ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

জেলাসহ বিভিন্নস্থানে বঙ্গবন্ধুর শিশু দিবস পালিত

পেকুয়ায় শিশু দিবস পালিতmail.google.com

পেকুয়া প্রতিনিধি

পেকুয়ায় ইসলামিক ফাউন্ডেশনের উদ্যেগে পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস। এ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন পেকুয়া দিন ব্যাপি নানা অনুষ্টান ও কর্মসুচি পালন করে। দিবসটি পালনের জন্য শিক্ষার্থীদের নিয়ে সাংস্কৃতিক ও কুইজ প্রতিযোগিতা আয়োজন করে। এ সময় বিজয়ীদের মাঝে সনদ ও ক্রেষ্ট বিতরন করে। উপজেলা মডেল রির্সোস সেন্টারে গতকাল শুক্রবার বিকেলে এক আলোচনা সভা  ও দোয়া মাহফিল অনুষ্টিত হয়। ইসলামিক ফাউন্ডেশন পেকুয়ার ফিল্ড সুপারভাইজার এএইচএম জহির উদ্দিনের সভাপতিত্বে সভায় প্রথান অতিথি ছিলেন জাতীয় শ্রমিকলীগ পেকুয়া উপজেলা সভাপতি নুরুল আবছার। বিশেষ অতিথি ছিলেন পীর মাশায়েক সমিতি পেকুয়ার সভাপতি মৌ.শামসুল হক আজমী। মডেল কেয়ার টেকার মৌলানা জামাল হোছাইনের সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন ছাত্রলীগ চট্টগ্রাম বিশ^বিদ্যালয় শাখার ধর্ম বিষয়ক সম্পাদক দিদারুল হকসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন। প্রতিযোগিদের মধ্যে বিজয়ী ৩০জন শিক্ষার্থীকে সনদ ও ক্রেষ্ট বিতরন করা হয়েছে।

……………………………………………….
কক্সবাজারের সাগর পাড়ে স্থাপন করা হচ্ছে ‘বঙ্গবন্ধু চত্বর’

সংবাদ বিজ্ঞপ্তি ::

কক্সবাজারে জাতির জনকের স্মৃতি অম্লান করে ধরে রাখার জন্য সাগর পাড়ের কলাতলিতে স্থাপন করা হচ্ছে ‘বঙ্গবন্ধু চত্বর। শুক্রবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু কিশোর দিবস উপলক্ষে অয়োজিত অনুষ্টানে স্থানীয় এমপি সাইমুম সরওয়ার কমল জাতির জনকের স্মৃতি ধরে রাখার জন্য কক্সবাজারের সাগর পাড়ে ‘বঙ্গবন্ধু চত্বর’ স্থাপনের এ ঘোষনা দেন। শুক্রবার সকালে কক্সবাজার শহর’র কবিতা চত্বর প্রাঙ্গণে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু কিশোর দিবস উপলক্ষে অয়োজিত অনুষ্টানে কক্সবাজারের সিনিয়র সাংবাদিক ও দৈনিক কালের  কন্ঠের প্রতিনিধি তোফায়েল আহমেদ তার বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি সন্মান ও স্মৃতি ধরে রাখতে পর্যটন নগরী কক্সবাজারের সাগর পাড়ে ‘বঙ্গবন্ধু চত্বর’ করার নাম প্রস্তাব করেন। সৈকত শহরের প্রবেশদ্বারেই বঙ্গবন্ধু চত্বরটি স্থাপনের প্রস্তাব দিয়ে তিনি বলেন,কক্সবাজারে বহু স্মৃতি বিজড়িত স্থান রয়েছে জাতির জনকের। তাছাড়াও শহরের প্রবেশদ্বার কলাতলি দিয়ে দৈনিক হাজার হাজার পর্যটকের আনাগোনা রয়েছে-এমন গুরুত্বপূর্ণ স্থানটিতেই হবে চত্বরটি।এসব স্মৃতি বিজড়িত অন্যতম স্থানটি হচ্ছে ইনানী অরণ্যের আদিবাসী পল্লী। ২০১০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে দৈনিক কালের কন্ঠ সর্বপ্রথম ‘ ইনানীতে বঙ্গবন্ধুর অজ্ঞাতবাস’ শিরোনামে ইনানী আদিবাসী পল্লীর সেই অজানা কাহিনী প্রকাশ করেছিল। তোফায়েল আহমেদ আরও বলেন,জাতির জনক বঙ্গবন্ধু ১৯৫৮ সালে সামরিক শাষন জারির পর এবং পরবর্তীতে আগরতলা ষড়যন্ত্র মামলার সময় এখানে কিছুদিন অবস্থান করেছিলেন।এ ছাড়াও ১৯৭৪ সালে জাতির জনকের নির্দ্দেশেই কক্সবাজার সাগর পাড়ের বেষ্টনি ঝাউবিথী বনায়ন করা হয়েছিল।এর পরপরই স্থানীয় এমপি সাইমুম সরওয়ার কমল বক্তব্যে জাতির জনকের জন্য কক্সবাজারের সাগর পাড়ে ‘বঙ্গবন্ধু চত্বর’ স্থাপনের এ ঘোষনা দেন।

এরআগে শুক্রবার সকালে কক্সবাজার সাগর পাড়ের কবিতা চত্বর প্রাঙ্গণে দিবসটি উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভা অনুষ্টিত হয়। জেলা প্রশাসক মোঃ আলী হোসেনের সভাপতিত্বে অনুষ্টিত সভায় স্থানীয় এমপি সাইমুম সরোয়ার কমল প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। সভায় কক্সবাজার জেলা পরিষদ চেয়ারম্যান মোস্তাক আহমদ চোধুরী, পুলিশ সুপার ড. একেএম ইকবাল হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা ও সাধারণ সম্পাদক মুজিবুর রহমান,জেলা আওয়ামী লীগ নেতা সালাউদ্দিন আহমদ সিআইপি,জাতীয় মহিলা সংস্থার কানিজ ফাতেমা মোস্তাক,জেলা মুক্তিযোদ্ধা সংস্থার ডেপুটি কমান্ডার মো: শাহজাহান সহ অন্যান্যরা বকতৃতা করেন। সভায় চিত্রাংকন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরষ্কারও বিতরণ করা হয়। এর আগে দিবসটি উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে ৮টার সময় জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এরপর জেলা প্রশাসন কার্যালয় প্রাঙ্গণ থেকে জেলা প্রশাসক মোঃ আলী হোসেনের নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক দিয়ে সৈকত পাড়ের কবিতা চত্বরে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে একটি কেক কাটা হয়।

………………………………………………….
মহেশখালীতে বঙ্গবন্ধু’র জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস পালন

এম রমজান আলী মহেশখালী :::

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম শুভ জন্ম দিন ও জাতীয় শিশু দিবস পালন উপলক্ষ্যে বিভিন্ন সংগঠনের বিভিন্ন কর্মসূচী দোয়া মাহফিল, জাতীয় পতাকা উত্তোলন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মুন্সীর ডেইল কমিউনিটি ক্লিনিকে বঙ্গবন্ধু’র জন্ম দিন ও জাতীয় শিশু দিবস পালনে সকাল ১০টায় দোয়া মাহফিল, জাতীয় পতাকা উত্তোলন ও আলোচনা সভা কমিউনিটি সেন্টারে অত্র ওয়ার্ডের মেম্বার ও ক্লিনিকের সভাপতি মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে পিএইচডি ‘এনজিও’র ফিল্ড অফিসার মোসলেম উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রধান মেহমান ছিলেন বড় মহেশখালী ইউনিয়নের সহকারী স্বাস্থ্য পরিদর্শক মোজাম্মেল হক। বক্তব্য রাখেন স্বাস্থ্য সহকারী আব্দুল মান্নান, সিএইচসিপি লুৎফুর রহমান সহ কমিউনিটি ক্লিনিকের সকল সদস্য ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: