ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

প্রতিরক্ষা চুক্তির সুযোগ নেই, প্রয়োজনও নেই : আমীর খসরু

1491224948বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রীর ভারত সফরের চুক্তির ওপর নির্ভর করছে বাংলাদেশের মানুষ তাকে সংবর্ধনা জানাবে না কি প্রত্যাখ্যান করবে। যে চুক্তির বিষয়ে বাংলাদেশের জনগণ বিরোধী দল, সুশীল সমাজ, এমনকি অনির্বাচিত সংসদের আলোচনা করা হয়নি, কাজেই এই মুহূর্তে বাংলাদেশে প্রতিরক্ষা চুক্তির কোন সুযোগ নেই, এমনকি প্রয়োজনও নেই। তারপরও সেটা করা হলে জনগণ প্রত্যাখ্যান করবে।

দলের ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, তিস্তার পানি চুক্তি এবং সীমান্ত হত্যা বন্ধ হলেই শুধু মাত্র ভারতের সঙ্গে বন্ধুত্ব করা যেতে পারে। 

সোমবার রাজধানীর ঢাকা রিপোটার্স ইউনিটি মিলনায়তনে ‘আধিপত্যবাদী আগ্রাসন: সার্বভৌমত্ব ও জাতীয় নিরাপত্তা’ শীর্ষক এক আলোচনা সভায় তারা এ মন্তব্য করেন। এ আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ লেবার পার্টি।

সংগঠনের সভাপতি ডা. মোস্তাফিজুর রহমান ইরানের সভাপতিত্বে এবং দলটির মহাসচিব হামদুল্লাহ আল মেহেদীর সঞ্চালনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, জাগপার সভাপতি শফিউল আলম প্রধান, সাবেক এমপি গোলাম মওলা রনি, এলডিপির সিনিয়র যুগ্ম-মহাসচিব শাহাদৎ হোসেন সেলিম, জাতীয়তাবাদী দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন প্রমুখ।

আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, সরকারের ভয়ভীতির কারণে বাংলাদেশের মানুষ প্রতিবাদের ভাষা হারিয়ে ফেললেও ভারতের সঙ্গে প্রতিরক্ষা চুক্তির বিষয়ে দেশে মানুষ নড়ে চড়ে বসেছে। প্রতিবাদী হয়ে উঠেছে।

পাঠকের মতামত: