর্মকর্তা সৈয়দ আবু জাকারিয়া। তিনি বলেন, বন সংরক্ষণ, বনে অগুন বন্ধকরা ও জীববৈচিত্র্য রক্ষা করণ গন সচেতনতামূলক সভায় সবাইকে স্বাগতম। তিনি মেদাক”ছপিয়া বন রক্ষায় সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন এবং তরুন প্রজন্মকে এগিয়ে আসতে বলেন।

ক্রেল প্রকল্পের সাইট অফিসার আব্দুল কাইয়ুম বলেন, ক্রেল প্রকল্প হল পরিবেশ ও বন মন্ত্রণালয়ের একটি প্রকল্প যাহা ইউএসএই্ড এর অর্থায়নে এবং উইনরক ইন্টার ন্যাশনাল এর কারিগরি সহযোগিতায় পরিচালিত। মাঠ পর্যায়ে সকল কার্যক্রম সম্পাদন করছে নেচার কনজারভেশন ম্যানেজমেন্ট(নেকম)। বন ও বন্য প্রাণীসংরক্ষণ, পরিবেশ-প্রতিবেশ উন্নয়ন, জলবায়ু পরিবর্তন অভিযোজন ও পরিবেশ বান্ধব টেকসই জীবিকায়ন নিয়ে কাজ করা এবং সংশ্লিষ্ট সহ-ব্যব¯’াপনা কমিটি ও ষ্টেকহোল্ডারদের সাথে সমন্বয় ও সুশাসন প্রতিষ্ঠা করাই এ প্রকল্পের মূললক্ষ্য। তিনি বলেন, বিগত তিন বছরে ৩০০০ জন নারী-পুরুষকে বিকল্প জীবিকায়নের প্রশিক্ষণ দিয়ে বন থেকে ফিরিয়ে আনা হয়েছে।

বিশেষ অতিথিগন বলেন, বিভিন্ন কারণে বনের ভিতর অবৈধ বসতি গড়ে উঠেছে। সকলকে এই ব্যাপারে সজাগ হয়ে উ”েছদে সহযোহিতা করতে হবে । বনে কেউ বৈধ নয় সুতরাং প্রশাসনের সহযোগিতায় এ ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে। সহ-ব্যব¯’াপনার সকলকে সহযোগিতা করতে হবে। তারা আরও বলেন, প্রকৃতির পেরেক পাহাড়-পর্বত। প্রকৃতি ছাড়া মানুষের বেঁচে থাকায়। এগুলো টিকে থাকলে আমরা বেঁচে থাকব। প্রকৃতিকে বাঁচিয়ে রাখতে সকলের আন্তরিক হতে হবে। প্রকৃতি ধ্বংসকারীদের নিরুৎসাহিত করতে হবে। ক্রেল ও বন বিভাগকে এ ব্যাপারে সহযোগিতা দিয়ে যাবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি সহকারি বনসংরক্ষক মোহাম্মদ ইউসুফ বলেন, জীববেচিত্র্য রকায় আমাদের সকলকে সাহস নিয়ে কাজ করতে হবে। সহ-ব্যবসথা কমিটি ও যৌথ টহল দল প্রয়োজনে তথ্য দিয়ে যেভাবে সহযোগিতা করছেন সেভাবে আপনারা সকলে করেন। গাছ চোরকে চোর না বলে বিপদগামী মনে করে বুঝান, হয়তো ফিরে আসবে। ফিরে না এলে ব্যব¯’া নিতে হবে। তিনি গাছের উপকারীতার কথা উল্লেখ করেন। তিনি বলেন আমাদের পাঁচটি মৌলিক চাহীদাও গাছ কোন না কোন ভাবে যোগান দিচ্ছে। তিনি ক্রেল প্রকল্পের প্রাকৃতিক সম্পদ ব্যব¯’াপনা ও বিকল্প জীবিকায়নের প্রশংসা করে বলেন এতে এখন পর্যন্ত অনেকে বন ধ্বংস থেকে ফিরে এসেছে। ছাত্রছাত্রীদের মাঝে পরিবেশ জ্ঞান অন্বেশনা কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। #

পাঠকের মতামত: