ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

কক্সবাজারে পৃথক অভিযান ; সাড়ে তিন মন জাটকা ইলিশ জব্দ

IMG_20170418_134555আতিকুর রহমান মানিক :::

কক্সবাজারে দুই দফা অভিযানে সাড়ে তিন মন নিষিদ্ধ জাটকা ইলিশ মাছ জব্দ করা হয়েছে। শহরতলীর নুনিয়াছড়াস্হ  কক্সবাজার মৎস্য অবতরন কেন্দ্রে ১৮ এপ্রিল (মঙ্গল বার) সকালে মৎস্য অধিদপ্তরের কর্মকর্তারা এসব অভিযান পরিচালনা করেন।
সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা (সদর) ডঃ মঈন উদ্দীন আহমদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে সকাল সাতটায় উপরোক্ত স্হানে অভিযান পরিচালনা করে পরিত্যক্ত অবস্হায় ৮০ কেজি জাটকা জব্দ করা হয়।
এরপর সকাল নয়টায় আরেকদফা অভিযানে জব্দ করা হয় আরো ৬০ কেজি জাটকা ইলিশ। এসময় জেলেরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা যায়নি। অভিযানে নেতৃত্ব দেন জেলা মৎস্য কর্মকর্তা ড. মোঃ আব্দুল আলীম।
কক্সবাজার মৎস্য অবতরন কেন্দ্রের ব্যবস্হাপক মোঃ শরীফুল আলম ও মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীগন অভিযানে অংশ নেন। জব্দকৃত মাছ কয়েকটি এতিমখানায় বিতরন করা হয়েছে। ছাত্র-শিক্ষক, মৎস্য ব্যবসায়ী ও স্হানীয় জনগন এসময় উপস্হিত ছিলেন।  জেলা মৎস্য কর্মকর্তা ড. মোঃ আব্দুল আলীম জানান, ২৫ সেন্টিমিটার (প্রায় ১০ ইঞ্চি) দৈর্ঘ্যের চেয়ে ছোট ইলিশ “জাটকা” নামে পরিচিত। ০১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত ৮ মাসব্যাপী সারাদেশে জাটকা ধরা, পরিবহন, ক্রয়-বিক্রয় ও মজুদ রাখা মৎস্য সংরক্ষন অাইনে দন্ডনীয় অপরাধ। এ আইন অমান্যকারীকে কমপক্ষে ১ থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদন্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয়দন্ডে দন্ডিত করার বিধান রয়েছে। জেলা মৎস্য কর্মকর্তা আরো জানান, ইলিশ মাছের উৎপাদন বৃদ্ধিকল্পে  জেলাব্যাপী জাটকাবিরোধী অভিযান অব্যাহত থাকবে।

পাঠকের মতামত: