ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বৈশাখের অনুষ্ঠানে কঠোর নিরাপত্তা ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

image-73744-1491834778আগামী ১৪ এপ্রিল বাংলা নববর্ষের প্রথম দিন পহেলা বৈশাখ শান্তিপূর্ণ পরিবেশে উদযাপনে সারা দেশে কঠোর নিরাপত্তা নিশ্চিত করতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, ঐতিহ্যবাহী পহেলা বৈশাখ শান্তিপূর্ণ পরিবেশে উদযাপনের জন্য নিশ্চিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে আমরা সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। রমনা পার্ক এলাকা, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস,শাহবাগ এবং সোহরাওয়ার্দী উদ্যান ও ধানমন্ডি লেক এলাকায় এ দিনে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে আমরা আইন-শৃঙ্খলা রক্ষাকারি বাহিনীকে নিদের্শ দিয়েছি।

ডিএমপি কমিশনার এম আসাদুজ্জামানের সভাপতিত্বে ডিএমপি সদর দপ্তরে নিরাপত্তা বিষয়ক এক বৈঠকে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, যে কোন ধরনের অনাকাঙ্খিত ঘটনা এড়াতে আমরা এ দিনে আইন-শৃঙ্খলা বাহিনী মোতায়েনের পাশাপাশি সকল গুরুত্বপূর্ণ স্পটে প্রয়োজনীয় ক্লোজ সাকির্ট ক্যামেরা ও ওয়াচ টাওয়ার স্থাপন করব।   পহেলা বৈশাখের দিনে মটর সাইকেলে এক জনের বেশি চলার অনুমতি দেয়া হবে না। উদযাপন স্থানে কোন ব্যাগ বহন না করার জন্য তিনি সকলের প্রতি আহবান জানান।

বৈঠকে পহেলা বৈশাখে বিকেল ৫টার পর উন্মুক্ত স্থানে কোন সাংস্কৃতিক অনুষ্ঠান না করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানানো হয়।

তিনি আরও বলেন, বিকেল ৫টার পরে উন্মুক্ত স্থানে কোন সাংস্কৃতিক অনুষ্ঠান কেউ যাতে করতে না পারে, এ জন্য আইন শৃঙ্খলা রক্ষাকারি বাহিনী সতর্ক থাকবে। মঙ্গল শোভা যাত্রার সময়ে উচ্চ শব্দ সৃষ্টিকারি কোন বাদ্যযন্ত্র ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অনুষ্ঠানস্থলে রাজধানীতে ঢাকা মেট্রোপলিটান পুলিশ (ডিএমপি) সদস্যের পাশাপাশি র‌্যাব, পুলিশের বিশেষ শাখা, সিআইডি ও সাদা পোশাকধারী পুলিশ, ব্যাটালিয়ন পুলিশ, সোয়াট, বোম্ব ডিস্পোজাল ইউনিট এবং ডগ স্কোয়াড মোতায়েন থাকবে। এ দিনে বড় বড় উদযাপন অনুষ্ঠান স্থলে মেটাল ডিটেক্টর আর্চওয়ে বসানো থাকবে।

ডিএমপি কমিশনার বলেন, রমনা পার্ক এবং সোহরাওয়ার্দী উদ্যান সিসিটিভির আওতায় আনা হবে। রমনা পার্কসহ অনুষ্ঠানস্থল এবং অনুষ্ঠান স্থলের বাইরে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন থাকবে। অনুষ্ঠানস্থলে আগতরা আর্চওয়ে এবং মেটাল ডিটেক্টর দিয়ে চেকের পর প্রবেশ করবে। সাধারনের চলাচল পর্যবেক্ষণ করতে গুরুত্বপূর্ণ স্থানে ওয়াচ টাওয়ার স্থাপন করা হবে।

ডিএমপি কমিশনার অনুষ্ঠান স্থল অথবা মঙ্গলশোভা যাত্রায় কোন ধরনের ব্যাগ, মাস্ক, ছাতা, অস্ত্র ও চাকু সঙ্গে না রাখার অনুরোধ জানিয়েছেন।

পাঠকের মতামত: