ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

উত্তপ্ত চট্টগ্রাম দুই আওয়ামী লীগ নেতার কটূক্তির জের ধরে!

mohi nasiঅনলাইন ডেস্ক ::

চট্টগ্রামের মেয়র আ জ ম নাছিরের ওপর ভীষণ ক্ষুব্ধ নগর আওয়ামী লীগের সভাপতি মহিউদ্দিন চৌধুরী। তাই সিদ্ধান্ত নিয়েছেন, তাকে অপসারণের প্রস্তাব নিয়ে শিগগিরই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নালিশ করবেন। তবে সাবেক মেয়র মহিউদ্দিনের এই কথায় মোটেও বিচলিত নন বর্তমান মেয়র আ জ ম নাছির। তিনি বলেছেন, হঠাৎ করে তার বিরুদ্ধে লোক জড়ো করে সমাবেশ ডাকার মানে হচ্ছে মহিউদ্দিন চৌধুরী তাকে সহ্য করতে পারছেন না। সিটি করপোরেশন ভবনকে নাছির ঢেলে সাজানোর পরিকল্পনা নেয়ায় মহিউদ্দিনের স্বার্থে আঘাত লেগেছে বলে আলাপকালে জানিয়েছেন তিনি। বক্তব্য-পাল্টা বক্তব্য। পরস্পর বিরোধী প্রকাশ্যে এই দুই নেতার মধ্যে গত ১৫ দিন ধরে চলছে উত্তপ্ত বাক্য বিনিময়।
ফলে হঠাৎ করেই উত্তপ্ত হয়ে উঠেছে চট্টগ্রামের আওয়ামী রাজনীতি। শীর্ষ পর্যায়ের দুই নেতার কটূক্তির জের ধরে তৃণমূলে সংঘাত ছড়িয়ে পড়ার আশংকা করছেন দলের কেউ কেউ। এই অবস্থায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের হস্তক্ষেপ কামনা করা হয়েছে বলে জানান দলের একাধিক সূত্র।
শিগগিরই এই দুই নেতাকে ঢাকায় ডেকে পাঠানো হবে বলে গতকাল বুধবার জানান মহানগর আওয়ামী লীগের এক নেতা। তিনি বলেন, আসলে মহিউদ্দিন ভাই প্রবীণ মানুষ। হঠাৎ করে নাছিরের ওপর ক্ষুব্ধ হওয়ায় দলে তার রেশ ছড়িয়ে পড়েছে। অন্যদিকে নাছিরও বিষয়টি সিরিয়াসলি নিয়েছেন।
তিনি আরো বলেন, দুই সপ্তাহ ধরে এভাবে চলছে। সামনে চলতে থাকলে সংঘাত অনিবার্য। কাদের ভাইকে বিষয়টি জানানো হয়েছে। তিনি ক্ষুব্ধ হয়েছেন। বলেছেন চট্টগ্রামে আসলে দুই নেতাকে নিয়ে বসবেন। নয়তো ঢাকায় যেতে হবে।
এ বিষয়ে জানতে চাইলে মহিউদ্দিন চৌধুরী ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। তিনি বলেন, মেয়র নাছিরের কর্মকাণ্ডে সরকারের ভাবমূর্তিও ক্ষুণ্ন হচ্ছে। বিশেষ করে তার বিভিন্ন ব্যবসা-বাণিজ্য, কর ফাঁকি দেয়ার ব্যবসা, অতিরিক্ত ট্যাক্স আদায়ে নগরবাসীর ওপর চাপ সৃষ্টি, ফিশারিঘাট থেকে মাছের আড়ত সরিয়ে নেয়াসহ বিভিন্ন বিষয়ে এনএসআই, ডিজিএফআইয়ের রিপোর্ট রয়েছে।
মহিউদ্দিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রীও তার বিষয় জানেন। আর জানেন বলেই রংপুরের মতো সিটি করপোরেশনের মেয়রকে প্রতিমন্ত্রী পদমর্যাদা দিয়েছেন। চট্টগ্রামে বিএনপি সমর্থক মেয়র মনজুর আলমকে প্রতিমন্ত্রীর মর্যাদা দিয়েছিলেন। কিন্তু নাছিরকে এই মর্যাদা দেননি। সে একজন অথর্ব, অযোগ্য মেয়র। কয়েকদিনের মধ্যেই ঢাকায় গিয়ে সরাসরি শেখ হাসিনার কাছে সব বিষয় তুলে ধরবেন বলে জানান মহিউদ্দিন।
অন্যদিকে হঠাৎ করে মহিউদ্দিন চৌধুরী কেনো তার বিরুদ্ধে লাগলেন এমন প্রশ্ন করা হলে বর্তমান মেয়র নাছির বলেন, আমি পত্রিকায় দেখেছি ও  শুনেছি। আমার কাছে মনে হয়  কোনো সুস্থ মানসিকতার মানুষ এসব কথা বলতে পারেন না। কেউ কেউ আমাকে বলেছেন তিনি মেয়র হতে না পারার আফসোস থেকে এমন কথা ছড়াচ্ছেন।
তিনি আরো বলেন, আমি চ্যালেঞ্জ নিয়ে মেয়র হয়েছি। মহিউদ্দিন সাহেব ১৭ বছর মেয়র ছিলেন। কি করেছেন সবাই দেখেছেন। আমি দায়িত্ব নিয়েই করপোরেশনকে নতুনভাবে সাজানোর উদ্যোগ নিয়েছি। তাতেই জ্বলে উঠলেন তিনি।

পাঠকের মতামত: