ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

পুলিশে বড় রদবদল শিগগিরই

b policeঅনলাইন ডেস্ক :::

পুলিশ প্রশাসনে ৪ স্তরে বড় পদোন্নতি হতে যাচ্ছে। পুলিশ সুপার, অতিরিক্ত ডিআইজি, ডিআইজি এবং অতিরিক্ত আইজি পর্যায়ে এই পদোন্নতি হবে। এর অংশ হিসেবে শিগগিরই বিভাগীয় পদোন্নতি কমিটির সভা আহ্বান করতে যাচ্ছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ইতোমধ্যে একাধিক প্রস্তাব সদর দপ্তর থেকে মন্ত্রণালয়ে এসেছে। এদিকে বেশ কিছুদিন ধরে উচ্চ পর্যায়ের গুরুত্বপূর্ণ কয়েকটি পদেও বড় রদবদলের গুঞ্জন শোনা যাচ্ছে।

সূত্র জানায়, বর্তমানে অতিরিক্ত আইজিপি পদে ৩টি, ডিআইজি পদে ১২টি, অতিরিক্ত ডিআইজি পদে ৩০টি এবং পুলিশ সুপার পদে ৬০-এর অধিক পদ শূন্য রয়েছে। এই শূন্য পদের বিপরীতে অতিরিক্ত পুলিশ সুপার থেকে পুলিশ সুপার, পুলিশ সুপার থেকে অতিরিক্ত ডিআইজি, অতিরিক্ত ডিআইজি থেকে ডিআইজি এবং ডিআইজি থেকে অতিরিক্ত আইজি পর্যায়ে পদোন্নতি দেওয়া হবে।

গত মাসে অতিরিক্ত আইজিপি ফাতেমা বেগম এবং ঢাকা রেঞ্জের ডিআইজি মাহফুজুল হক নুরুজ্জামান অবসরে যান। এতে অতিরিক্ত আইজি এবং ডিআইজি পর্যায়ে দুটি পদ শূন্য হয়। এই দুই পুলিশ কর্মকর্তার মধ্যে মাহফুজুল হক নুরুজ্জামান চুক্তিভিত্তিক নিয়োগের জন্য জোর চেষ্টা চালাচ্ছেন; কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে চুক্তিভিত্তিক নিয়োগে এখন পর্যন্ত ইতিবাচক নন বলে জানা গেছে।

এদিকে অতিরিক্ত ডিআইজি থেকে ডিআইজি পদে পদোন্নতি পেতে পুলিশ কর্মকর্তাদের একটি দল গতকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিবের সঙ্গে সাক্ষাৎ করেছে। তারা শিগগিরই বিভাগীয় পদোন্নতি কমিটির সভা আহ্বান করতে সচিবকে অনুরোধ জানান।

অন্যদিকে ঢাকার পুলিশ কমিশনার, র‌্যাবের মহাপরিচালক, পুলিশের বিশেষ শাখার অতিরিক্ত আইজি, পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজিসহ (প্রশাসন) আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে শিগরিগই বড় ধরনের রদবদল হতে পারে বলে বেশ কিছুদিন ধরেই গুঞ্জন শোনা যাচ্ছে। কাকে কোন পদে বসানো হবে সে ব্যাপারেও নানা ধরনের গুঞ্জন শোনা যাচ্ছে।

পাঠকের মতামত: