ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

চকরিয়ার কৃতি সন্তান চট্টগ্রাম কর্ণফুলী নতুন উপজেলার প্রথম ইউএনও

আবদুল করিম বিটু , চকরিয়া::murad
চকরিয়ার কৃতি সন্তান মোহাম্মদ আহসান উদ্দিন মুরাদ নতুন করে গঠিত  বাংলাদেশের ৪৯০তম কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে যোগদান করেছেন। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে ০৯/০৫/২০১৬ খ্রি. অনুষ্ঠিত নিকারের সভায় ৫টি ( শিকলবাহা , জুলধা, বড় উঠান , চরলক্ষ্যারচর , চরপাথরঘাটা) ইউনিয়ন নিয়ে এই উপজেলা গঠনের অনুমোদন প্রদান করা হয় । পূর্বে এই সব ইউনিয়ন পটিয়া উপজেলার অন্তভূক্ত ছিল। নবগঠিত এই উপজেলার জনসংখ্যা আনুমানিক ৩ লক্ষ । উপজেলার কার্যক্রম শুরুর লক্ষ্য সকল সরকারি বিধিবিধান অনুসরণপূর্বক গত ০৬ এপ্রিল ২০১৭ খ্রি. জনপ্রশাসন মন্ত্রণালয় উপজেলা নির্বাহি অফিসার পদের সরকারি মঞ্জুরি আদেশ জারী করে।

নবগঠিত কর্ণফুলী উপজেলার প্রথম উপজেলা নির্বাহি অফিসার হিসেবে বিসিএস প্রশাসন ক্যাডারের ২৮তম ব্যাচের কর্মকর্তা জনাব মোঃ আহসান উদ্দিন মুরাদ কে পদায়ন করা হয়েছে। উপজেলা নির্বাহি কর্মকর্তা পদায়নের মাধ্যমে দেশের অন্যতম একটি গুরুত্বপূর্ন উপজেলা হিসেবে কর্নফুলী আনুষ্ঠানিক যাত্রা শুরু হল। তিনি আজ মঙ্গলবার কর্ণফুলী উপজেলার প্রথম ইউএনও হিসেবে যোগদান করেন।

 মোঃ আহ্‌সান উদ্‌দিন মুরাদ ইতোপূর্বে Australia সরকারের বৃত্তি নিয়ে The University of Melbourne এ মাস্টার্স কোর্সে অধ্যয়নের নিমিত্ত জনপ্রশাসন মন্ত্রণালয়ে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন। অস্ট্রেলিয়া গমনের পূর্বে নবগঠিত তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয় ( বর্তমানে বিভাগ) এ সহকারী সচিব হিসেবে কর্মরত ছিলেন। তিনি মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে a2i প্রোগ্রামে ও কাজ করেন। ফরিদপুর জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারী সচিব হিসেবে চাকুরী শুরু করা এই কর্মকর্তা অত্যন্ত কৃতিত্বপূর্ণ একাডেমীক ফলাফলের অধিকারী। তিনি আইবিএ ( ঢাকা বিশ্ববিদ্যালয়) এবং ফ্যাকাল্টি অব বিজনেস ( ঢাকা বিশ্ববিদ্যালয়) হতে দুটি এমবিএ করেন। তিনি বুয়েট হতে এডভান্সড ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্টে মাস্টার্স অব ইঞ্জিনিয়ারিং ডিগ্রী নেন। তার গবেষণা ফলাফল দেশে বিদেশে পিয়ার রিভিউড জার্নাল ও কনফারেন্সে প্রকাশিত হয়। তিনি বুয়েট হতে Technology Management এ আর একটি মাস্টার্সের সকল কোর্স ওয়ার্ক সম্পন্ন করেন, যা বর্তমানে আইসিটি ফেলোশিপের জন্য চূড়ান্তভাবে নির্বাচিত হয়েছে।  চট্রগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হতে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক এ কর্মকর্তা ইউরোপ এর সবচেয়ে সম্মানজনক Erasmus Mundus বৃত্তি নিয়ে Enterprise Resource Planning (ERP) নিয়ে The University of Lyon 2  ফ্রান্সে স্নাতকোত্তর গবেষণা করেন। তিনি USAid এর বৃত্তি নিয়ে USTTI, Washington, USA হতে সাইবার নিরাপত্তার উপর উচ্চতর প্রশিক্ষণ নেন। JICA এর বৃত্তি নিয়ে তিনি জাপানে E-Government Promotion এর উপর ডিপ্লোমা সম্পন্ন করেন। উচ্চ শিক্ষা ও পেশাগত কাজে উনি আমেরিকা, ফ্রান্স, ইতালি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, জাপান, কাটার, দুবাই, সিঙ্গাপুর, থাইল্যান্ড , মালয়েশিয়া, বাহরাইন ইত্যাদি দেশ ভ্রমণ করেন।

কর্ণফুলী উপজেলায় পদায়ন নিয়ে উক্ত কর্মকর্তা বলেন, কর্ণফুলী উপজেলার প্রথম ইউএনও হিসেবে দায়িত্ব পালনের সুযোগ প্রদানের জন্য সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। বিশেষ করে  প্রধানমন্ত্রী ও  ভূমি প্রতিমন্ত্রীর ঐকান্তিক ইচ্ছার ফলে দ্রুত কর্ণফুলী উপজেলার কার্যক্রম শুরু হচ্ছে।  তিনি আরো বলেন, দায়িত্ব নেয়ার পর প্রথম কাজ হবে, উপজেলার অন্যান্য সকল বিভাগের কার্যক্রম চালু করার ব্যবস্থা করা ও উপজেলা কমপ্লেক্স নির্মাণ করা। অবস্থানগত কারণে কর্ণফুলী উপজেলা বাংলাদেশের অত্যন্ত একটি গুরুত্বপূর্ণ উপজেলা।  শিক্ষা স্বাস্থ্য সহ অন্যান্য সেক্টরে এই উপজেলাকে আরও এগিয়ে নেয়ার ব্যাপক সুযোগ আছে। তিনি আরো বলেন, চট্টগ্রাম নগর থেকে নদী পার হলেই কর্ণফুলী উপজেলা। সে সুবিধাকে কাজে লাগিয়ে দেশের অন্যতম একটি আদর্শ উপজেলা হিসেবে কর্ণফুলী উপজেলা হিসেবে গঠন করাই মূল অগ্রাধিকার হবে বলে তিনি জানান।

তিনি উপজেলার অবকাঠামো গঠন সহ সকল প্রক্রিয়ায় সকলের সহযোগিতা কামনা করেন।

তিনি চকরিয়া সরকারী বালক উচ্চ বিদ্যালয়ের ছাত্র ছিলেন। তার বাড়ি চকরিয়া উপজেলার শাহারবিল ইউনিয়নের সাহারবিল গ্রামের মরহুম মাষ্টার হাসান সাহেবের প্রথম পুত্র।

পাঠকের মতামত: