ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

পেকুয়ায় কালর্ভাট নির্মাণে ব্যাপক অনিয়ম, মন্ত্রণালয়ে অভিযোগ

20170321_120918_1বিশেষ প্রতিবেদক:

কক্সবাজারের পেকুয়া উপজেলায় উন্নয়ন কর্মসূচীর আওতায় ২০১৬-২০১৭অর্থ বছরে গ্রামীন রাস্তায় সেতু/কালর্ভাট নির্মাণে ব্যাপক অনিয়ম, দুর্নীতির অভিযোগ ওঠেছে।

পেকুয়া উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ গ্রামীণ রাস্তায় নির্মাণাধীন এসব কালর্ভাটে অনিয়ম, দুর্নীতির বিষয়ে বৃহস্পতিবার (২৩মার্চ) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেছেন পেকুয়া রিপোর্টাস ক্লাবের সভাপতি সাইফুল ইসলাম বাবুল।

অভিযোগ সূত্রে জানা গেছে, পেকুয়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সৌভ্রাত দাশের যোগসাজশে ব্যাপক অনিয়ম-দুর্নীতির আশ্রয় নিয়ে সেতু নির্মাণে নি¤œমানের সামগ্রী ব্যবহারের মাধ্যমে সরকারী বিপুল অর্থ লোপাঠের পায়তারায় মেতেছেন সংশ্লিষ্ট ঠিকাদাররা।

এছাড়াও কালর্ভাটের ড্রয়িং পরিবর্তন, উচ্চতা কমিয়ে ফেলা, গার্ড ওয়াল না দেয়া, নি¤œমানের রড ও পাথর ব্যবহার, নিয়মানুসারে সিসি ঢালাই না করাসহ পাইলিং না করে নির্মাণ কাজ অব্যাহত রাখায় তা যেকোন সময় ধ্বসে পড়ার আশংকা প্রকাশ করা হয়েছে ওই অভিযোগে।

এদিকে এ অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার (২৩মার্চ) নির্মাণাধীন এসব কালর্ভাটের কাজ পরিদর্শনে যান পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুব উল করিম ও পেকুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু।

এব্যাপারে পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুব উল করিম বলেন, পরিদর্শনকালে আমরা অভিযোগের সত্যতা পেয়ে কালর্ভাট নির্মাণে নি¤œমানের কাজ বন্ধ রাখতে নির্দেশ প্রদান করেছি। সেইসাথে নির্মাণাধীন কালর্ভাটের সাইট বইয়ে আমরা পরিদর্শনে সত্যতা পাওয়া নি¤œমানের কাজের বিষয়গুলো উল্লেখ্য করেছি। এবিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে আমি উর্ধত্বন কর্তৃপক্ষকে অবহিত করেছি।

পাঠকের মতামত: