ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

কক্সবাজারে ৩দিন ব্যাপী বিজ্ঞান মেলা শুরু

Scince-Fair-720x540-720x540কক্সবাজার প্রতিনিধি :::
‘উন্নত আগামীর জন্য বিজ্ঞান ও প্রযুক্তি’ এ প্রতিপাদ্যে কক্সবাজারে নানান আয়োজনে উদযাপিত হচ্ছে ৩৮ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ -২০১৭। এ উপলক্ষে বুধবার বিকেলে শহীদ দৌলত ময়দানে শুরু হয়েছে ৩দিন ব্যাপী বিজ্ঞান মেলা। পরে জেলা প্রশাসক মো: আলী হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক। প্রধান অতিথি বলেন, অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মেধা সমন্বিত করে জাতয়ি পর্যায়ে অংশগ্রহণের সুযোগ সৃষ্টি হবে এই মেলার কারণে।
জেলা প্রশাসক উপস্থিত শিক্ষার্থীদের উওদ্দশ্যে বলেন, বিজ্ঞান না জানলে অন্ধকারে থাকা হয়। জীবনে উন্নতি করতে হলে অবশ্যই বিজ্ঞান সম্পর্কে ধারণা অর্জন করতে হবে। শিক্ষার্থীদের বিজ্ঞান বিভাগে লেখাপড়ার পরামর্শ দেন। পাশাপাশি গণিতে পারদর্শী হওয়ারও আহবান জানান।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি ) মোহাম্মদ সাইফুল ইসলাম মজুমদার। তিনি বলেন, সৃজনশীল ও বিজ্ঞান ভিত্তিক সমাজ গঠন এবং তথ্য প্রযুক্তি ব্যবহার ও উদ্ভাবনে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে এই মেলার আয়োজন করা হয়েছে।
সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর একেএম ফজলুল করিম চৌধুরী, পলিটেকনিক্যাল ইনষ্টিউিটের অধ্যক্ষ প্রদীপ্ত খীসা,জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের উপ-মহাব্যবস্থাপক কাজী এ এইচ এম আবদুল কাইয়ূম।
এ সময় পদস্থ সরকারি কর্মকর্তাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ সুশীল সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। মেলায় প্রতিদিন ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত প্রকল্প প্রদর্শনী, বিজ্ঞান ভিত্তিক প্রতিযোগীতা এবং সাংস্কৃতিক অন্ষ্ঠূানের আয়োজন করা হয়েছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৪০টি ষ্টল মেলায় স্থান পায়। এরপর মেলার ষ্টলগুলো পরিদর্শন করেন অতিথিরা।

পাঠকের মতামত: