ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চকরিয়া পৌরসভায় অপরিকল্পিত ড্রেন নির্মাণ, জন দূর্ভোগ চরমে

cm. drecm drenনিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::
চকরিয়া পৌরসভা এলাকার গুরুত্বপূর্ণ স্থানে বর্ষাকালে পানি নিষ্কাষনের জন্য কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত ড্রেন গুলো জনকল্যাণের পরিবর্তে জন দূর্ভোগ বেড়েই চলেছে।
পৌরসভায় নিয়োজিত একশ্রেণীর অসাধু ও দূর্নীতিবাজ প্রকৌশলী এবং ঠিকাদার সিন্ডিকেটের মাধ্যমে ৯টি ওয়ার্ডে নির্মিত প্রায় অর্ধ শতাধিক পানি চলাচলের ড্রেন ময়লা আবর্জনার ভাগাড়ে পরিনত হয়েছে। ব্যাপক অনিয়ম ও দূর্নীতির আশ্রয় নিয়ে নির্মিত অপরিকল্পিত এসব ড্রেন নির্মানের ফলে দূর্ভোগ পোহাতে হচ্ছে পৌরবাসীদের।
জানা গেছে, পৌরসভার বালিকা বিদ্যালয় সড়ক, মহাসড়কের দু পাশ, বাইতুশ শরফ সড়ক, চেয়ারম্যান পাড়া, ইসলামী ব্যাংকের পিছনের গলি, হিন্দুপাড়া সড়ক, থানা সেন্টার থেকে গ্রামীণ ব্যাংক সড়ক, জনতা মার্কেট সড়ক, হালকাকারা মৌলভীরচর সড়ক, বিমান বন্দর সড়ক, বাটাখালী, সরকারী বালক উচ্চ বিদ্যালয় সড়ক, ফুলতলা, বাটাখালী, মগবাজার, বিভিন্ন স্থানে বর্ষাকাল ও পৌর বাসীর বিভিন্ন সুবিধার্থে নির্মিত ড্রেন গুলো বেশীর ভাগ অকেজো হয়ে ময়লার ভাগাড়ে পরিনত হয়েছে।
বিশেষ করে পৌর সদরে ময়লা ফেলার জন্য নিদির্ষ্ট কোন ডাস্টবিন না থাকার কারণে এলাকাবাসী এসব অকেজো ড্রেন গুলোকে ডাস্টবিন হিসেবে ব্যবহার করছে।
অনিয়ম ও দূর্নীতির আশ্রয়ে নির্মিত এসব ড্রেন গুলো দিয়ে পানি চলাচলের পরিবর্তে বর্ষাকালে সড়কের উপর দিয়ে পানি চলাচল করার কারণে পৌরবাসীকে প্রতি বছর বর্ষাকালে দূর্ভোগের শিকার হতে হয়।
স্থানীয় নুরুল আলম জানায়, সামান্য বৃষ্টি হলে পৌর শহরের সড়ক গুলো দিয়ে চলাচল করা যায় না। কাঁদায় পরিপূর্ণ আর নালা নর্দমার ময়লায় সড়ক গুলো কাদাঁয় ভরে যায়। অপরিকল্পিত ভাবে নির্মিত ড্রেন গুলো পৌরবাসীর কাংখিত কল্যাণে আসছেনা।
করিয়া পৌরসভার এক ঠিকাদারের ড্রেন নির্মাণ কাজ নিয়ে ব্যাপক অনিয়মের অভিযোগ করেছেন ৮নং ওয়ার্ড কাউন্সিলর মুজিবুল হক। তিনি বলেন, পৌরসভার এক ঠিকাদার গত তিনবছর ধরে ড্রেন নির্মাণের কাজ করছেন। ওই ঠিকাদার তিন বছর পার হলেও শেষ করতে পারেনি ড্রেনেজ নির্মাণের কাজ। তার গাফেলতির কারণে ধীর গতি হয় নির্মাণ কাজ। ড্রেন নির্মাণে ব্যাপক অনিয়ম হয়েছে। এতে অল্প বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে ওই এলাকায়। নামার চিরিঙ্গা এলাকায় অল্প বৃষ্টিতে জলাবদ্ধতা দেখা দিয়েছে। কোচপাড়া সড়ক, বাশঘাট ও চেয়ারম্যান পাড়া সড়কে ড্রেন নির্মাণ না করায় এ অবস্থা হয়েছে।

সচেতন পৌরবাসী জানাস, বর্তমান মেয়র নির্বাচিত হওয়ার আগে ও পরে যে সব স্থানে ড্রেন নির্মাণ করা হয়েছে সে গুলো পুনরায় সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে। বর্ষার আগে সকল ড্রেন পানি চলাচলের উপযোগি করে তোলার কাজ শুরু হয়েছে বলে পৌরসভার এক কর্মকর্তা জানিয়েছেন।

পাঠকের মতামত: