ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

চকরিয়ায় বনাঞ্চলের পাহাড় কেটে সাবাড়, অভিযানে স্কেভেটর আটক

skvএম.জিয়াবুল হক, চকরিয়া ::

চট্টগ্রাম দক্ষিন বনবিভাগের চুনতী রেঞ্জের অধীন কক্সবাজারের চকরিয়া উপজেলার বরইতলী বনবিটের বানিয়ারছড়া এলাকায় প্রকাশ্যে রির্জাভ বনাঞ্চলের পাহাড় কাটার মহোৎসব চলছে। প্রায় একমাস ধরে একটি মহল এভাবে মাটি কেটে পাহাড়ি এলাকা সমতল ভুমিতে পরিণত করে আসলেও রহস্যজনক কারনে বনকর্মীরা রয়েছেন দর্শকের ভুমিকায়। তবে ঘটনাটি বনবিভাগের উর্ধবতন কর্মকর্তাদেরকে জানানো হলে বৃহস্পতিবার বিকালে অভিযান চালিয়ে বনকর্মীরা মাটি কাটার কাজে ব্যবহৃত একটি স্কেভেটর গাড়ি আটক করেছে।

অভিযানের সত্যতা নিশ্চিত করে চুনতী রেঞ্জ কর্মকর্তা মিজানুর রহমান বলেন, বরইতলী বনবিটের অধীন বানিয়ারছড়া এলাকায় রির্জাভ বনাঞ্চলের পাহাড় কাটার খবর পেয়ে বৃহস্পতিবার বিকালে সেখানে অভিযান পরিচালনা করা হয়। পরে ঘটনাস্থল থেকে মাটি কাটার কাজে ব্যবহৃত একটি স্কেভেটর গাড়ি জব্দ করা হয়েছে। তিনি বলেন, এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে বন আইনের সংশ্লিষ্ট ধারায় মামলা দায়ের করা হচ্ছে।

স্থানীয় সুত্রে জানা গেছে, চকরিয়া পৌরসভার জনতা মার্কেট এলাকার বাসিন্দা শফিকুল ইসলাম প্রকাশ শফি সওদাগর অনেক বছর আগে উপজেলার বরইতলী বনবিটের বানিয়ারছড়া এলাকায় বিপুল পরিমাণ বনভুমি দখলে নিয়েছেন। গত এক মাস আগে থেকে অভিযুক্ত ওই ব্যক্তি দখলে রাখা এসব বনভূমির পাহাড় স্কেভেটর দিয়ে কেটে সমতল করে আসছেন। অভিযোগ উঠেছে, পাহাড় কেটে সমতল করে অভিযুক্ত ওই ব্যক্তি সেখানে স্থাপনা নির্মাণ, মৎস্য প্রকল্প তৈরী করছেন।

অভিযোগ অস্বীকার করে অভিযুক্ত শফিকুল ইসলাম স্থানীয় সাংবাদিকদের বলেন, তিনি সেখানে মাটি কাটছেন সেখানে বনভুমি বা পাহাড় নেই। নিজের নামে কেনা বিএস খতিয়ানভূক্ত সমতল জায়গা থেকে মাটি কেটে তা চাষের উপযোগী করছেন মাত্র।

চকরিয়া উপজেলার বরইতলী বনবিট আবুল কাসেম জানিয়েছেন, ঘটনাস্থলের জায়গাটি বরইতলী বনবিটের অধীন। কিন্তু অভিযুক্ত শফিকুল ইসলাম সেখানে তাঁর ৫ একর জমি আছে বলে দাবী করছে। বিষয়টি সমাধানকল্পে চট্টগ্রামে ডিএফও অফিসে বৈঠক করার কথা থাকলেও তিনি (অভিযুক্ত সফিকুল) তা না করে সেখানে মাটি কেটে যাচ্ছেন। #

পাঠকের মতামত: