ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

চকরিয়ায় চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতা, র‌্যালী ও সভার মাধ্যমে দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ উদযাপন

cnএম.জিয়াবুল হক, চকরিয়া :::

‘দুর্নীতি হলে শেষÑনিজে বাঁচবো, বাঁচবে দেশ’Ñএই প্রতিপাদ্য ধারণ করে নানা আয়োজনের মধ্য দিয়ে সারা দেশের মতো চকরিয়ায় পালিত হলো দুর্নীতি দমন কমিশন ঘোষিত দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ ২০১৭। ২৬ মার্চ থেকে শুরু হওয়া সপ্তাহব্যাপী দুর্নীতিবিরোধী জনসচেতনতামূলক এই কার্যক্রমের সমাপ্তি ঘটে ১ এপ্রিল। চকরিয়া উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির উদ্যোগে এবং চকরিয়া উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় পালিত হয় দুর্নীতিবিরোধী জনসচেতনতা সৃজনে নিবেদিত সপ্তাহব্যাপী এই আয়োজন।

অনুষ্ঠানের প্রথমদিন সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তন ‘মোহনা’য় অনুষ্ঠিত হয় দুর্নীতিবিরোধী রচনা প্রতিযোগিতা এবং দুর্নীতিবিরোধী কার্টুন চিত্রাংকন প্রতিযোগিতা। এ প্রতিযোগিতায় উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৩জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। বিশিষ্ট চিত্রশিল্পী মাহবুবুর রহমান চৌধুরী কার্টুন প্রতিযোগিতার বিচারকের দায়িত্ব পালন করেন। রচনা প্রতিযোগিতার বিচারকের দায়িত্ব পালন করেন জনাব মো. রিয়াজ উদ্দিন ও জনাব মামুনুল ইসলাম।

সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠিত হয় দুর্নীতিবিরোধী র‌্যালি ও মানবন্ধন। এর উদ্বোধন করেন চকরিয়া উপজেলার সহকারী কমিশনার ভূমি মো. দিদারুল আলম। র‌্যালি ও মানবন্ধনে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সহ-নভাপতি মো. মাইন উদ্দিন, সদস্য অধ্যাপক শেখ শাহজাহান হোসাইন, নওশাদ কবির টিটো, মিসেস তাসরিন সুলতানা এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দসহ চকরিয়া সরকারি বালক উ”চবিদ্যালয়, চকরিয়া সরকারি বালিকা উ”চবিদ্যালয়, চকরিয়া গ্রামার স্কুল, চকরিয়া মাল্টিমিডিয়া স্কুল, চকরিয়া কেন্দ্রীয় উ”চবিদ্যালয়, পালাকাটা উ”চবিদ্যালয়, রসিদ আহমদ চৌধুরী উ”চবিদ্যালয় ও উম্মাহাতুল মুমিনিন মহিলা মাদ্্রাসার দু শতাধিক শিক্ষার্থীসহ এলাকার সাধারণ জনগণ স্বতস্ফূর্তভাবে অংশ নেন। দুর্নীতিবিরোধী র‌্যালিটি চকরিয়া উপজেলা পরিষদ চত্বর থেকে শুরু হয়ে প্রধান সড়কের কিছু অংশ প্রদক্ষিণ করে পুনরায় উপজেলা পরিষদ চত্বরে এসে সমাপ্ত হয়।

মানববন্ধন ও র‌্যালি শেষে সকাল সাড়ে দশটায় চকরিয়া উপজেলা পরিষদ মিলনায়তন ‘মোহনা’য় অনুষ্ঠিত হয় দুর্নীতিবিরোধী আলোচনা সভা। চকরিয়া উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মোহাম্মদ নোমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপ¯ি’ত ছিলেন সহকারী কমিশনার ভূমি মো. দিদারুল আলম। বিশেষ অতিথি হিসেবে উপšি’ত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আসলাম খান, প্রশিকার এরিয়া ম্যানেজার রিয়াজ উদ্দিন, সূর্যের হাসি ক্লিনিকের ব্যব¯’াপক মামুনুল ইসলাম এবং শিল্পী মাহবুবুর রহমান চৌধুরী। অনুষ্ঠানে শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন চকরিয়া গ্রামার স্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী তছরুন নাজরীন নাদিয়া এবং সম্মানিত শিক্ষকদের পক্ষে বক্তব্য রাখেন চকরিয়া কেন্দ্রীয় উ”চবিদ্যালয়ের শিক্ষক আবদুল মালেক।

সর্বশেষ ১ এপ্রিল রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতার বিজয়ী প্রতিযোগীদের পুরস্কার বিতরণ করেন সহকারী কমিশনার ভূমি জনাব মো. দিদারুল আলম। রচনা প্রতিযোগিতায় যথাক্রমে প্রথম দ্বিতীয় তৃতীয় ¯’ান অধিকার করে জান্নাতুল ফেরদৌস প্রমি, জয়তুন্নেসা কেয়া, উম্মে সালমা উর্মি। কার্টুন অংকন প্রতিযোগিতায় প্রথম দ্বিতীয় তৃতীয় ¯’ান অধিকার করে যথাক্রমে আলিফ জাহান মুমু, তামান্না ইসলাম রাফা এবং মেরি আক্তার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন চকরিয়া উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক ইবরাহীম মুহাম্মদ।

পাঠকের মতামত: