ঢাকা,মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

চকরিয়ায় ইউপির বাজেট তৈরীতে জনগনের অংশগ্রহন নিশ্চিত কল্পে পরিকল্পনাসভা

zzzzzএম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়া উপজেলার ইউনিয়ন পরিষদের বাজেট তৈরীতে সাধারণ জনগণের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষে ওয়ার্ড পর্যায় থেকে পরিকল্পনা গ্রহণের উদ্দেশ্যে ওয়ার্ড পর্যায়ে পরিকল্পনা সভা গতকাল রোববার বিকেলে ডুলাহাজারা ইউনিয়নের ৭ নং ওয়ার্ডে অনুষ্ঠিত হয়েছে।

‘চাই স্বচ্ছ, জবাবদিহিমূলক এবং জনবান্ধব ইউনিয়ন পরিষদ’ এই স্লোগানে ইউনিয়ন পরিষদের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা এবং জনবান্ধব ইউনিয়ন প্রতিষ্ঠার উদ্দেশ্যে ২০১৭-১৮ অর্থ বছরের বাজেট তৈরীতে জনগণের মতামত গ্রহণের জন্য ডুলাহাজারা ইউপি উক্ত ওয়ার্ড পরিকল্পনা সভার আয়োজন করে।

ইউনিয়নের বগাচতর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত উক্ত সভায় সভাপতিত্বে করেন ৭নং ওয়ার্ড সদস্য মোঃ ফরিদুল আলম। উক্ত সভায় প্রধান অতিথি ছিলেন ডুলাহাজারা ইউপি চেয়ারম্যান নুরুল আমিন এবং বিশেষ অতিথি ছিলেন সনাক-টিআইবি’র সভাপতি অধ্যক্ষ ফরিদ উদ্দিন চৌধুরী এবং ইউপি সচীব হুমায়ুন কবির। সভায় তাদের এলাকার সমস্যার কথা পরিষদের সামনে তুলে ধরেন এবং আগামী অর্থবছরের বাজেটে এসব সমস্যার অলোকে প্রকল্প প্রনয়ণের অনুরোধ জানান। সভায় যে সকল প্রকল্প নেয়ার জন্য প্রস্তাব আসে তার মধ্যে উল্লেখযোগ্য হলো এলাকায় বিদ্যুৎ না থাকায় বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা করা, গরীব নারীদের জন্য বিভিন্ন ভাতার ব্যবস্থা করা, পূর্ব মাইজপাড়া রাস্তার উন্নয়ন, খৈয়ারডেপা স্কুল থেকে ডুলাহাজারা পর্যন্ত রাস্তার সংস্কার, রাস্তার দু’পাশে ড্রেনের ব্যবস্থা করা ইত্যাদি।

সভায় ইউপি চেয়ারম্যান নুরুল আমিন বলেন, আমরা এবছর জনগণের মতামতের ভিত্তিতেই বাজেট প্রণয়ন করবো, এ লক্ষে ইউনিয়নের নয়টি ওয়ার্ডেই এধরণের সভা করা হবে। জনগণের মতামতের ভিত্তিতে একটি জনবান্ধব মডেল ইউনিয়নে রুপান্তরিত করতে আমরা কাজ করবো। আমি আমার কাজের জন্য সবসময় জনগণের কাছে জবাদিহি করতে প্রস্তুত রয়েছি।

বিশেষ অতিথির বক্তব্যে সনাক সভাপতি অধ্যক্ষ ফরিদ উদ্দিন চৌধুরী বলেন, ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠার মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠার লক্ষে কাজ করছে টিআইবি। এ লক্ষে জনগণের মতামত নেয়ার জন্য ওয়ার্ড সভার অয়োজন করা হয়েছে। আজকের সভায় আপনাদের মতামত ইউনিয়ন পরিষদের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

উল্লেখ্য, চলতিবছর ডুলাহাজারা ইউনিয়ন পরিষদে ৯টি ওয়ার্ডে ওয়ার্ড সভা করে জনগণের মতামতের ভিত্তিতে একটি জনবান্ধব বাজেট তৈরী করা হবে এবং তা সরকারের কাছে জমা দেয়ার পূর্বে উন্মুক্ত বাজেট অনুষ্ঠানের মাধ্যমে পুনরায় জনগণের মতামত নেয়া হবে।

পাঠকের মতামত: