ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কক্সবাজার সৈকতে জীববৈচিত্র্য রক্ষায় হাঁটা বন্ধ করে বিকল্প সড়কে হাঁটার দাবি -পিপলস ফোরাম

mail.google.comশাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার :::

‘থাউজেন্ট মাইলস এক্সপেডিশন বাংলাদেশ’ আয়োজিত আগামী ১৮ থেকে ২০ মার্চ পর্যন্ত ৩ দিন ব্যাপি ‘দি লংগেষ্ট ওয়াক-২০১৭’ শীর্ষক কর্মসূচির ঘোষণা দেয়া হয়েছে। তারই প্রেক্ষিতে ১৮ মার্চ ‘দি লংগেষ্ট ওয়াক-২০১৭’ উদ্ধোধন করবেন সরকারের বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এমপি। কক্সবাজার সমুদ্র সৈকতের লাবনী পয়েন্ট থেকে টেকনাফ উপজেলার শাহ্পরীর দ্বীপ পর্যন্ত ৩দিন ব্যপি হাঁটা কর্মসূচীতে শতাধিক মানুষ অংশ নিবেন বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়।

তবে বর্তমান মৌসুমে কচ্ছপের ডিম পাড়া সহ বিরল প্রজাতির অসংখ্য প্রাণী রক্ষার বিষয়টি চিন্তা করে সৈকতের পরিবর্তে বিকল্প সড়কে হাঁটা কর্মসূচী পালনের দাবি জানিয়ে ১৬ মার্চ বেলা ১২টায় কক্সবাজারের জেলা প্রশাসক মো: আলী হোসেন’র মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবরে স্বারকলীপি প্রদান করেছেন কক্সবাজার পিপলস ফোরাম। স্বারকলীপি প্রদান করেন সংগঠনের সভাপতি ফজলুল কাদের চৌধুরী, সহ সভাপতি ইঞ্জিনিয়ার কানন পাল, সাধারণ সম্পাদক ফরহাদ ইকবাল, যুগ্ন সাধারণ সম্পাদক মহসীন শেখ, সাংগঠনিক সম্পাদক ইব্রাহিম খলিল মামুন ও মিজবাহ উদ্দিন কবির, দপ্তর সম্পাদক শফিউল আলম, দূর্নীতি দমন কমিশনের দুদুকের আইন কর্মকর্তা এডভোকেট আব্দুর রহিম ও সাংবাদিক দীপন বিশ্বাস প্রমূখ।

স্বারকলীপিতে উল্লেখ করা হয়, বর্তমানে সমুদ্রের ঝাড়–দার খ্যাত কচ্ছপের ডিম পাড়া ও ডিম ফোটার মৌসুম। কচ্ছপ নির্জন সৈকতে ডিম পেড়ে তা ফোটার জন্য বালির ভেতরে লুকিয়ে রাখে এসময়ে। কচ্ছপ ছাড়াও বিরল প্রজাতির অসংখ্য প্রাণী রয়েছে, যারা পরিবেশের বন্ধু হিসেবে পরিচিত। এসময় শত শত লোকজন সৈকতে হাঁটলে তাদের পদভারে এসব প্রাণী ধ্বংস হয়ে যাবে। তাছাড়া কক্সবাজার সমুদ্র সৈকত পতিবেশ সংটাপন্ন এলাকা হিসেবেও চিহ্নিত। যে কারণে সৈকতের জীববৈচিত্র্য ধ্বংস হয়ে যাবে সে ধরণের কর্মসূচী আইনত নিষিদ্ধ। তবে হাটতেই যদি হয় তাহলে সৈকত ঘেঁষে অবস্থিত মেরিন ড্রাইভ সড়ক দিয়ে হাটার দাবী জানান সংগঠনের নেতৃবৃন্দ। হাঁটার জন্য উক্ত প্রতিষ্ঠানের পক্ষ থেকে পরিবেশ অধিদপ্তরের কোন অনুমতি নেওয়া হয়নি বলে দাবি করে কক্সবাজার পিপলস ফোরামের নেতৃবৃন্দ ।

জীববৈচিত্র্য রক্ষার স্বার্থে সৈকতে না হেঁটে মেরিন ড্রাইভ দিয়ে হাঁটার সিদ্ধান্ত নেওয়ার দাবি জানিয়ে কক্সবাজার জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্বারকলীপি প্রদানকালে জেলা প্রশাসক মো: আলী হোসেন সংগঠনের দাবীর সাথে একাতœতা প্রকাশ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশ্বাস প্রদান করেছেন।

পাঠকের মতামত: