ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

চকরিয়ায় কবরস্থান দখল করে গরু খামার নির্মাণ : সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ

Chakaria Picture 16-04-2017 (2)চকরিয়া প্রতিনিধি :::

চকরিয়ায় শত বছরের পুরনো কবরস্থান দখল করে গরু খামার নির্মাণ করার অভিযোগ উঠেছে এক জামায়াত নেতার বিরুদ্ধে। কবরস্থান দখল করে স্থায়ীভাবে খামার নির্মাণ করছেন। এলাকাবাসি বাধা দেয়ার পরও জোরপূর্বকভাবে খামার তৈরির কাজ চালিয়েছেন তিনি। এতে স্থানীয় মুসল্লিদের মাঝে চরম ক্ষোভের সঞ্চার সৃষ্টি হয়েছে।

অভিযোগ জানা যায়, উপজেলার পশ্চিম বড়ভেওলা ইউনিয়নের ১নং ওয়ার্ডে প্রায় এক’শ বছরের পুরনো একটি কবরস্থান রয়েছে। কবরস্থানের জমির পরিমান ২৪শতক। স্থানীয় একটি পরিবার কবরস্থানের জন্য ২৪ শতক জমি করেন। সেই থেকে ওই কবরস্থানে আশেপাশে বাসিন্দাদের মৃত্যুর পর সমাহিত করে আসছেন। কিন্তু জমির দাম বৃদ্ধি পাওয়ায় স্থানীয় জামায়াত নেতা ছাবের আহমদ গত কয়েক মাস ধরে কবরস্থানটি দখল করার জন্য পায়তারা চালিয়ে যাচ্ছেন।

স্থানীয়দের কাছ থেকে পাওয়া তথ্য মতে এলাকার এবং আশে পাশের অসহায় ভূমিহীন মানুষের জন্য একমাত্র কবরস্থান এটি। আর অসহায়দের শেষ আশ্রয়ের ওই জমি দখলের পায়তারায় দীর্ঘ দিন ধরে লিপ্ত রয়েছে স্থানীয় একটি মহল। বিভিন্ন সময় তারা কৌশলে কবরস্থানের জমি অল্প অল্প করে দখল নিয়ে কবরস্থানের জমির পরিমান কমিয়ে ফেলেছে। কবরস্থানের চারদিকেই জমি দখল হয়েছে বলে জানা গেছে। এমনকী সড়কের জায়গা দখল করে মাছ চাষের পদ্ধতি তৈরি করেছেন ছাবের আহমদ। সম্প্রতি ছাবের আহমদের নেতৃত্বে তার সহযোগিরা কবরস্থানটি দখল করে নেয়। সেখানে ১০-১২জন রাজমেস্ত্রী ও শ্রমিক দিয়ে রাতারাতি গরু খামার নির্মাণ করার জন্য স্থায়ীভাবে পিলার ও বাউন্ডারি দেওয়াল দেয়া হয়। এতে ক্ষোভের সঞ্চার হয় এলাকাবাসি ও সাধারণ মুসল্লিদের মধ্যে। এইনিয়ে যে কোন মুহুর্তে সংঘর্ষের আশঙ্কা করছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবওে লিখিত অভিযোগ দিয়েছেন।

মুসল্লিাদের পক্ষে ১নং ওয়ার্ডের ইউপি সদস্য সাইফুল ইসলাম উপজেলা নির্বাহী কর্মকর্তা ও চকরিয়া থানায় কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

ইউপি সদস্য নুরুল ইসলাম বলেন, শত বছরের পুরনো কবরস্থানটি স্থানীয় ছাবের আহমদ ও তার সহযোগিরা দখল করেছেন। সেখানে তারা গরু খামার নির্মাণের জন্য স্থায়ীভাবে পিলার ও দেওয়াল দিয়েছেন। ইতোমধ্যে ওই ব্যক্তির বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও চকরিয়া থানায় অভিযোগ দেয়ার কথা জানান।

এব্যাপারে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: সাহেদুল ইসলাম জানান, পশ্চিমবড়ভেওলা ইউনিয়নে কবরস্থান দখলের বিষয়টি নজরে আসেনি। তবে অভিযোগ দিলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।

পাঠকের মতামত: