Home » Uncategorized » উখিয়ার কিশোরী ছাত্রী বৃষ্টির বাল্য বিয়ে কাল !

উখিয়ার কিশোরী ছাত্রী বৃষ্টির বাল্য বিয়ে কাল !

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

ওমর ফারুক ইমরান, উখিয়া :::

কক্সবাজারের উখিয়ার বহুল আলোচিত কিশোরী বৃষ্টির বাল্য বিয়ে নিয়ে চরম চাঞ্চল্য সৃষ্টি হওয়ার পরও দুবাই প্রবাসী হবু কন্যা জামাইকে আজ ২২ জানুয়ারী শুক্রবার সুকৌশলে বরণ করে নিতে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বৃষ্টির পরিবার। উখিয়া উপজেলার হলদিয়া পালং ইউনিয়নের পশ্চিম মরিচ্যা গ্রামের টিটু বড়ুয়ার কিশোরী কন্যা বৃষ্টি বড়ুয়া (১৫) মুক্তিযোদ্ধা স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয়ের সদ্য প্রকাশিত জেএসসি পাস করা মেধাবী শিক্ষার্থী বৃষ্টিকে যেখানে বই খাতা নিয়ে বিদ্যালয়ের আঙ্গিনায় সময় কাটানোর কথা, সেখানে কিশোরী বয়সে মা-বাবার চাপের মূখে বসতে হচ্ছে বিয়ের আসরে।

জানা যায়, বৃষ্টি বড়ুয়া (১৫) সদ্য অষ্টম শ্রেণীর জেএসসি পরীক্ষায় অংশগ্রহন করে ভাল ফলাফল করে। তার জেএসসি রোল ২৪০০৫২, রেজিঃ নং- ১৫১৪৯৩০৬২০। হলদিয়া পালং ইউনিয়ন পরিষদের জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্য্যালয়ের রেজিঃ বহি অনুযায়ী তার জন্ম তারিখ ৫ জুলাই ২০০০ ইং, জন্ম নিবন্ধন নং- ২০০০২২১৯৪১৫০২৬৮১২, বহি নং- ৬। সবে মাত্র তার বয়স এখনো ১৫ বছর ৭ মাস ১৭ দিন (২০১৬ সালের আজ ২২ জানুয়ারী বিয়ের দিন পর্যন্ত)। অপরদিকে রতœাপালং ইউনিয়নের রুমখাঁ হাতির ঘোনা গ্রামের ভুলু বড়ুয়া ও পারুলী বড়ুয়ার দুবাই প্রবাসী পুত্র আপন বড়–য়ার সাথে বৃষ্টির বিয়ের দিন প্রথমে ১৬ জানুয়ারী অর্থাৎ বাংলা মাঘ মাসের ২ তারিখ ধার্য্য হলেও প্রিন্ট মিডিয়ায় ধারাবাহিক ভাবে প্রতিবেদন প্রকাশিত হলে টনক নড়ে উপজেলা প্রশাসন সহ সচেতন মহলের।

একাধিক সূত্র নিশ্চিত করেছে কৌশলে আজ ২২ জানুয়ারী কিশোরী বৃষ্টিকে মা-বাবার বাধ্য বাধকতার কারণে তাদের পছন্দ করা বর আপন বড়–য়া (৩০) এর সাথে কিশোরী মেয়েকে বিয়ের জন্য প্রস্তুতি নিতে বলে। এ বিষয়ে মুক্তিযোদ্ধা স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মাজেদ বলেন, বৃষ্টি অত্র বিদ্যালয়ের অষ্টম শ্রেণী সদ্য (জেএসসি) পাস ছাত্রী। সম্প্রতি বৃষ্টির বাল্য বিয়েকে কেন্দ্র করে পুরো উপজেলা জুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। বাল্য বিয়ে সমাজে যা কখনো মেনে নেয়া যায় না। এদিকে সুশীল সমাজ কিশোরী বৃষ্টির বাল্য বিবাহ বন্ধের জন্য প্রশাসনের সহযোগীতা কামনা করেছেন।

বৃষ্টির বিদেশ ফেরত হবু বর আপন বড়–য়ার কাছে জানতে চাইলে, তিনি তা অস্বীকার করে বিয়ের বিষয়টি এড়িয়ে যান। এ ঘটনার তদন্তকারী কর্মকর্তা হেলপ কক্সবাজারের নির্বাহী পরিচালক আবুল কাশেম ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, বাল্য বিবাহ বন্ধে সরকার বদ্ধ পরিকর হলেও অনেকেই ভাল টাকা ওয়ালা বর পেলে লোভ সামলাতে না পেরে এ কিশোরী মেয়েদেরকে মা-বাবার সুখের আশায় বিয়ের পিঁড়িতে বসিয়ে মৃত্যুর মূখে টেলে দিচ্ছে, যা জঘন্যতম অপরাধ। তিনি আরো বলেন, ঘটনাস্থল পরিদর্শন করে তদন্ত প্রতিবেদন উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে দাখিল করা হয়েছে। তৎপরবর্তী পুলিশ প্রশাসন ঘটনাস্থল পরিদর্শন করেছে বলে অবগত হয়েছি। যদি কেউ দেশের প্রচলিত আইনকে অমান্য করে বাল্য বিবাহ দেয়। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসন সব সময় সোচ্চার রয়েছে বলে তিনি এ প্রতিবেদককে জানান।

 ##############

উখিয়া, টেকনাফ ও নাইক্ষ্যংছড়িতে মপ-আপ ক্যাম্পেইন সহায়িকা কার্যক্রম শনিবার শুরু

ওমর ফারুক ইমরান, উখিয়া :::

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন সম্প্রসারিত টিকাদান কর্মসূচী (ইপিআই) এর আওতাধীন উখিয়া, টেকনাফ ও নাইক্ষ্যংছড়ি উপজেলায় শূণ্য থেকে ৫৯ মাস বয়সী শিশুদের বাধ্যতামূলক পোলিও টিকা খাওয়ানো কার্যক্রম শুরু হচ্ছে আগামীকাল শনিবার থেকে। ওই দিন উখিয়া উপজেলার ১২০টি ইপিআই কেন্দ্রে ৪২ হাজার শিশুকে পোলিও নির্মূল কার্যক্রমের আওতায় আনা হবে বলে উপজেলা ভারপ্রাপ্ত স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ রবিউর রহমান রবি জানিয়েছেন।

সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে জারিকৃত প্রজ্ঞাপনে জানা গেছে, সম্প্রতি বাংলাদেশের বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি এবং কক্সবাজার জেলার টেকনাফ ও উখিয়া উপজেলা সীমান্তে মিয়ানমারের রাখাইন প্রদেশের মগঢাউ টাউনশীপে সাবোলেটিন বেকসিন ডিরাউভ পোলিও রোগে আক্রান্ত ২ জন পোলিও রোগীর সন্ধান পাওয়া গেছে। যা বাংলাদেশের জন্য ঝুঁকিপূর্ণ বলে মনে করছেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়। এ লক্ষ্যে মিয়ানমার সরকার জানুয়ারি ও ফেব্র“য়ারি ২০১৬ ইং সনে বিশেষ পোলিও টিকা কার্যক্রম পালন করার পরিকল্পনা হাতে নিয়েছে। মিয়ানমারের এ পরিকল্পনার সাথে সঙ্গতি রেখে বাংলাদেশ সরকার উল্লেখিত সীমান্তবর্তী উখিয়া, টেকনাফ ও নাইক্ষ্যংছড়ি উপজেলায় মপ-আপ ক্যাম্পেইনের মাধ্যমে শূণ্য থেকে ৫৯ বছর বয়সী সকল শিশুকে ২ ফোটা পোলিও টিকা খাওয়ানোর সিদ্ধান্ত নিয়ে ইতিমধ্যে পোলিও টিকা খাওয়ানোর যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে। এরই ধারাবাহিকতায় আগামীকাল ২৩ জানুয়ারি শনিবার প্রথম রাউন্ড মপ-আপ ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। উপজেলা মপ-আপ ক্যাম্পেইন বাস্তবায়নের সহযোগী প্রতিষ্ঠান সূর্যের হাসি ক্লিনিকের ম্যানেজার মামুনুল ইসলাম জানান, উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের তত্ত্বাবধানে পরিচালিত পোলিও টিকা খাওয়ানো কার্যক্রম সফল করতে স্থানীয়ভাবে কর্মরত এনজিও সংস্থা ব্র্যাক, পিএসডি, ঘরণী, মুক্তি কক্সবাজার, শেড, এসিএফ সহ বিভিন্ন স্বাস্থ্য সেবামূলক প্রতিষ্ঠানের কর্মচারীরা মপ-আপ ক্যাম্পেইন বাস্তবায়ন করতে ১২০টি ইপিআই কেন্দ্র ছাড়াও স্বাস্থ্য, উপ-স্বাস্থ্য কেন্দ্র সহ সকল ক্লিনিকে দায়িত্ব পালন করবে। যাতে কোন শিশু টিকা খাওয়ানো বাদ না পড়ে।

##################

উখিয়ায় হতদরিদ্র ৩৫ পরিবারকে ঢেউটিন ও চেক বিতরণ করলেন প্রশাসন

ওমর ফারুক ইমরান, উখিয়া :

কক্সবাজারের উখিয়া উপজেলার ৫ ইউনিয়নের ৩৫ জন হতদরিদ্র ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ঢেউটিন ও চেক বিতরণ করেছে উপজেলা প্রশাসন। দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় প্রদত্ত এসব ত্রাণের টিন ও পরিবার পিছু ৩ হাজার টাকার একটি করে মোট ১ লক্ষ ৩৫ হাজার টাকার চেক গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণ করেছে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাঈন উদ্দিন। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জুবাইর হোসেন জানান, ইউ,পি, চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত ও প্রাকৃতিক দূর্যোগে সর্বশান্ত পরিবারগুলোর মঝে এসব ঢেউটিন ও চেক বিতরণ করা হয়েছে

############

উখিয়ায় ইয়াবা সহ ২ মহিলা আটক ঃ ৪ মাসের সাজা

ওমর ফারুক ইমরান, উখিয়া ::

কক্সবাজার-টেকনাফ সড়কের মরিচ্যা যৌথ চেকপোষ্টের দায়িত্বরত বিজিবি সদস্যরা বুধবার রাত ১১টার দিকে কক্সবাজারগামী একটি যাত্রীবাহী গাড়ী থেকে সন্দেহভাজন ২ মহিলাকে আটক করেছে। পরে বিজিবি মহিলা সদস্যরা তাদের দেহ তল্লাশী চালিয়ে ২৪২৫ পিস্ ইয়াবা ট্যাবলেট উদ্ধার করেছে। আটককৃত হলদিয়াপালং ইউনিয়নের রুমখাপালং গ্রামের ফরিদ আলমের স্ত্রী শামশুন্নাহার (৩০) ও মৃত জাফর আলীর মেয়ে শারমিন বেগম (২৬) কে কক্সবাজার ভ্রাম্যমান আদালত ৪ মাসের করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করেছে বলে জানিয়েছেন মরিচ্যা বিজিবির হাবিলদার মোঃ ওসমান গণি প্রামাণিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে আরেকটি যুদ্ধে জয়ী হয়েছি

It's only fair to share...21400কক্সবাজার প্রতিনিধি :: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া ...