ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

লামায় সাংগ্রাই উৎসবে হামলা, আহত ১৪

Lama Photo 16.04.17 (1)মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা (বান্দরবান) প্রতিনিধি ঃ

বান্দরবানের লামায় সাবেক বিলছড়ি বৌদ্ধ বিহারের রবিবার সাংগ্রাই পালন করতে এসে স্থানীয়দের হামলায় গজালিয়া ইউনিয়নের ছোট বমু মার্মা পাড়ার শিশু, নারী, ইউপি মেম্বার সহ ১৪ জন আহত হয়েছে। আহতরা হল, ওসাসিং মার্মা (৩৫), থোয়াইনু মার্মা (৩২), মংসা অং মার্মা (৫৪), চ মং মার্মা (৩৫), উক্য মার্মা (২৬), মংথোয়াই মার্মা (৫০), অংচুই থোয়াই মার্মা (১৮), হ্লা নু মং মার্মা (২৭), হ্লায় অ মার্মা (৪১), মংসাইচিং মার্মা (২৬), লাচ চিং মার্মা (১৮), পাই চিং কই মার্মা (৩৮), ওয়াই নু মার্মা (৩২) ও থুই চিং (১২)।

জানা গেছে, বছর দুয়েক আগে ছোট বমু মার্মা পাড়ার এক মেয়ের নিয়ে সাবেক বিলছড়ি নিচের মার্মা পাড়ার এক ছেলের সাথে ঝামেলা হয়। সেই পূর্ব শত্রুতার জের ধরে এই পরিকল্পিত হামলা করা হয়েছে। রবিবার ছোট বমু মার্মা পাড়ার নারী, পুরুষ ও শিশু সকলে সাবেক বিলছড়ি বৌদ্ধ বিহারের সাংগ্রাই ও ধর্ম পালন করতে আসলে দুপুর সাড়ে ১২টার দিকে সাবেক বিলছড়ি নিচের মার্মা পাড়ার ৪০/৫০ জন লোক দেশীয় অস্ত্র ও লাঠি সোটা নিয়ে তাদের উপর হামলা চালায়। সাবেক বিলছড়ি নিচের মার্মা পাড়ার উশৈহ্লা মার্মা (২৯), রাজীব মার্মা (২৫), অংচিং মার্মা (২৪) ও উক্য ওয়াং মার্মা (২০) এর নেতৃত্বে এই হামলা চালানো হয়েছে।

আহত ছোট বমু এলাকার ইউপি মেম্বার ওসাসিং মার্মা জানান, এই হামলা ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছে। আমরা আইনী প্রতিকার চেয়ে মামলা করব।

লামা থানার অফিসার ইনচার্জ আনোয়ার হোসেন ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, আহতদের লামা হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধি সহ বিষয়টি দ্রুত নিষ্পত্তি করে দোষীদের আইনের আওতায় আনা হবে।

পাঠকের মতামত: