ঢাকা,বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

ঈদগাঁও আলমাছিয়া সড়কে ভোগান্তি

eeeeসেলিম উদ্দিন, ঈদগাঁও (কক্সবাজার) প্রতিনিধি,

কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁও বাজার প্রবেশদ্বার বঙ্কিম বাজার হতে মহাসড়কের আলমাছিয়া ফাজিল মাদ্রাসা গেইট পর্যন্ত সড়কটি দীর্ঘদিন মেরামত না করায় সড়কের অবস্থা বেহাল হয়ে পড়েছে। খানা-খন্দে ভরে যাওয়ায় ব্যস্ততম ও জনবহুল এই সড়কটি জন ও যান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। বাজারের ডিসি সড়কটিতে সংস্কারের কাজ চলমান থাকায় বাজারমূখি যানবাহন ও যাত্রীরা মহাসড়ক থেকে জীবনের ঝুঁকি নিয়ে এই সড়ক দিয়ে চলাচল করতে বাধ্য হচ্ছে। বঙ্কিম বাজার হতে আলমাছিয়া ফাজিল মাদ্রাসার মহাসড়কস্থ গেইট পর্যন্ত প্রায় ১কিলোমিটার সড়কটির অসংখ্য স্থানে সৃষ্টি হয়েছে ছোট-বড় খানা-খন্দ। ফলে সড়কটিতে যান ও জন চলাচলে দুষ্কর হয়ে পড়েছে।

ওই এলাকার বাসিন্দা মোস্তাক বলেন, ঈদগাঁওয়ের মত একটা বৃহত্তর জনগোষ্টি সম্বলিত এলাকায় বাস করে এত খারাপ রাস্তা দিয়ে চলাচল করতে হচ্ছে যা খুবই কষ্টকর। তাই তিনি এই সড়কের মেরামতে দ্রুত পদক্ষেপ নেয়ার জন্যে সংশ্লিষ্ট কতৃৃপক্ষের হস্তক্ষেপও কামনা করেন।

জানা যায়, এই সড়কদিয়ে ঈদগাহ ফরিদ আহমদ ডিগ্রী কলেজ, আলমাছিয়া ফাজিল মাদ্রাসা, ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতন, ঈদগাহ হাইস্কুল, ঈদগাহ সরকারী প্রাথমিক বিদ্যালয়, অরবিট স্কুলসহ বিভিন্ন প্রতিষ্টানের অসংখ্য শিক্ষার্থী ও পথচারীরা প্রতিনিয়ত যাওয়া-আসা করে। কিন্তু পুরো সড়কে বড় বড় গর্ত সৃষ্টি হওয়ায় এ সড়ক দিয়ে যানবাহন, শিক্ষার্থী ও পথচারীদেরও যাতায়াতে অন্তহীন ভোগান্তিতে পড়তে হচ্ছে।

স্কুল ও কলেজ পড়–য়া শিক্ষার্থীরা জানায়, বাজারের ভিতর দিয়ে যতায়াতে তাদের বিভিন্ন সমস্যার সম্মুখিন হতে হয় বলে তারা নিয়মিত এই রাস্তা দিয়ে চলাচল করে। তবে সড়কের বেহাল দশার কারণে যাতায়াতে তাদের ভোগান্তিতে পড়তে হচ্ছে। অভিযোগ রয়েছে এই সড়ক দিয়ে অবৈধ কাঠ পাচার, ও ইট ভাটির মাঠি ভর্তি ডেম্পার ও ট্রাক চলাচলের কারণে ক্ষত-বিক্ষত এই জনগুরুত্বপূর্ণ সড়কটি। ঈদগাঁওবাসীর অন্তহীন সমস্যা লাঘবে বর্ষা মৌসুমের পুর্বেই আলমাছিয়া সড়কটি সংস্কারে দ্রুত পদক্ষেপ নেয়ার দাবী জানান সচেতন মহল।

পাঠকের মতামত: