ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

চকরিয়া পৌরসভার সচিবের অনিয়ম, দূর্নীতি, ঘুষ গ্রহণসহ নানা অভিযোগ, ৯ বছর ধরে বহাল তরিয়তে

নিজস্ব প্রতিবেদক ::pc chakaria
চকরিয়া পৌরসভার সচিব মাসউদ মোরশেদ বিগত ৯ বছর ধরে বহাল তরিয়তে রয়েছে। তার বিরুদ্ধে রয়েছে অনিয়ম, দূর্নীতি, ঘুষ গ্রহণ, কর্মকর্তা- কর্মচারী থেকে শুরু করে পৌর সভায় আসা স্থানীয় জনসাধারনের সাথে খারাপ ব্যবহার সহ রয়েছে নানা অভিযোগ।
জানা গেছে, চকরিয়া পৌরসভার সচিব মাসউদ মোরশেদ অন্যত্রে বদলী হলেও  মোটা অংকের অর্থিক লেনদেনের মাধ্যমে বদলী টেকিয়ে পুনরায় চকরিয়া পৌরসভায় বহাল তদবীরের মাধ্যমে রয়ে গেছে।
দীর্ঘদিন ধরে চকরিয়া পৌরসভায় অবস্থান করে নানা অনিয়ম করে কোটি কোটি টাকার মালিক বনে গেছে। চাকুরীর সুবাধে এ পৌরসভায় নিকট আত্মীয়দেরকেও কৌশলে চাকুরীর স্থান করে দিয়েছে।
বিগত পৌর মেয়দের আমলে করা দূর্নীতি গুলো সুন্দরভাবে হালাল করে দেয়ার মাধ্যমে বিপুল অংকের টাকা নিজের পকেটস্থ করেছে।
পৌরসভার বেশ কজন, কর্মচরী জানায়, চকরিয়া পৌর শহরের বিভিন্ন উন্নয়ন কাজে ঠিকাদারদের কাছ থেকে বিভিন্ন হুমকির মাধ্যমে ঘুষ আদায় ছিল তার অন্যতম পেশা।
পৌরসভার আরেক দূর্নীতিবাজ কর্মকর্তা কামাল উদ্দিন জানায়, চকরিয়া পৌরসভার বর্তমান সচিব মাসউদ মোরশেদ পৌরসভার ভাসমান দোকান থেকে চাঁদায় করে থাকে। প্রতিদিন তার নেতৃত্বে কয়েকজন কর্মচরী ভাসমান দোকান থেকে ১০ টাকা থেকে শুরু করে ১শ টাকা পর্যন্ত চাঁদার মাধ্যমে ভাসমান দোকানিদের দিয়ে ব্যবসা করিয়ে যানজট সৃষ্টি করে রেখেছে।
পৌরসভার জনতা মার্কেট ষ্টেশনের সামনে বাস সেবায় নিয়োজিত এক ব্যক্তি জানিয়েছে, পৌর সচিবকে প্রতি মাসে একটি অংকের মাধ্যমে  গাড়ি দাঁড় করার ব্যবস্থা করে তারা। এ ষ্টেশনে যে সব গাড়ি থামিয়ে যাত্রী উঠা নামা করে সবই সচিবের মাধ্যমে হয়ে থাকে। অন্যতায় তাদেরকে  পৌর বাস টার্মিনাল ছাড়া আর কোথাও দাঁড়ানোরর সুযোগ পাওয়া যেত না।
চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী জানান, মাসউদ মোরশেদ এ পৌরসভায় যোগদান কনে বিগত ২০০৫ সালের ২৭ এপ্রিল। কি ভাবে তিনি এ পৌরসভায় রয়ে গেছেন তা আর জানা নেই। তবে অতিশয় বর্তমান সচিব বদলী হয়ে নতুন একজন সচিব যোগদানের ব্যবস্থা করা হচ্ছে।
সুত্র আরো জানায়, ওই সচিব পৌরসভায় যোগ দানের পর থেকে পৌরসভার হাট-বাজার, নিয়োগ বিজ্ঞপ্তি, উন্নয়ন কাজের ট্রেন্ডার নিয়োগ গুলো যে সব পত্রিকা বাজারে আসেনা,পত্রিকা অফিস থেকে বিজ্ঞাপন দাতার অফিস পর্যন্ত সীমাবদ্ধ কিছূ পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে সকল অপকর্ম চালিয়ে যাচ্ছে।
এ সচিব দীর্ঘদিন চকরিয়া পৌরসভায় দায়িত্ব থাকার কারণে কাউন্সিলার ও কর্মচারীদের সাথে কয়েক বার হাতাহাতির ঘটনাও ঘটে। এ দূর্নীতিবাজ সচিব যতদিন থাকবে পৌরসভার লোকজন ক্ষোভ ও বিক্ষোভের দানা বাঁধতে শুরু করেছে। যে কোন মুহুর্তে চকরিয়া পৌরসভায় জনবিক্ষোভ হওয়ার সম্ভবনা দেখা দিয়েছে। এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট প্রশানের হস্তক্ষেপ কামনা করছেন।

পাঠকের মতামত: