Home » স্বাস্থ্য » প্লাস্টিক বোতলের পানি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

প্লাস্টিক বোতলের পানি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

It's only fair to share...Share on Facebook321Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

wterঅনলাইন ডেস্ক :::  প্লাস্টিক বোতলের পানি খেলে শরীর খারাপের আশঙ্কা বহুগুণে বৃদ্ধি পায়। আসলে প্লাস্টিকের মধ্যে উপস্থিত বেশ কিছু ক্ষতিকর উপাদান পানির সঙ্গে বিক্রিয়া করে এমন কিছু যৌগ তৈরি করে যা আমাদের দেহের সুস্থ থাকার পক্ষে অন্তরায় হয়ে দাঁড়ায়।

কিন্তু এর পরেও যে সাধারণ মানুষ প্লাস্টিক বোতলের ব্যবহার ছাড়ছেন না।

বোল্ডস্কাই থেকে জেনে নেওয়া যাক প্লাস্টিক বোতলে পানি খেলে কী কী সমস্যা হতে পারে? চলুন দেখে নেওয়া যাক-

ক্ষতিকর রাসায়নিক

প্লাস্টিক বোতলে উপস্থিত হাজারো কেমিক্যাল পানির সঙ্গে বিক্রিয়া করে আরও বেশ ক্ষতিকর কেমিক্যালের জন্ম দেয়, যেমন ফ্লোরায়িড, আর্সেনিক এবং অ্যালুমিনিয়াম। এই সবকটি উপাদানই শরীরের পক্ষে ভাল নয়। একাধিক গবেষণায় দেখা গেছে এই রসায়নিকগুলো শরীরে নিয়মিত ঢুকলে বিষক্রিয়া হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

ডায়োক্সিনের উৎপাদন বেড়ে যায়

আমরা অনেকেই গাড়িতে প্লাস্টিকের বোতলে পানি রেখে দেই। এমনটা করা একেবারেই উচিত নয়। কেন জানেন? কারণ সূর্যালোকের সংস্পর্শে এলেই প্লাস্টিক বোতলে ডায়োক্সিন নামে এক ধরনের বিষাক্ত উপদানের জন্ম হয়। এই উপাদানটি পানির সঙ্গে বারে বারে শরীরে প্রবেশ করলে ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

লিভার ক্যান্সারের প্রকোপ বাড়বে

প্লাস্টিক বোতলে উপস্থিত “ফেটালেটস” নামে একটি রাসায়নিক জলের সঙ্গে মিশে আমাদের শরীরে প্রবেশ করা মাত্র কোষের ভিভাজনে নানা পরিবর্তন আনতে শুরু করে দেয়, যা থেকে লিভার ক্যান্সারের প্রকোপ বৃদ্ধির আশঙ্কা থাকে। তাই আপনি যদি না চান এমন মারণ রোগে আক্রান্ত হতে, তাহলে দয়া করে প্লাস্টিক বোতলের পানি খাওয়া ছেড়ে দিন।

মিনারেল ওয়াটারও বিষে পরিণত হচ্ছে

বাজারে বিক্রি হওয়া প্রায় সব মিনারেল ওয়াটারই প্লাস্টিক বোতলে স্টোর করা হয়। ফলে সেই পানি আর শরীরের ভাল করার কোনও উপাদানই বেঁচে থাকে না। শুধু তাই নয়, আজকাল অনেক কোম্পানি ভিটামিন মিশ্রিত মিনারেল ওয়াটার বিক্রি করেন। এমন ভিটামিন সমৃদ্ধ পানি খেলে শরীরের কতটা উপকার হয় জানা নেই, তবে অপকার যে হচ্ছে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কারণ এই সব ভিটামিন সমৃদ্ধ মিনারেল ওয়াটারে অনেক ক্ষেত্রেই মেশানো হচ্ছে ফুড ডাইস এবং হাই ফ্রোকটোস কর্ন সিরাপ। এই উপাদানগুলি কিন্তু শরীরে পেক্ষে একেবারই ভাল নয়।

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট হয়

প্লস্টিক বোতলে রাখা ঠাণ্ডা পানি খেতে তো ভাল লাগে। কিন্তু সেই পানি যে আপনার আয়ু কমিয়ে দেয়, সে সম্পর্কে কি কোনও ধারণা আছে? একাধিক গবেষণায় একথা প্রামাণিত হয়েছে, প্লস্টিক বোতলে থাকা একাধিক রাসায়নিক আমাদের রক্তে মিশে যাওয়ার পর একে একে শরীরের একাধিক অঙ্গের কর্মক্ষমতা কমিয়ে দিতে শুরু করে। সেই সঙ্গে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা এতটাই কমিয়ে দেয় যে নানাবিধ সংক্রমণের আশঙ্কা বহুগুণে বৃদ্ধি পায়। তাই দীর্ঘদিন সুস্থভাবে বাঁচতে আজ থেকেই প্লাস্টিক বোতলে পানি খাওয়া বন্ধ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শরিকদের ৬০ আসন ছাড়তে পারে আ.লীগ

It's only fair to share...000ডেস্ক নিউজ :: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জোট শরিকদের সর্বোচ্চ ...