ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

উখিয়ার রত্নাপালংয়ে গৃহহীনদের পূর্ণবাসনে বাস্তবায়ন হচ্ছে আবাসন প্রকল্পের

ফারুক আহমদ, উখিয়া ॥ 04

উখিয়ার রত্নাপালং ইউনিয়নের ফুটের জিরি এলাকায় আবাসন প্রকল্পের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। ছিন্ন মূল ও গৃহহীন অসহায় লোকদেরকে পূর্ণবাসন করার লক্ষ্যে এ প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের (আবাসন বিভাগ) অগ্রাধিকার কর্মসূচীর আওতায় এ প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে বলে জানিয়েছেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খাইরুল আলম চৌধুরী।

সরজমিন পরিদর্শনে দেখা যায়, ইউনিয়নের পূর্বাঞ্চলের ফুটের জিরি নামক এলাকায় আবাসন প্রকল্পের স্থান চুড়ান্ত করা হয়। ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সহযোগিতায় এ প্রকল্পটি হাতে নেওয়া হয়। বর্তমানে শত শত শ্রমিক মাটি ভরাটের কাজ সহ জায়গার শ্রেণী পরির্বতনের কাজে নিয়োজিত রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উপজেলা পরিষদের সিদ্ধান্ত মোতাবেক আবাসন প্রকল্পের কাজটি চলতি মাসে শুরু করা হয়। ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের ৫৪ মেক্ট্রিকটন খাদ্য শষ্যের বিপরীতে এ প্রকল্পটি বাস্তবায়ন করছে উপজেলা পিআইও অফিস। রতœাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খাইরুল আলম চৌধুরী জানান, ১শ ২০শতক জায়গার উপর আবাসন প্রকল্পটি চুড়ান্ত হলেও প্রথম পর্যায়ে ৪০ শতকের উপর কাজ শুরু হয়েছে। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, উক্ত আবাসন প্রকল্পটি বাস্তবায়ন হলে ভূমি মানুষের আশ্রয় স্থলের ঠিকানা হওয়ার পাশা-পাশি পূর্ণবাসন হবে। এছাড়াও এলাকার উন্নয়ন ও জীবনযাত্রার মানও পরিবর্তন হবে। আবাসন প্রকল্পটি এলাকার জন্য নি:সন্দহে উন্নয়নের ভূমিকা রাখতে সক্ষম হবে।

আবাসন প্রকল্পের সভাপতি প্যানেল চেয়ারম্যান ডাক্তার মোক্তার আহমদ এ প্রসঙ্গে বলেন, বর্তমানে মাটি ভরাটের কাজ শেষ পর্যায়ে রয়েছে। ইতিমধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মাঈন উদ্দিন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আহসান উল্লাহ সহ উর্ধ্বতন কর্তৃপক্ষ প্রকল্পটি পরিদর্শন করেছেন।

পাঠকের মতামত: