ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

সেন্টমার্টিন সৈকত থেকে বালু উত্তোলন, জনপ্রতিনিধিসহ ৬ জনের বিরুদ্ধে মামলা

mamla.আতিকুর রহমান মানিক :::

দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিনের সমুদ্র সৈকত থেকে অব্যাহতভাবে বালু উত্তোলন করছে স্হানীয় একটি চক্র। প্রতিবেশ সংকটাপন্ন এ দ্বীপের সৈকত  থেকে এভাবে প্রকাশ্যে বালু উত্তোলনের অভিযোগে ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান আব্দুর রহমানসহ ছয় জনের বিরুদ্ধে মামলা করেছে পরিবেশ অধিদপ্তর। ১৬ এপ্রিল (শনিবার) রাতে টেকনাফ মডেল থানায় দায়ের হওয়া এ মামলায় বাদী হয়েছেন পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের সহকারী পরিচালক সরদার শরীফুল ইসলাম।
“সী প্রবাল রিসোর্ট”র মালিক আবদুর রহমান সেন্টমার্টিন পশ্চিম পাড়া মৃত আলী হোসনের ছেলে।
পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের সহকারী পরিচালক সরদার শরীফুল ইসলাম বলেন, ইতিপূর্বে  সেন্টমার্টিন ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান আবদুর রহমানের নেতৃত্বে দ্বীপের পূর্ব পাশে সমুদ্রসৈকত থেকে বালু উত্তোলন করে ১০ শ্রমিক। এসময় বিচকর্মীরা বাধা দিলে শ্রমিকরা মারমুখী আচরন করেন। কিন্তু এ অভিযোগ আস্বীকার করে
প্যানেল চেয়ারম্যান আব্দুর রহমান বলেন, আমি একজন জনপ্রতিনিধি, সরকারী  নির্দেশ অমান্য করে সৈকত থেকে বালু উত্তোলনের প্রশ্নই আসে না। এটি ষড়যন্ত্র বলেও দাবী করেন তিনি।
উল্লেখ্য, গত মাসের ১৮ তারিখে দুই দিনের বার্ষিক পিকনিক ও সফরে সেন্টমার্টিন  যান সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার’র সদস্যরা। তখন সৈকত থেকে ওশান রিসোর্ট ও সী-প্রবাল রিসোর্টসহ কয়েকটি প্রতিষ্ঠান বালি উত্তোলন করছিল। এর চিত্রধারনের সময় শীর্ষস্হানীয় একটি স্যাটেলাইট টেলিভিশনের কক্সবাজার প্রতিনিধি, ক্যামেরাপার্সন ও অন্যান্য সাংবাদিকদের সাথেও উদ্ধত আচরন করে বলি উত্তোলনকারীরা। দ্বীপের প্রতিবেশ সংকটাপন্ন এলাকা থেকে এভাবে বালু উত্তোলনের ব্যাপারে পরবর্তীতে বিভিন্ন গনমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে অবশেষে কর্তৃপক্ষের টনক নড়ে।

পাঠকের মতামত: