ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

একুশে টিভির ব্রিলিয়ান্ট ‍জার্নালিস্ট অ্যাওয়ার্ড পেলেন কালের কণ্ঠের আসিফ সিদ্দিকী

asif kalerনিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম :::

একুশে টেলিভিশনের ‘ব্রাইট অ্যান্ড ব্রিলিয়ান্ট ‍জার্নালিস্ট অ্যাওয়ার্ড’ পেয়েছেন চট্টগ্রামের পাঁচ সেরা সাংবাদিক। প্রিন্ট, ইলেকট্রনিক, অনলাইন এই তিন ক্যাটাগরিতে সম্মাননা প্রাপ্তরা হলেন, প্রথম আলো’র একরামুল হক বুলবুল, বাংলানিউজটোয়েন্টিফোরডটকম’র রমেন দাশগুপ্ত, সমকালের সারোয়ার সুমন, সময় টেলিভিশনের কমল দে ও কালের কণ্ঠের আসিফ সিদ্দিকী। চট্টগ্রামে এই ধরনের উদ্যোগ প্রথম।

 গত মঙ্গলবার রাত সাড়ে নয়টায় চট্টগ্রামের পাঁচতারা হোটেল রেডিসন ব্লু চিটাগাং বে ভিউ’র মেজবান হলে ‘ব্রাইট অ্যান্ড ব্রিলিয়ান্ট জার্নালিস্ট অ্যাওয়ার্ড নাইট’ শীর্ষক অনুষ্ঠানে এসব পুরস্কার দেওয়া হয়। তারা প্রত্যেকে পেয়েছেন এক লাখ টাকার চেক ও সনদ।

 জানা গেছে, একুশে টিভি কর্তৃপক্ষ চট্টগ্রামে কর্মরত প্রিন্ট মিডিয়া, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ায় কর্মরত পাঁচ সেরা সংবাদ কর্মীকে সম্মাননা জানানোর ঘোষণা দেয়। এজন্য ১০ বছরের বেশি রিপোর্টিংয়ের অভিজ্ঞতাসম্পন্ন চট্টগ্রামে কর্মরত সংবাদকর্মীদের কাছ থেকে ২০১৬ সালে প্রকাশিত দুটি সেরা প্রতিবেদন আহবান করে।

 ‘ব্রাইট অ্যান্ড ব্রিলিয়ান্ট সাংবাদিক নির্বাচক কমিটি’র প্রধান একুশে পুরস্কারপ্রাপ্ত সাংবাদিক আবুল মোমেন, কমিটির সদস্য কবি-সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক রওশন সোমা সেরা পাঁচজনকে নির্বাচিত করে।

 ‘সিন্ডিকেট নির্ধারিত দামে ডিম বিক্রি না করলে জরিমানা’ শীর্ষক প্রতিবেদনের জন্য আসিফ সিদ্দিকী পেয়েছেন আনোয়ার‍া-আলম ফাউন্ডেশন ব্রাইট অ্যান্ড ব্রিলিয়ান্ট জার্নালিস্ট অ্যাওয়ার্ড। তার হাতে পুরস্কার তুলে দেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি মাহবুবুল আলম।

 আসিফ সিদ্দিকী (আসিফুল হাসনাত সিদ্দিকী) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে প্রথম শ্রেণীতে অনার্স ও মাস্টার্স পাশ করেন। সাংবাদিকতা বিভাগে অধ্যয়নরত অবস্থায় ২০০৪ সাল থেকে চট্টগ্রামের শীর্ষ দৈনিক আজাদী’তে রিপোর্টিং শুরু করেন। ২০০৯ সালের জুন পর্যন্ত সেই পত্রিকায় চট্টগ্রামের শিল্প ও বাণিজ্য বিটে রিপোর্টিং করেন। এরপর কালের কণ্ঠ প্রকাশনার প্রস্তুতিপর্ব ২০০৯ সালের জুলাই থেকে এখন পর্যন্ত কালের কণ্ঠের স্টাফ রিপোর্টার হিসেবে রিপোর্টিং করছেন। কালের কণ্ঠে স্টাফ রিপোর্টার হিসেবে তিনি প্রথম থেকেই চট্টগ্রাম বন্দর, কাস্টমস, আয়কর, আমদানি-রপ্তানি ভোগ্যপণ্য এবং অর্থনীতি বিষয়ক রিপোর্টিং করে আসছেন। তার প্রচুর অনুসন্ধানী প্রতিবেদন কালের কণ্ঠে প্রকাশের পর বেশ সাড়া জাগিয়েছে।

 ২০১১ সালে কালের কণ্ঠে ‘চার হাজার কোটি টাকা ফান্ডে কিন্তু স্মৃতিস্তম্ভ নেই বন্দরে’ এবং ‘কর্ণফুলী নদী এখন ভাসমান পণ্যের গুদাম’ শীর্ষক দুটি বিশেষ প্রতিবেদন প্রকাশের জন্য ‘বেস্ট রিপোর্টার অ্যাওয়ার্ড’ সম্মাননা পান তিনি।।

তিনি চট্টগ্রাম প্রেসক্লাবের স্থায়ী সদস্য ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সদস্য। বিদেশ দেখার অংশ হিসেবে ব্যক্তিগত ও পারিবারিক প্রয়োজনে ভ্রমণ করেছেন সিঙ্গাপুর, মালয়েশিয়া, ভারত, থাইল্যান্ড ও নেপালসহ আরো কিছু দেশ। তিনি যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এলমনাই এসোসিয়েশনের যুগ্ম সম্পাদক, কাকারা মাধ্যমিক বিদ্যালয় প্রাক্তণ শিক্ষার্থী সংসদের আহবায়ক। একইসাথে এলাকার সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত।

 তিনি উপমহাদেশের প্রখ্যাত সাংবাদিক, সাহিত্যিক ও জমিদার আবদুর রশিদ ছিদ্দিকীর নাতনি। বীর মুক্তিযোদ্ধা জহিরুল ইসলাম ছিদ্দিকী ও জওশন আরা বেগমের একমাত্র ছেলে। পিতা জহিরুল ইসলাম ছিদ্দিকী রূপালী ব্যাংকের সাবেক মহাব্যবস্থাপক, চকরিয়া মুক্তিযোদ্ধা সংসদের সহ-কমান্ডার ও সচেতন নাগরিক (টিআইবি) তিনবার নির্বাচিত সভাপতি ছিলেন।

তার দাদা আবদুর রশিদ ছিদ্দিকী ১৯১৯-১৯২৬ সালের মধ্যে ৪টি পত্রিকা প্রকাশ করেন। এরমধ্যে তাঁর প্রকাশনায় বের হয় মুসলিম মহিলা সম্পাদিত প্রথম মাসিক পত্রিকা ‘আন্নেসা’। কক্সবাজার জেলার প্রথম পত্রিকা ‘কক্সবাজার হিতৈষি’ প্রকাশ করেন।

 ‘ঢাকা চট্টগ্রাম রেলপথে বিনিয়োগ বেড়েছে, গতি কমেছে’ শীর্ষক প্রতিবেদনের জন্য একরামুল হক বুলবুল পান আবুল খায়ের স্মৃতি ব্রাইট অ্যান্ড ব্রিলিয়ান্ট জার্নালিস্ট অ্যাওয়ার্ড।

‘পণ্যের দাম বাড়াতে জাহাজে গুদাম’ নিয়ে করা প্রতিবেদনের জন্য সারোয়ার সুমন পেয়েছেন সামুদা খাতুন স্মৃতি ব্রাইট অ্যান্ড ব্রিলিয়ান্ট জার্নালিস্ট অ্যাওয়ার্ড।

 রমেন দাশগুপ্ত ‘জন্মান্ধ তিন বোন ছড়াচ্ছে আলো’ শীর্ষক প্রতিবেদনের জন্য মীর আহমদ সওদাগর ব্রাইট অ্যান্ড ব্রিলিয়ান্ট জার্নালিস্ট অ্যাওয়ার্ড।

 ‘জাতীয় পরিচয়পত্র জালিয়াতির মাধ্যমে প্রতারনার আশ্রয় নিচ্ছে সরকারী কর্মকর্ত-কর্মচারীরা’ শীর্ষক প্রতিবেদনের জন্য কমল দে পেয়েছেন দিলুয়ারা স্মৃতি ব্রাইট অ্যান্ড ব্রিলিয়ান্ট জার্নালিস্ট অ্যাওয়ার্ড।

এ সময় একুশে টেলিভিশনের এডিটর ইন চিফ অ্যান্ড সিইও মনজুরুল আহসান বুলবুল, একুশে টেলিভিশন ও এস আলম গ্রুপের ভাইস চেয়ারম্যান আবদুস সামাদ লাবু বক্তব্য রাখেন। অনুষ্ঠানে চট্টগ্রামের শীর্ষ ব্যবসায়ী গ্র“প, কর্পোরেট হাউস, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন, রাজনীতিবিদ, সবগুলো মিডিয়া হাউসের প্রধান, প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 অনুষ্ঠানে দীর্ঘ সাংবাদিকতা জীবনের চমকপ্রদ অভিজ্ঞতা তুলে ধরেন কলকাতার সংবাদ প্রতিদিন’র যুগ্ম সম্পাদক গৌতম ভট্টাচার্য। বিশ্বখ্যাত ফুটবলার ম্যারাডোনা, বলিউড স্টার অমিতাভ বচ্চন, শচীন টেন্ডুলকার ও মিঠুন চক্রবর্তীকে করা সাক্ষাতকারের চমকপ্রদ অভিজ্ঞতা বর্ননা করেন। পরে গান গান আসিফ আকবর, দিনাত জাহান মুন্নি ও রবি চৌধুরী।

পাঠকের মতামত: