ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

ঈদগাহ হাইস্কুল মাঠে জমজমাট বৈশাখী আয়োজন

aaaমোঃ রেজাউল করিম, ঈদগাঁও, কক্সবাজার :::

ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে ২ দিন ব্যাপী বর্ষবরণ ও বৈশাখী মেলার ১ম দিন অতিবাহিত মহা হয়েছে। এতে মেলা প্রাঙ্গন লোকে লোকারণ্য হয়ে উঠে। বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান দিয়ে মেলার শুভ উদ্বোধন ঘোষণা করা হয়। মাঠের শহীদ মিনারে স্থাপিত মেলা মঞ্চে স্থানীয় ও বহিরাগত শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোমুগ্ধকর সাংস্কৃতিক পর্ব। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জালালাবাদ চেয়ারম্যান ইমরুল হাসান রাশেদ। প্রধান শিক্ষক খুরশীদুল জান্নাতের সভাপতিত্বে এ অনুষ্ঠানে রাজনৈতিক নেতৃবৃন্দ, শিক্ষক, সাংবাদিক, ছাত্র সংগঠকসহ বিভিন্ন শ্রেণিপেশার লোকজন অংশ নেন। অনুষ্ঠানে দিনভর রবীন্দ্র, নজরুল, দেশাত্ববোধক ও বৈশাখী গান পরিবেশন করা হয়। এছাড়া একক, দলীয় নৃত্যসহ চোখ ধাঁধানো ও নজরকাঁড়া পরিবেশনা ছিল। সহকারী শিক্ষক মোহাম্মদ ইবরাহীম ও মোজাম্মেল হকের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন সহকারী প্রধান শিক্ষক মোখতার আহমদ, সিনিয়র শিক্ষক মো. সিরাজুল হক, নুরুল কবির, আবদুল মজিদ খান, মো. রেজাউল করিম, পূর্ণাম পাল, তারিকুল হাসান তারিক, শফিক আহমদ, জাফর আলম, আবদুচ ছালাম হেলালী, মো. আবু তাহের, মোহাম্মদ আলম, শেখর কান্তি দে, সালমিরা সুলতানা সোমা, আনিসুর রহমান, কামাল উদ্দীন প্রমুখ। অতিথিদের মধ্যে উপস্থিত হন জালালাবাদের মেম্বার মোক্তার আহমদ, রাজনীতিবিদ মোক্তার আহমদ, যুবলীগ নেতা মিজানুল হক মিজান, উপজেলা ছাত্রলীগ সভাপতি রাশেদ উদ্দীন রাসেল, সাধারণ সম্পাদক আবুহেনা বিশাদ, সাংগঠনিক সম্পাদক ইরফানুল করিমসহ অনেকে।

অনুষ্ঠানে সংগীতের তালে তালে বংশী বাজান কক্সবাজার বেতারের খ্যাতনামা বংশী বাদক রেজাউল করিম। বহিরাগত শিল্পীদের মধ্যে গান পরিবেশন করে ভারুয়াখালীর সংগীত শিল্পী নুর মোহাম্মদ। এছাড়া চকরিয়া থেকে আসেন তবলা বাদক। পুরো অনুষ্ঠানে বিদ্যালয়ের সংগীত শিক্ষক রীমা পালের নেতৃত্বে বহিরাগত কন্ঠশিল্পী রুমকা পালসহ বিদ্যালয়ের নৃত্যশিল্পী, কন্ঠ শিল্পী ও সংগীত শিল্পীরা বিভিন্ন পারফরমেন্সে অংশ নেয়। উৎসবে সকাল থেকেই উৎসাহী প্রচুর দর্শক সমাগম ঘটতে থাকে। যতই দিন গড়াতে থাকে ততই দর্শকের সংখ্যা বাড়তে থাকে। বিকেল নাগাদ মেলা মাঠ দর্শক ও দর্শনার্থীতে ভরে যায়। এ উপলক্ষ্যে ৩টি নাগর দোলা স্থাপন করা হয় মাঠের পূর্ব প্রান্তে। আরো ছিল মোটর সাইকেল খেলা প্রদর্শনী। এ প্রদর্শনী এবং নাগরদোলায় যেন লোকজন হুমড়ি খেয়ে পড়ে। মাঠের চতুপাশের্^ বসানো হয়েছে ১৭টি স্টল। এসব স্টলে বিভিন্ন খাদ্যপণ্য যেমন নুডলস, কোল্ড ড্রিঙ্কস, ডাব, অন্যান্য খাবার, গ্রামীণ পণ্য, স্টিলের তৈজসপত্র ইত্যাদির সমাহার ছিল। এতে স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শত শত শিক্ষার্থী উপস্থিত হয়ে মেলাকে দিয়েছে ভিন্ন মাত্রা। উদ্বোধনী অনুষ্ঠান শেষে আগত অতিথিবৃন্দ বৈশাখী রেস্টুরেন্ট এন্ড কুলিং কর্ণারসহ বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

—————————————–

চৌফলদন্ডী কমিটি অনুমোদন :

ঈদগাঁওতে সৈনিক লীগের জঙ্গিবাদ বিরোধী সভা

মোঃ রেজাউল করিম, ঈদগাঁও, কক্সবাজার :::

ঈদগাঁওতে জঙ্গিবাদ ও সন্ত্রাসীর বিরুদ্ধে বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট অনুমোদিত বঙ্গবন্ধু সৈনিক লীগ সাংগঠনিক উপজেলা শাখা ১৪ এপ্রিল বিকেলে এর আয়োজন করে। সংগঠনটির ঈদগাঁও সাংগঠনিক উপজেলা শাখার সভাপতি আলহাজ¦ মোস্তফা কামাল হেলালীর সভাপতিত্বে তার বাসভবন চত্বরে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু সৈনিক লীগ জেলা শাখার সাধারণ সম্পাদক গিয়াস উদ্দীন বলেন, গ্রাম ও মহল্লায় সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সচেতনতা সৃষ্টি করতে হবে। জঙ্গিপনা কোন কিছুতেই বরদাশত করা হবে না। মানবতা বিরোধী এ জঘন্য অপকর্মে যাতে কেউ জড়িত হতে না পারে সে ব্যাপারে সৈনিক লীগের নেতাকর্মীদের সতর্ক থাকতে হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সৈনিক লীগ সাংগঠনিক উপজেলা শাখার সিনি. সহ-সভাপতি শামসুল আলম, চৌফলদন্ডী ৬নং ওয়ার্ড আ.লীগ সম্পাদক কবির আহমদ (বি.এ), সাংগঠনিক উপজেলা সৈনিক লীগ সাংগঠনিক সম্পাদক আবুল কালাম, যুগ্ম সম্পাদক আবদুর রহিম রিপন। সৈনিক লীগ ঈদগাঁও সাংগঠনিক উপজেলা সম্পাদক মনিরুল হক মনির সঞ্চালনায় নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন পোকখালী সৈনিক লীগের প্রধান উপদেষ্টা সাবেক মেম্বার ছফর আলম, সাংগঠনিক উপজেলা সৈনিক লীগ ক্রীড়া সম্পাদক মিজানুর রহমান, জালালাবাদ সৈনিক লীগ সভাপতি মনজুর আলম, সাধারণ সম্পাদক মো. আজাদ, পোকখালী ৬নং ওয়ার্ড আ.লীগ সম্পাদক শাহেদ জামাল, চৌফলদন্ডী সৈনিক লীগ সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম প্রমুখ। সমাপনী বক্তব্যে মোস্তফা কামাল বলেন, তৃণমূলে সংগঠনের কার্যক্রমকে আরো জোরদার ও বেগবান করতে নেতাকর্মী ও শুভাকাঙ্খীদের এগিয়ে আসতে হবে। শেষে সৈনিক লীগ চৌফলদন্ডী ইউনিয়ন শাখার পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নে গঠিত কমিটিকে নিরলসভাবে কাজ করা এবং দলের শৃঙ্খলা ও গঠনতন্ত্র অনুসারে কর্মকান্ড পরিচালনা করার নির্দেশনা দেয়া হয়। এতে আবুল কালামকে সভাপতি, গিয়াস উদ্দীনকে সিনি. সহ-সভাপতি, তৌহিদুল ইসলামকে সাধারণ সম্পাদক ও নুরুল ইসলামকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করে ৩১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেয়া হয়।

—————————————–

ঈদগাঁওতে ফ্রেন্ডস এ ওয়ান এসোসিয়েশনের পান্তা-ইলিশের আয়োজন

মোঃ রেজাউল করিম, ঈদগাঁও, কক্সবাজার

বর্ষবরণ উপলক্ষ্যে ঈদগাঁওতে ব্যতিক্রম আয়োজনে অনুষ্ঠিত হয়েছে পান্তা-ইলিশ। এতে সুধীজনের সমাগম ঘটে। বাংলা নববর্ষের দিন দুপুরে এর আয়োজনে করে সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সংগঠন ফ্রেন্ডস এ ওয়ান এসোসিয়েশন। বৃহত্তর ঈদগাঁও পাবলিক লাইব্রেরী মিলনায়তনে এ শিক্ষার্থী সংগঠনের আয়োজনে সুশীল সমাজের মধ্যে পান্তা-ইলিশে অংশগ্রহণ করেন (অব.) শিক্ষক মোজাম্মেল হক ফরাজী, হোমিও চিকিৎসক ডা. মোহাম্মদ আলম, জালালাবাদের মেম্বার মোক্তার আহমদ, ঈদগাঁও নিউজ প্রকাশক ও চেয়ারম্যান মো. রেজাউল করিম, ঈদগাঁও পুলিশ তদন্ত কেন্দ্র এএসআই মহি উদ্দীন, এএসআই আবুল কাশেম, সংগঠক কাফি আনোয়ার, যুবনেতা মো. আযমগীর, ছাত্রনেতা রুবেল মল্লিক, যুবনেতা হাসান তারেক, ব্যবসায়ী সিরাজুল ইসলাম, নুরুল হাকিম প্রমুখ। ভোজনে ছিল সরিষা ইলিশ, আলু ভর্তা, ডাল, কাঁচা ও শুকনো মরিচ, মিনারেল ওয়াটার, পরিমাণমত পান্তা, তিত করলা, গির্মি তিতা ও সপ্ত সবজি। আয়োজকদের পক্ষে ছিল সংগঠন সভাপতি জসিম উদ্দীন, সাধারণ সম্পাদক সাজ্জাদুল হক, সিনি. সহ-সভাপতি মফিজুর রহমান, সহ-সভাপতি মো. ফারুক, যুগ্ম সম্পাদক আবদুর রহমান, অর্থ সম্পাদক সরওয়ার কামাল, দপ্তর সম্পাদক ইমরান চৌধুরী, চিত্রাঙ্কন সম্পাদক মো. সিফাত, ভুট্টো, সোহেল তাজ, তারেকুল ইসলাম, নুরুল আমিন, শাহেদ, আক্তার হোসেন, ফয়সাল, মুন্না, জুনাইদ, রাসেল, জাহেদসহ অনেকে।

পাঠকের মতামত: