ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

উখিয়ায় কৃষক মাঠ দিবস পালিত

ফারুক আহমদ, উখিয়া :::77

বুরো চাষাবাদের শস্য কর্তন উপলক্ষে কৃষক মাঠ দিবস উখিয়া উপজেলার হলদিয়াপালং ইউনিয়নের ধুরুংমখালী গ্রামে গত শুক্রবার অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা মো: শরিফুল ইসলাম।

কৃষি সম্প্রসারণ বিভাগ আয়োজিত হলদিয়াপালং ইউনিয়নের মেম্বার স্বপন শর্মা রণির সভাপতিত্বে ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা (উন্নয়ন) এস.এম শাহজাহানের সঞ্চালনায় অনুষ্ঠিত কৃষক মাঠ দিবসে বক্তব্য রাখেন, উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা যথাক্রমে বীরেশ্বর রুদ্র, মোহাম্মদ নাছির উদ্দিন, মো: শাহজাহান, মোস্তাক আহমদ, মো: রায়হান, নিউটন চৌধুরী ও মহিলা কৃষি উদ্যেক্তা রহিমা বেগম।

অনুষ্ঠানে প্রধান অতিথি উপজেলা কৃষি কর্মকর্তা মো: শরিফুল ইসলাম বলেন, প্রযুক্তি ব্যবহার করে অধিক ফলন উৎপাদন ও রোগবালাই দমন করা সম্ভব। তাই আধুনিক চাষাবাদ, পরিচর্যা, সার ও কীটনাশক প্রয়োগ, ধান চাষে রোগের লক্ষণ সনাক্ত করনে কৃষকদেরকে দক্ষতা অর্জন করতে হবে।

পরে চাষী পর্যায়ে উন্নতমানের ধান গম ও পাঠ বীজ উৎপাদন বিতরণ ও সংরক্ষন প্রকল্পের আওতায় উক্ত কৃষক মাঠ দিবসে উপস্থিত কৃষক কৃষানীদেরকে শস্য কর্তন, ধান মাড়াই, ফলন সংরক্ষন, গুদাম জাত করন বিষয়ে ধারনা দেওয়া হয়।

এদিকে উপজেলা কৃষি কর্মকর্তা মো: শরিফুল ইসলাম জানান, চলতি বুরো মৌসুমে উখিয়ার ৫টি ইউনিয়নে ৪ হাজার ৫০ হেক্টর জমিতে চাষাবাদ হয়েছে। এবারে ফলন উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩৬ হাজার মেট্রিকটন ধান।

পাঠকের মতামত: