ঢাকা,বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

সেন্টমার্টিনে শতাধিক স্থাপনা যে কোনো সময় উচ্ছেদ

কক্সবাজার প্রতিনিধি ::Saint-Martin-Hotel

কক্সবাজারের সেন্টমার্টিন দ্বীপে হোটেল-মোটেলসহ শতাধিক স্থাপনা ভেঙ্গে ফেলতে আর সময় দেবে না পরিবেশ অধিদপ্তর। বেঁধে দেয়া সময়সীমা পার হয়ে যাওয়ায়, যেকোনো সময় উচ্ছেদের কথা জানালো সংস্থাটি। তবে মালিকদের শঙ্কা, এতে আর্থিক ক্ষতির পাশাপাশি স্থানীয় বাসিন্দারা কর্মহীন হয়ে পড়বেন।

দেশের একমাত্র প্রবাল দ্বীপ, সেন্টমার্টিন। যেখানে রয়েছে ১০৬ টি হোটেল-মোটল ও কটেজ। পরিবেশ অধিদপ্তর বলছে, তাদের ছাড়পত্র ছাড়াই গড়ে ওঠেছে এসব স্থাপনা।

ছাড়পত্র ছাড়া কিভাবে স্থাপনা তৈরি হলো তার কারণ দর্শাতে গত ২৫ এপ্রিল মালিকদের নোটিশ দেয় অধিদপ্তর। এ বিষয়ে শুনানিতে অংশ নিতে সোমবার চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ কার্যালয়ে হাজির হন হোটেল মোটেল মালিকরা। তবে তারা শুনানিতে অংশ নিতে সময়ের আবেদন করেন।

এদিকে উচ্চ আদালতের নির্দেশের প্রেক্ষিতে সেখানকার সব হোটেল ও কটেজ ১০ মের মধ্যে ভেঙ্গে ফেলার নির্দেশ দিয়েছিল অধিদ্প্তর। তবে এ আদেশ বাস্তবায়িত হয়নি। হোটেল মালিকদের দাবি, এটি কার্যকর হলে তাদের বিনিয়োগ ক্ষতিগ্রস্ত হবে। কর্মহীন হবে সেন্টমার্টিনের লোকজন। এজন্য তারা আদালতে আপিল করার কথা জানান।

এদিকে ছাড়পত্র নেয়ার বিষয়ে শুনানিতে সময় দেয়া হলেও আদালতের নির্দেশনা অনুযায়ী সব স্থাপনা ভেঙ্গে ফেলতে সেখানকার হোটেল মালিকদের  আর কোন সময় দেওয়া হবে না বলে জানিয়েছে পরিবেশ অধিদপ্তর।

ছাড়পত্র গ্রহণের বিষয়ে দেয়া নোটিশের শুনানি করতে হোটেল মালিকদের দুই সপ্তাহ সময় দিয়েছে অধিদপ্তর।

পাঠকের মতামত: