ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

লামায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট থেকে বঞ্চিত পৌরসভার ১৩টি বিদ্যালয়

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা ::03

প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের বঙ্গবন্ধু শেখ মুজিব ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব এর পরিচিতি তুলা ধরা এবং শুরু থেকে ক্রীড়ায় দক্ষ করতে তুলতে প্রতিবছর প্রাথমিক বিদ্যালয়ে পর্যায়ে অনুষ্ঠিত হয় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট। তারই ধারাবাহিকতায় এবছর লামা উপজেলায় অনুষ্ঠিত হওয়ার কথা বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট ২০১৭।

অথচ লামা উপজেলা শিক্ষা অফিসের স্বৈরাচারী মানসিকতা, দুর্নীতি ও অবহেলার কারণে লামা পৌরসভার বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়নি। সরকারের এমন একটি মহতি উদ্যোগ থেকে বঞ্চিত হয়েছে লামা পৌরসভার ১৩টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

দায়িত্ব পালনে অবহেলা ও সরকারী বাজেট পকেটস্থ করতে কোন টুর্ণামেন্ট না খেলে শুধুমাত্র বৃহস্পতিবার বিকেলে লামা সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। বালক দলে ফাইনাল খেলে নুনারবিল সরকারী মডেল প্রাথমিক বিদ্যালয় ও চাম্পাতলী সরকারী প্রাথমিক বিদ্যালয়। বালিকা দলে ফাইনাল খেলে আদর্শ সরকারী প্রাথমিক বিদ্যালয় ও লামামুখ সরকারী প্রাথমিক বিদ্যালয়। পৌরসভার কয়েকটি বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের সাথে কথা বলে জানা যায়, তাদের স্কুলের ছেলে মেয়েরা টুর্ণামেন্টে অংশগ্রহণ করেনি। নাম প্রকাশ না করা সত্ত্বে কয়েকজন শিক্ষক জানান, বেশী গরম ও সামনে অর্ধ বার্ষিক পরীক্ষা এমন খুঁড়া যুক্তি দেখিয়ে উপজেলা শিক্ষা অফিস টুর্ণামেন্ট পরিচালনা করেনি।

এবিষয়ে লামা উপজেলা শিক্ষা অফিসার যতীন্দ্র মোহন মন্ডল বলেন, বিষয়টি আমি জানিনা। সহকারী শিক্ষা অফিসার আশীষ কুমার মহাজন দায়িত্বে ছিল সে বলতে পারবে।

লামা উপজেলা নির্বাহী অফিসার খিন ওয়ান নু বলেন, বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের বিষয়ে লামা প্রাথমিক শিক্ষা অফিস আমাকে কিছু জানায়নি।

বান্দরবান জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রিটন বড়–য়া বলেন, এটি খুব বড় অন্যায়। যে এই দায়িত্বে অবহেলা করেছে সকল দায়দায়িত্ব ও জবাবদিহিতা তাকে করতে হবে।

পাঠকের মতামত: