ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

পেকুয়ায় রাখাইন সম্প্রদায়ের বর্ষবরনে জলখেলী উৎসব

Pekua-Pic-15-04-17-4_1পেকুয়া প্রতিনিধি :::
পেকুয়ায় রাখাইন পাড়া সমাজ পরিচালনা কমিটির উদ্যোগে রাখাইন সন’ ১৩৭৯ বর্ণিল আয়োজন বরণ করা হয়েছে।

শনিবার (১৫এপ্রিল) দুপুর ২টায় পেকুয়া উপজেলার বারবাকিয়া রাখাইন পাড়ায় শুভ নববর্ষ (মাহা সাংগ্রাং) উপলক্ষে জলখেলী (রিলংপোয়ে) উৎসব আয়োজন করা হয়।

পেকুয়ায় রাখাইন পাড়া সমাজ পরিচালনা কমিটির সভাপতি অনথৈচিং রাখাইনের সভাপতিত্বে ও রাখাইন সম্প্রাদায় নেতা অলহারি রাখাইনের সঞ্চালনায় এ অনুষ্ঠানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন পেকুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু, বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক মো. ফারুক, সাংবাদিক সাইফুল ইসলাম বাবুল, সাংবাদিক ইমরান হোসাইন, পেকুয়া থানার এএসআই মনিতোষ চাকমা ও আবুল কাশেম।

রাখাইন পাড়ার মংসাই রাখাইন ও ছিংজু রাখাইন বলেন, ১৩৭৮ মগীসনকে বিদায় জানিয়ে সানন্দে বরণ করা হয় ১৩৭৯ মগীসনকে। বর্ষবরণে বৌদ্ধ ধর্মালম্বীরা সাংগ্রে পোয়ে (জলকেলি) উৎসব উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালন করে। এ উপলক্ষে সপ্তাহব্যাপী অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুক্রবার (১৪এপ্রিল) বুদ্ধ স্নানের মধ্য দিয়ে শুরু হয়। রাখাইন পল্লীতে শিশুরা জলকেলিতে মেতে উঠে। রঙিন ফুল আর নানা কারুকার্যে ফুটিয়ে তোলা হয়েছে প্যান্ডেলের চারপাশ। সবার মাঝে বর্ষ বরণের আমেজ। রাখাইন এলাকার প্রতিটি বাড়ি সেজেছে নতুন সাজে। উৎসবের মূল লক্ষ্য অতীতের সকল ব্যথা-বেদনা, গ্লানি ভূলে ভ্রাতৃত্ববোধের মাধ্যমে ভবিষ্যতের দিকে এগিয়ে যাওয়া। রাখাইন তরুণ-তরুণীরা নতুন ও আকর্ষণীয় পোশাক পরিধান করে সেজেগুঁজে জলকেলি উৎসবের প্যান্ডেলে একে অপরকে পানি নিক্ষেপ করে আনন্দ প্রকাশ করে। এসময় বাদ্য বাজিয়ে নাচ-গানসহ চলে আনন্দঘন অনুষ্ঠান। সাথে ঢাক-ঢোল আর কাঁসার তালে-তালে নেচে উঠেন রাখাইন আবাল-বৃদ্ধ-বনিতা।

পেকুয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মনজুর কাদের মজুমদার বলেন, রাখাইনদের জলকেলি উৎসব উপলক্ষে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

পাঠকের মতামত: