ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

ঈদগাঁও ভূমি অফিসের রেকর্ডরুম এখন আবাসিক কক্ষ !

বিশেষ প্রতিবেদক:ovijog

কক্সবাজার সদরের ঈদগাঁও ইউনিয়ন ভূমি অফিসের রেকর্ডরুম আবাসিক কোয়ার্টারে পরিনত হয়েছে। সরকারী এ অফিসের রেকর্ডরুমে দীর্ঘদিন ধরে আবাসিকভাবে অবস্হান করছে এক পিয়ন। তার ইন্ধনে সেখানে আস্তানা গেঁড়েছে বহিরাগত উমেদার-টাউট ও দালালচক্র। রাতের বেলা ও সরকারী ছুটির দিনেও সরকারী এ অফিসে অবস্হান করে গুরুত্বপূর্ণ রেকর্ডপত্র, বালামবই এবং গোপনীয় নথি-পত্র ঘাটাঘাটি করছে বহিরাগত এসব দালাল ও উমেদাররা। আবাসিকভাবে অত্র অফিসে অবস্হানরত পিয়ন ছৈয়দ নূর প্রতি রাতে ও ছুটির দিনে অবৈধ এসব অপকর্মে জড়িত রয়েছে। দীর্ঘদিন ধরে চলে আসা এ কাজে প্রত্যক্ষ মদদ দিচ্ছেন সহকারী তহশীলদার খালেদা বেগম ও তহশীলদার সাইফুল ইসলাম। পিয়ন ছৈয়দ নূরের রেকর্ডরুমে আবাসিকভাবে অবস্হানের বিষয়টি স্বীকার করেছেন এক  সহকারী তহসিলদার।
সূত্রে প্রকাশ, পিয়ন ছৈয়দ নূর রামু ইউনিয়ন ভূমি অফিস থেকে ২০১৬ সালের  জুলাই মাসে ঈদগাঁওতে বদলী হয়ে আসে। এরপর থেকেই রাতের বেলায় অফিসের রেকর্ডরুমে থাকতে শুরু করে। শোয়ার জন্য রেকর্ডরুমে একটি খাটও বসিয়েছে পিয়ন ছৈয়দ নূর। প্রত্যক্ষদর্শীরা জানান, প্রতিদিন অফিস টাইম শেষে করে অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা চলে গেলে সন্ধ্যার পরে ৩/৪ জন বহিরাগত উমেদার-টাউট ও দালাল চক্রকে অফিসে ঢোকায় পিয়ন ছৈয়দ নূর। এরপর গভীর রাত পর্যন্ত তারা সেখানে আড্ডা জমায় ও সরকারী বিভিন্ন রেকর্ডপত্র ঘাটাঘাটি করে। এ ছাড়া সরকারী ছুটির দিনে অফিস বন্ধ থাকার সুযোগেও এরা অফিসে অনুপ্রবেশ করে সারাদিন অবস্হান করে। ভূমি প্রশাসনের জেলা ও উপজেলা পর্যায়ের বিভিন্ন অফিস থেকে তদন্তের জন্য পাঠানো মামলা, প্রতিবেদন, নামজারী আবেদন, বন্দোবস্তী আবেদন ও নোটিশসহ যাবতীয় কাগজপত্র ঘাটাঘাটি ও প্রয়োজনে ফটোকপি করে নিয়ে প্রতিপক্ষের কাছে পৌঁছে দেয় পিয়ন ছৈয়দনূরের নেতৃত্বাধীন এসব দালালচক্র। সুযোগ বুঝে বিভিন্ন কাগজপত্র গায়েবও করে দেয়। গুরুত্বপূর্ণ সরকারী রেকর্ডপত্র অবাধে ঘাটাঘাটির সুযোগে এরা বিভিন্ন পক্ষের কাছে ভূমি সংক্রান্ত তথ্য পাচার করে টু পাইস কামিয়ে নিচ্ছে। এর ফলে বাড়ছে মামলাজট ও ভূমি সংক্রান্ত জটিলতা।
ঈদগাঁও ভূমি অফিস গেইট সংলগ্ন একাধিক দোকানদার জানান, জালালাবাদ ইউনিয়নের খামার পাড়াস্হ পিয়ন ছৈয়দ বাড়ী থেকে তাদের জন্য প্রতিদিন তিনবেলা বড় আকারের হটপটে করে খাবার পাঠানো হয়।
বৃহত্তর ঈদগাঁওর সাতটি প্রশাসনিক ইউনিয়নের ভূমি সংক্রান্ত যাবতীয় সরকারী রেকর্ড, সরকারী গোপনীয় নথিপত্র, দলিল দস্তাবেজ ও গুরুত্বপূর্ন কাগজপত্রের রেকর্ডরুমে দীর্ঘদিন ধরে অবৈধভাবে অবস্হান করে আসছে পিয়ন ছৈয়দ নূর। আর এতে ইন্ধন দিচ্ছেন কর্তাব্যক্তিরা। উপরোক্ত বিষয়টি স্বীকার করে পিয়ন ছৈয়দ নূর বলেন, তহশীলদার ও সহকারী তহশীলদারের সম্মতিতেই তিনি রেকর্ডরুমে আবাসিকভাবে থাকছেন। ঈদগাঁও ইউনিয়ন ভূমি অফিসের তহশীলদার সাইফুল ইসলাম ফোন রিসিভ না করায় এ ব্যাপারে বক্তব্য নেয়া সম্ভব হয়নি। সহকারী তহশীলদার খালেদা বেগম বলেন, নৈশপ্রহরী না থাকায় “অফিসের নিরাপত্তার স্বার্থে” পিয়ন ছৈয়দ নূর রেকর্ডরুমে আবাসিকভাবে অবস্হান করছে। উপরোক্ত ব্যপারে সদর সহকারী কমিশনার (ভূমি) পংকজ বড়ুয়া বলেন, “বিষয়টি আগে জানা ছিলনা, এখন জানলাম। এ ব্যাপারে তদন্তপূর্বক ব্যবস্হা নেয়া হবে”।

পাঠকের মতামত: