ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

ভারতে জঙ্গি হামলার পরিকল্পনা ফাঁস, পুলিশের নজরে ২ হাজার মাদ্রাসা-মসজিদ

 jfasdkঅনলাইন ডেস্ক :::

ভারতের দিল্লি ও উত্তরপ্রদেশের বিভিন্ন অঞ্চলে নাশকতার ছক কষার অভিযোগে পাঁচ যুবককে গ্রেফতার করা হয়েছে। ধরা পড়েছেন এক ইমামও। এরপর থেকেই নিরাপত্তার নজরদারি বাড়ানো হল উত্তরপ্রদেশের অন্তত ২ হাজার মাদ্রাসা ও মসজিদে।

জানা গেছে, নাশকতার পরিকল্পনায় গ্রেফতার হওয়া ওই পাঁচজনই মাদ্রাসার ছাত্র। এরপরই পুলিশের স্ক্যানারে ওই রাজ্যের মাদ্রাসা ও মসজিদগুলি। প্রায় শ’পাঁচেক মাদ্রাসা ও ১৫০০ মজসিদের উপর গোপনে নজরদারি চালানো হবে। জঙ্গি হানা সম্পর্কে সতর্ক থাকতেই এই পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবারই ওই পাঁচ যুবককে গ্রেপ্তার করা হয়। এরা সকলেই ফয়জান নামে গ্রেফতার হওয়া ওই ইমামের ঘনিষ্ঠ ছিল। আটক করা হয়েছিল আরও বেশ কয়েকজন যুবককে। মূলত ইমামই এদেরকে নাশকতার কাজে প্ররোচিত করেছিল বলে জানা যাচ্ছে।

উত্তরপ্রদেশ অ্যান্টি টেরর স্কোয়াডের জিজ্ঞাসাবাদে জানা গিয়েছে, এই যুবকরা দিল্লি ও উত্তরপ্রদেশের বিভিন্ন অঞ্চলে জঙ্গি হামলার ছক কষেছিল। টেরর মডিউলের সঙ্গে তাদের যে যোগাযোগ ছিল, তার প্রমাণও মিলেছে। পাওয়া গিয়েছে আইএস জঙ্গিগোষ্ঠীর কিছু কাগজপত্রও। আটক যুবকদের কয়েকজনকে ছেড়ে দেওয়া হয়েছে। তবে আগামী ছয় মাস তাদের গতিবিধির উপর নজর রাখবে নিরাপত্তা এজন্সি। খুব স্বাভাবিকভাবেই এরপর নিরাপত্তাকর্মীদের নজরে পড়ে মাদ্রাসাগুলি। পড়াশোনার আড়ালে সেখানে আর কী কী কাজ চলছে তার উপরই নজর রাখা হবে।

বিজনোরের এসপি অজয় সাহানি জানিয়েছেন, গোপনে এই ধর্মীয় প্রতিষ্ঠানগুলির কাজকর্মে নজর রাখা হবে। পাশাপাশি সাধারণ মানুষও যেন দেশের সুরক্ষার স্বার্থে এগিয়ে আসেন। কোনওরকম নাশকতা সম্পর্কে জানতে পারলেই তা যেন জানানো হয়, এই আবেদনও করেছেন তিনি। অল্পবয়সিরা যাতে সহজেই মৌলবাদে প্রভাবিত না হয়ে পড়ে, তার জন্য অভিভাবকদেরও পদক্ষেপ নিতে অনুরোধ করা হয়েছে পুলিশের তরফে।

পাঠকের মতামত: