ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

লামায় ডিবি পুলিশের অভিযানে ৪ ট্রাক অবৈধ পাথর জব্দ ॥ ১২ জনকে আসামী করে আদালতে মামলা

30মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা (বান্দরবান) প্রতিনিধি ঃ
লামায় অবৈধভাবে পাচারকালে অভিযান চালিয়ে ৪ ট্রাক পাথর সহ ২জনকে আটক করেছে বান্দরবান ডিবি পুলিশ। বৃহস্পতিবার ভোরে লামা-চকরিয়া সড়কের কবিরার দোকান নামকস্থানে অবৈধ পাথর ভর্তি ট্রাক গুলো জব্দ করা হয়। ডিবি পুলিশ ধৃত ২জন সহ ১২ জনকে আসামী করে মামলা দায়ের করেছে।

এজাহার সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে বান্দরবান ডিবি পুলিশ লামা উপজেলাধীন ফাঁসিয়াখালী ইউনিয়নের বনপুর এলাকার বিভিন্ন ঝিরি, ছড়া ও পাহাড় থেকে অবৈধ পাথর উত্তোলন ও পাচার হচ্ছে বলে জানতে পারে। বুধবার দিবাগত রাত ৩টায় ডিবি পুলিশ কবিরার দোকান এলাকায় ওৎ পেতে থাকে। ভোর সাড়ে ৫টার দিকে পাথর ভর্তি ৪টি ট্রাক আটক করে। ডিবি পুলিশের উপস্থিতি টের পেয়ে প্রায় সকলে পালিয়ে যায়। এসময় অবৈধ পাথর সহ আব্দুল জলিল ও মোঃ ইউনুছকে আটক করে ডিবি পুলিশ। জব্দকৃত পাথর ভর্তি ট্রাক সমূহ কুমারী পুলিশ ফাঁড়িতে রয়েছে বলে জানায়। আসামীদের লামা থানায় নিয়ে আসা হয়। জব্দকৃত পাথরের আনুমানিক পরিমাণ ৮শত ঘনফুট এবং মূল্য ৪০ হাজার টাকা।  জব্দকৃত ৪টি ট্রাকের মূল্য দেখানো হয়েছে ৫০ লক্ষ টাকা।

ডিবি পুলিশের এসআই মোঃ রাফিকুল ইসলাম জামান বাদী হয়ে ১৯৯২ সালের খনিজ সম্পদ নিয়ন্ত্রণ ও উন্নয়ন আইন এর ৫ ধারায় ১২জনকে আসামী লামা থানায় মামলা করে। মামলা নং ০৮, তারিখঃ ২৩ মার্চ ২০১৭ইং। আসামীরা হল, মোঃ ইউনুছ, মোঃ আব্দুল জলিল, মহিউদ্দিন মহিম, নাছির, মনু মেম্বার, ফরিদ কোম্পানী, বাবুল কোম্পানী, মোক্তারণ ত্রিপুরা, আপ্রুসিং মেম্বার, এনামুল হক, জামাল ফকির ও দলিলুর রহমান। জব্দকৃত ট্রাক গুলো যথাক্রমে চট্টমেট্রো-ট ১১-৬৪১৬, লট নং- ১০৯, লট নং- ১৭৬ ও লট নং- ১২৮।

অভিযানের নেতৃত্ব প্রদানকারী ডিবি পুলিশের এসআই মোতাল্লিব জানান, ১০টি ট্রাক এক যোগে পাথর পাচার করছিল। আমরা সামনে থেকে সিগন্যাল দিলে পিছন থেকে ৬টি পাথর ভর্তি ট্রাক পালিয়ে যায়।

লামা থানার অফিসার ইনচার্জ আনোয়ার হোসেন বলেন, মামলাটি আমলে নিয়ে লামা সিনিয়র জুডিসিয়াল ম্যাজেস্ট্রেট আদালতের বিজ্ঞ বিচারক গ্রেফতারকৃত ২জনকে জেল হাজতে প্রেরণ করে। বাকীদের আটকে অভিযান চলছে।

পাঠকের মতামত: