Home » জন্মমৃত্যু » আজ কবিগুরুর ১৫৬ তম জন্মবার্ষিকী

আজ কবিগুরুর ১৫৬ তম জন্মবার্ষিকী

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

robiচকরিয়া নিউজ ডেস্ক  ।।

আজ পঁচিশে বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬ তম জন্মবার্ষিকী। ১২৬৮ বঙ্গাব্দের এই দিনে তিনি জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের ঘরে জন্মগ্রহণ করেছিলেন। চির নতুন এই কবি মৃত্যুহীন অনন্ত জীবনের স্বাক্ষর বয়ে যাবেন যুগ থেকে যুগান্তরে। প্রতিবছরের ন্যায় এবছরও নানা কর্মসূচির মধ্য দিয়ে নোবেল : বিজয়ী এই বাঙ্গালি কবিকে স্মরণ করবে তার অগুনিত ভক্তরা। শুধু দুই বাংলার বাঙালিই নয়, বিশ্বের বিভিন্ন দেশের বাংলা ভাষাভাষী কবির জন্মবার্ষিকীর দিবসটি পালন করবে হৃদয় উৎসারিত আবেগ ও শ্রদ্ধায়।

বিশ্বকবির জন্মবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, ‘রবীন্দ্রনাথের বিশালতা এবং তাঁর সৃষ্টির অপূর্ব মাধুর্যকে অন্তরাত্মা দিয়ে উপলব্ধি করতে হলে রবীন্দ্রচর্চার বিকল্প নেই।’ তিনি রবীন্দ্রনাথকে মানবতাবাদী কবি বলেও উল্লেখ করেন। প্রধানমন্ত্রী তার বাণীতে শান্তিময় পৃথিবী গড়ার প্রত্যয়ের কথা উল্লেখ করে বলেন, ‘আমাদের মননে বিশ্বকবির ব্যঞ্জনাময় উপস্থিতি শোষণ, বঞ্চনা, সাম্প্রদায়িকতা, সহিংসতা ও অমানবিকতা প্রতিরোধের মাধ্যমে বাঙালির অগ্রযাত্রাকে অব্যাহত রাখবে।’ তিনি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে বাংলা ও বাঙালির অহংকার বলে উল্লেখ করেন।

জাতীয় পর্যায়ে কবিগুরুর জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে সরকার। এছাড়া দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে দিবসটি যথাযোগ্যভাবে উদযাপন করা হবে। বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনও বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

ডিসি হিলে রবীন্দ্র জন্ম জয়ন্তী: রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬ তম জন্ম জয়ন্তী উপলক্ষে সম্মিলিত পঁচিশে বৈশাখ উদ্‌যাপন পরিষদ প্রতিবারের মতো এবারও ডিসি হিলের নজরুল স্কয়ারে ব্যাপক কর্মসূচির আয়োজন করেছে। এবারের কর্মসূচির মধ্যে রয়েছে বিকেল পাঁচটা থেকে দলীয় সংগীত, নৃত্য ও আবৃত্তি পরিবেশনা। অনুষ্ঠানে অংশ নেবেণ্ড অভ্যূদয় সাংস্কৃতিক গোষ্ঠী, গীতধ্বনি, গুরুকুল সংগীত নিকেতন, মুক্তবন্ধন, ওডিসি এন্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, গুরুকুল, প্রমা আবৃত্তি সংগঠন, তারুণ্যের উচ্ছ্বাস, স্বরনন্দন প্রমিত বাংলা চর্চা কেন্দ্র ও দি স্কুল অব ফোক ডান্স।

ইতোমধ্যে কর্মসূচিকে সামনে রেখে সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সার্বিক প্রস্তুতি উপলক্ষে গতকাল বিশিষ্ট নাট্যজন আহমেদ ইকবাল হায়দারের সভাপতিত্বে পঁচিশে বৈশাখ উদ্‌যাপন পরিষদ এক সভা অনুষ্ঠিত হয়। সভার অংশ গ্রহণ করেন, অলক ঘোষ, বিক্রম চৌধুরী, সুচরিত দাশ খোকন, অধ্যাপক এ কে এম ইছমাইল, রমিজ আহমেদ, আবদুল হাদী, মোহাম্মদ আলী টিটো, শান্তনু দাশ, এম শাহীন চৌধরী, অলিউর রহমান, বিপন বড়ুয়া প্রমুখ।

টিআইসি-তে নৃত্যনাট্য চিত্রাঙ্গদা: থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি)’র আয়োজনে রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘চিত্রাঙ্গদা’ পরিবেশিত হবে। আজ সন্ধ্যা ৭টায় টিআইসি মিলনায়তনে নৃত্যশিল্পী শুভ্রা সেনগুপ্তার নির্দেশনায় স্কুল অব ওরিয়েন্টাল ডান্স নৃত্যনাট্যটি পরিবেশন করবে। এতে বিভিন্ন চরিত্রে ও নেপথ্যে অংশ নেবেন- শুভ্রা সেনগুপ্তা, মানস চৌধুরী, জি. এম. শরীফুল ইসলাম, রূপা, রীথি, রাহা, অদ্রিজা, মীম, প্রিয়ন্তি, কামাল, তন্ময়, রবিউল, অন্তু, ছোটন, জুয়েল, প্রিয়া, দিঘী, ফাতেমা, তিলোত্তমা, টুকটুক, রীতুপর্ণা, অর্পন বড়ুয়া, সম্পূর্ণা দাশ ও সুজিত দাশ। প্রবেশপত্র টিআইসি হল কাউন্টারে পাওয়া যাবে।

বিস্তার : আজ সন্ধ্যা ৭টায় বিস্তার, চিটাগং আর্টস কমপ্লেক্সে ‘অজানা রবীন্দ্রনাথ: অজ্ঞতা, বিভ্রান্তি ও বিতর্ক’ শীর্ষক একটি বহুমাধ্যম উপস্থাপনার আয়োজন করা হয়েছে। এটি উপস্থাপন করবেন লেখক, অনুবাদক ও সংস্কৃতি সংগঠক আলম খোরশেদ। মূল পর্বের পর থাকবে প্রশ্নোত্তর ও মুক্তালোচনা। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চকরিয়া কোরক বিদ্যাপীঠের অভিভাবক সদস্য পদে ভোট চাইলেন জাহাঙ্গীর

It's only fair to share...000কক্সবাজারের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্টান চকরিয়া কোরক বিদ্যাপীঠ এর আসন্ন ২৩নভেম্বর ব্যবস্থাপনা ...