ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধু সাফারি পার্কে জেব্রার সংসারে নতুন অতিথি

অনলাইন ডেস্ক ::1494948898

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকান জেব্রার সংসারে নতুন অতিথির আগমন ঘটেছে গাজীপুর। গত রবিবার বিকেলে আফ্রিকান জেব্রা বাংলাদেশে প্রথমবারের মত একটি বাচ্চার জন্ম দিয়েছে। জন্মের পর থেকেই বাচ্চাটি পার্কের নির্ধারিত এলাকায় মায়ের সাথে ঘুরে বেড়াচ্ছে।

সাফারি পার্কের রেঞ্জার মোতালেব হোসেন জানান, গত রবিবার বিকেলে পার্কের অভ্যন্তরে কৃত্রিমভাবে সৃষ্ট প্রাকৃতিক পরিবেশে জন্ম নিয়েছে জেব্রার বাচ্চাটি। জন্মের পর তার মা বাচ্চাটির পরিচর্যা করে দাঁড় করিয়ে তুলেছে। তারপর থেকে বাচ্চাটিকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। অন্য কোন জেব্রা গুলোকে মা ও বাচ্চার কাছে আসতে দেয়া হচ্ছে না। তাদের আলাদা রাখা হয়েছে। বাচ্চাটি এখন মায়ের দুধ পান করছে।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহাবুদ্দিন জানান, অফ্রিকা থেকে ২০১৫ সালে সাফারি পার্কে পাঁচটা পুরুষ এবং ছয়টা মাদী জেব্রা আনা হয়। নতুন অতিথিসহ পার্কে জেব্রা পরিবারের মোট সদস্য সংখ্যা হলো আট। পুরুষ বাচ্চারা চার বছরে এবং মাদী বাচ্চারা তিন বছর বয়সেই অনেকটা পূর্ণতা লাভ করে। সম্পূর্ণ প্রাকৃতিক পরিবেশে অথবা সংরক্ষিত পর্যাপ্ত খাবারযুক্ত পরিবেশে একটি জেব্রা ২০ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে।

পাঠকের মতামত: